এমপেগ-২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এমপেগ-২ (ইংরেজি: MPEG-2) চলচ্চিত্রের সাথে অডিও তথ্য সংযুক্তির একটি আদর্শ বা মান। [১] এটি কিছু ভিডিও সঙ্কোচন/এনকোডিং এবং অডিও সংকোচন/এনকোডিং পদ্ধতির সমষ্টি যার মাধ্যমে বর্তমানের প্রযুক্তি ও সীমিত ব্যান্ডউইড্‌থের মধ্যে থেকে চলচ্চিত্র সংরক্ষণ এবং আদান-প্রদান করা সম্ভব হয়েছে।

প্রধান বৈশিষ্ট্য[সম্পাদনা]

বিশ্বের বিভিন্ন দেশে ডিজিটাল টেলিভিশনে সম্প্রচারের ফরম্যাট হিসেবে এমপেগ-২ বহুল ব্যবহৃত হচ্ছে। এর মাধ্যমে ভূ-সম্প্রচার, তারের মাধ্যমে সম্প্রচার এবং ভূ-উপগ্রহের মাধ্যমে টেলিভিশন সম্প্রচার করা যাচ্ছে। ডিভিডি এবং এ ধরনের অন্যান্য মাধ্যমে চলচ্চিত্র সংরক্ষণের ফরম্যাট হিসেবেও এটি ব্যবহৃত হয়। এই ফরম্যাটের মাধ্যমে চলচ্চিত্র এবং অডিও তথ্য ছাড়াও অন্যান্য তথ্য যেমন, লেখা (টেক্সট), টেলিভিশনের অনুষ্ঠানসূচী প্রভৃতি পাঠানো যায়। টিভি স্টেশন, টিভি রিসিভার, ডিভিডি প্লেয়ার এবং অন্যান্য যন্ত্রপাতি এই মানকে কেন্দ্র করে প্রস্তুত করা হয়েছে। মুভিং পিকচার্স এক্সপার্ট গ্রুপের প্রকাশিত দ্বিতীয় ফরম্যাট যা আন্তর্জাতিকভাবে (ISO/IEC ১৩৮১৮) গৃহীত হয়েছে। । এমপেগ-২ এর ১ ও ২ অংশগুলো ITU-T এর সাথে যৌথভাবে প্রণয়ণ করা হয়েছে।

যদিও এমপেগ-২ ডিভিডি ও টেলিভিশন ফরম্যাটের ভিত্তি তবে তা পুরোপুরিভাবে সেগুলোকে বর্ণনায়িত করে না। আঞ্চলিক প্রতিষ্ঠানগুলো নিজেদের প্রযোজন অনুযায়ী ফরম্যাটে বিধি আরোপ বা নতুন বিধি যোগ করতে পারে।

ভিডিও কোডিং[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:MPEG