আন্তর্জাতিক মান সংস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(International Organization for Standardization থেকে পুনর্নির্দেশিত)
আন্তর্জাতিক মান সংস্থা
International Organization for Standardization (ISO) (ইংরেজি)
Organisation internationale de normalization (ISO) (ফরাসি)
Международная организация по стандартизации (ИСО) (রুশ)
ইংরেজি ভাষায় আইএসও লোগো
গঠিত২৩শে ফেব্র্রুয়ারি,১৯৪৭
ধরনবেসরকারী প্রতিষ্ঠান
উদ্দেশ্যআন্তর্জাতিক মান নির্ধারণ
সদরদপ্তরজেনেভা, সুইজারল্যান্ড
সদস্যপদ
১৬৩ সদসবৃন্দ[১]
দাপ্তরিক ভাষা
ইংরেজি, ফরাসি, এবং রুশ[২]
ওয়েবসাইটwww.iso.org

আন্তর্জাতিক মান সংস্থা বা আন্তর্জাতিক মানক সংস্থা (আইএসও) একটি আন্তর্জাতিক সংস্থা যা বিভিন্ন দেশের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত। ১৯৪৭ সালের ২৩ ফেব্রুয়ারি এটি প্রতিষ্ঠিত হয়। এটির প্রধান কাজ শিল্প ও বাণিজ্যের বিভিন্ন বিষয়ের উপর মান নির্ধারণ, প্রণয়ন এবং বিভিন্ন প্রতিষ্ঠানকে মানের সনদপত্র প্রদান।

আইএসও (ISO) নিজেকে বেসরকারী প্রতিষ্ঠান হিসেবে সংজ্ঞায়িত করে, তবে মান প্রণয়নে এর ক্ষমতা অনেক বেশি এবং এটির প্রণীত অধিকাংশ মান চুক্তি কিংবা জাতীয় পর্যায়ে প্রতিষ্ঠার মাধ্যমে আইনে পরিণত হয়। একারণে অধিকাংশ বেসরকারী প্রতিষ্ঠানের তুলনায় আইএসও অনেক শক্তিশালী। বাস্তবে সরকারের সাথে আইএসওর ঘনিষ্ঠ সম্পর্ক থাকে। ২০০৬ সাল পর্যন্ত আইএসওর সদস্য সংখ্যা ছিল ১৫৮, যাদের প্রত্যেকে আলাদা দেশের প্রতিনিধিত্ব করে।[৩]

আইএসওর সাথে ইন্টারন্যাশনাল ইলেকট্রোটেকনিক্যাল কমিশনের (IEC), ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে যারা ইলেকট্রনিক পণ্যের মান নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছে। এর প্রধান আফিস সুইজারল্যান্ডের, জেনেভাতে[৪]

নাম এবং সংক্ষেপ[সম্পাদনা]

আন্তর্জাতিক মান নির্ধারণী সংস্থা আইএসও'র তিনটি দাপ্তরিক ভাষা হল: ইংরেজি, ফরাসি, এবং রুশ। প্রতিষ্ঠানের লোগোতে ইংরেজি, ফরাসি এবং রুশ তিনটি ভাষায় আইএসও বিশ্ব এবং সংক্ষিপ্ত নামের প্রতিনিধিত্ব করে। প্রতিষ্ঠানটি বলছে যে, তাদের কোন দাপ্তরিক ভাষার সম্পূর্ণ নামের আদ্যক্ষর ব্যবহার করে আইএসও বোঝাচ্ছে না অধিকন্তু, আদ্যক্ষরটি বিভিন্ন ভাষায় ভিন্ন হয়।

ইতিহাস[সম্পাদনা]

যে সংস্থাটি আজ ISO নামে পরিচিত তা 1926 সালে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ দ্য ন্যাশনাল স্ট্যান্ডার্ডাইজিং অ্যাসোসিয়েশন (ISA) হিসাবে শুরু হয়েছিল, যা প্রাথমিকভাবে যান্ত্রিক প্রকৌশলের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় 1942 সালে আইএসএ স্থগিত করা হয়েছিল কিন্তু যুদ্ধের পরে, আইএসএ একটি নতুন বৈশ্বিক মান সংস্থা গঠনের প্রস্তাব নিয়ে সম্প্রতি গঠিত ইউনাইটেড নেশনস স্ট্যান্ডার্ডস কোঅর্ডিনেটিং কমিটি (ইউএনএসসিসি) এর সাথে যোগাযোগ করেছিল।

1946 সালের অক্টোবরে, 25টি দেশের আইএসএ এবং ইউএনএসসিসি প্রতিনিধিরা লন্ডনে মিলিত হন এবং আন্তর্জাতিক মানক সংস্থা গঠনের জন্য বাহিনীতে যোগ দিতে সম্মত হন। সংস্থাটি আনুষ্ঠানিকভাবে 23 ফেব্রুয়ারি 1947 তারিখে কার্যক্রম শুরু করে।

ISO স্ট্যান্ডার্ডগুলি মূলত ISO সুপারিশ (ISO/R) নামে পরিচিত ছিল, যেমন, "ISO 1" 1951 সালে "ISO/R 1" হিসাবে জারি করা হয়েছিল।

অর্থায়ন[সম্পাদনা]

ISO কে নিম্ন বর্ণিত যৌথ পন্থায় অর্থায়ন করা হয়:[26]

  • যে সংস্থাগুলি প্রযুক্তিগত কাজে অংশগ্রহণের জন্য নির্দিষ্ট প্রকল্প বা ঋণ বিশেষজ্ঞদের পরিচালনা করে
  • সদস্য সংস্থার সদস্যতা, যাদের সদস্যতা প্রতিটি দেশের মোট জাতীয় পণ্য এবং বাণিজ্য পরিসংখ্যানের অনুপাতে
  • মান বিক্রয়

আন্তর্জাতিক মানসমূহ এবং অন্যান্য প্রকাশনাসমূহ[সম্পাদনা]

আন্তর্জাতিক মান হল ISO এর প্রধান পণ্য। এটি প্রযুক্তিগত প্রতিবেদন, প্রযুক্তিগত বৈশিষ্ট্য, সর্বজনীনভাবে উপলব্ধ স্পেসিফিকেশন, প্রযুক্তিগত সংশোধনী, এবং গাইড প্রকাশ করে।

মান নির্ধারণের পদ্ধতি[সম্পাদনা]

এগুলি ISO[/IEC] [/ASTM] [IS] nnnnn[-p]:[yyyy] শিরোনাম ব্যবহার করে মনোনীত করা হয়েছে, যেখানে nnnnn হল স্ট্যান্ডার্ডের সংখ্যা, p হল একটি ঐচ্ছিক অংশ সংখ্যা, yyyy হল প্রকাশিত বছর , এবং শিরোনাম বিষয় বর্ণনা করে। আইএসও/আইইসি জেটিসি 1 (আইএসও/আইইসি জয়েন্ট টেকনিক্যাল কমিটি) এর কাজ থেকে আদর্শ ফলাফল হলে আন্তর্জাতিক ইলেক্ট্রোটেকনিক্যাল কমিশনের জন্য আইইসি অন্তর্ভুক্ত করা হয়। ASTM (আমেরিকান সোসাইটি ফর টেস্টিং অ্যান্ড মেটেরিয়ালস) ASTM ইন্টারন্যাশনালের সহযোগিতায় বিকশিত মানগুলির জন্য ব্যবহৃত হয়। yyyy এবং IS একটি অসম্পূর্ণ বা অপ্রকাশিত স্ট্যান্ডার্ডের জন্য ব্যবহার করা হয় না এবং কিছু পরিস্থিতিতে, একটি প্রকাশিত কাজের শিরোনাম ছেড়ে দেওয়া যেতে পারে।

আইএসও ডকুমেন্ট কপিরাইট[সম্পাদনা]

এগুলি জারি করা হয় যখন একটি কারিগরি কমিটি বা উপ-কমিটি সাধারণত একটি আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড হিসাবে প্রকাশিত থেকে ভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করে, যেমন রেফারেন্স এবং ব্যাখ্যা। রিপোর্টের নামে IS-এর পরিবর্তে TR-এর আগে লেখা ছাড়া এগুলোর নামকরণের নিয়ম মানদণ্ডের মতোই।

আরও দেখুন[সম্পাদনা]

মান সংস্থার একটি মানচিত্র যারা আইএসও সদস্যদের মূল:
  সদস্যসমূহ
  সংবাদদাতা সদস্যসমূহ
  গ্রাহক সদস্যসমূহ
  other places with an ISO 3166-1 code who aren't members of ISO

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About ISO"। ISO। সংগ্রহের তারিখ ২০১১-০৫-১৬ 
  2. "How to use the ISO Catalogue"। ISO.org। ২০০৭-১০-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১২-০৫ 
  3. আন্তর্জাতিক মান সংস্থার সদসবৃন্দ
  4. "Discover ISO – Meet ISO" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ জুলাই ২০১০ তারিখে. ISO. © 2007. . Retrieved 2007-09-07.

বহিঃসংযোগ[সম্পাদনা]