এভরি বড় মসজিদ

স্থানাঙ্ক: ৪৮°৩৭′৩৪″ উত্তর ২°২৫′১৮″ পূর্ব / ৪৮.৬২৫৯৮৭৮° উত্তর ২.৪২১৭৯৮৭° পূর্ব / 48.6259878; 2.4217987
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এভরি বড় মসজিদ
Grande Mosquée d'Évry
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানএভরি-কোরকোরনেস, এসোনে, ফ্রান্স
এভরি বড় মসজিদ ফ্রান্স-এ অবস্থিত
এভরি বড় মসজিদ
ফ্রান্সে অবস্থান
স্থানাঙ্ক৪৮°৩৭′৩৪″ উত্তর ২°২৫′১৮″ পূর্ব / ৪৮.৬২৫৯৮৭৮° উত্তর ২.৪২১৭৯৮৭° পূর্ব / 48.6259878; 2.4217987
স্থাপত্য
ধরনমসজিদ
সম্পূর্ণ হয়১৯৯৫
বিনির্দেশ
ধারণক্ষমতা৫,০০০ উপাসক
মিনার
ওয়েবসাইট
দাপ্তরিক ওয়েবসাইট (ফরাসি ভাষায়)

এভরি বড় মসজিদ (ফরাসি: Grande Mosquée d'Évry) ফ্রান্সের ইভ্রি-কুরকুরোনেস, ইসোঁসে অবস্থিত একটি মসজিদ। মসজিদটির নির্মাণকাজ ১৯৮৭ সালে শুরু হয় এবং ১৯৯৫ সালে শেষ হয়। মসজিদটি ফ্রান্সের বৃহত্তম মসজিদগুলোর মধ্যে একটি, যেখানে প্রায় ৪ হাজার জন একত্রে নামাজ আদায় করতে পারে।[১]

ইতিহাস[সম্পাদনা]

১৯৮০-এর দশকে, ফ্রান্সে মুসলমানদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় একটি বড় মসজিদের প্রয়োজন দেখা দেয়। ১৯৮৭ সালে, ইভ্রি-কুরকুরোনেস পৌরসভা মসজিদ নির্মাণের জন্য স্থান নির্ধারণ করে। মসজিদটির নির্মাণকাজ ১৯৮৭ সালে শুরু হয় এবং ১৯৯৫ সালে শেষ হয়।

মসজিদটি ফরাসি সরকার এবং মুসলিম সম্প্রদায়ের দ্বারা অর্থায়িত হয়েছিল। মসজিদের নকশাটি ফরাসি স্থপতি ডোনাল্ড বোর্দেট দ্বারা তৈরি করা হয়েছিল।

স্থাপত্য[সম্পাদনা]

এভরি বড় মসজিদ একটি আধুনিক স্থাপত্যশৈলীতে নির্মিত। মসজিদের ভিত্তি একটি বৃত্তের উপর। মসজিদের মিনারটি ১৫ মিটার উঁচু। মসজিদের অভ্যন্তরে একটি বৃহৎ নামাজের হল রয়েছে, যা বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয়। এছাড়াও মসজিদে একটি পাঠাগার, একটি কনফারেন্স হল এবং একটি সাংস্কৃতিক কেন্দ্র রয়েছে। মসজিদের দেয়ালগুলি মার্বেল দিয়ে আবৃত এবং ছাদটি কাঠের তৈরি। মসজিদের মেঝেতে একটি বিশাল কার্পেট রয়েছে।

সাংস্কৃতিক কেন্দ্র[সম্পাদনা]

এভরি বড় মসজিদের সাথে একটি সাংস্কৃতিক কেন্দ্র রয়েছে। সাংস্কৃতিক কেন্দ্রটি বিভিন্ন ধর্মীয়, সামাজিক এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সাংস্কৃতিক কেন্দ্রে একটি পাঠাগার, একটি কনফারেন্স হল এবং একটি শিশুদের খেলার ঘর রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Grande mosquée d'Evry-Courcouronnes – Site Officiel" (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৯-২০