এবিসিডি ২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এবিসিডি ২
এবিসিডি ২ চলচ্চিত্রের পোস্টার
ABCD 2
পরিচালকরেমো ডি সুজা
প্রযোজকসিদ্ধার্থ রায় কাপুর
রচয়িতারেমো ডি সুজা
চিত্রনাট্যকারতুষার হিরানন্দানি
কাহিনিকাররেমো ডি সুজা
শ্রেষ্ঠাংশে
সুরকারশচীন-জিগার
চিত্রগ্রাহকবিজয় অরোরা
সম্পাদকমনান সাগর
প্রযোজনা
কোম্পানি
ওয়াল্ট ডিজনি ফিল্মস ইন্ডিয়া
পরিবেশকইউটিভি মোশন পিকচার
মুক্তি১৯ জুন ২০১৫
দেশভারত
ভাষাহিন্দি

এবিসিডি ২ (হিন্দি: एबीसीडी 2) একটি ভারতীয় হিন্দি চলচ্চিত্র, যার পরিচালক রেমো ডি সুজা এবং এতে অভিনয় করেছেন বরুণ ধবনশ্রদ্ধা কাপুর[১][২] ২০১৫ সালের ১৯ জুন মুক্তি পায়।[৩]এই চলচ্চিত্রে ভারতের বিখ্যাত নৃত্য শিল্পীদের মধ্যে ধর্মেশ, রাঘব জুয়াল, পুনিত পাঠক, প্রভুদেবা সহ অনেক প্রতিভাবান নৃত্য শিল্পীরা ছিলেন। ছবিটি মূলত নৃত্য নিয়েই নির্মিত।

কাহিনী[সম্পাদনা]

সুরেশ 'সুরু' মুকুন্দ তার মায়ের ইচ্ছা পূরণ করতে বড় ড্যান্সার হতে চায়। বিনিতা "ভিনি" শর্মা হতে চায় সেরা হিপ-হপ নর্তকী। তারা বন্ধুদের নিয়ে একটি দল গঠন করে কিন্তু অকৃতকার্য হয়। প্রতিযোগিতায় বিচারকরা তাদের গ্রহণ করেন না ফলত সবাই চাকরির সন্ধানে বেরোয়।

সুরুর একদিন বিষ্ণুর সাথে আলাপ হয়। তাকে কোরিওগ্রাফার হতে রাজি করায় সুরু। বিষ্ণু ক্রোকক্সের (রাঘব জুয়াল) মামার কাছ থেকে টাকা পাওয়ার জন্য পরিচালিত হন, যাকে তিনি নিশ্চিত করেন, যখন সুরু আশা হারিয়ে ফেলেছিলেন যখন টিম ফান্ডের ব্যবস্থা করতে অক্ষম হওয়ার কারণে বিষ্ণু রাগান্বিত হন। পরে তারা লাস ভেগাসে যাওয়ার প্রস্তুতি নেয়, তবে বিনোদ (পুণিত পাঠক), একজন বধির-নীরব নৃত্যশিল্পী, বিষ্ণুর কাছ থেকে নিজেই শিখেছিলেন যে পরেরটির ভেগাসে যাওয়ার উচ্চতর উদ্দেশ্য রয়েছে এবং প্রকৃতপক্ষে তিনি সুরুকে ইচ্ছাকৃতভাবে প্রভাবিত করেছিলেন। এবং বন্ধুদের তার পরিকল্পনার জন্য উপায় খুঁজে বের করার জন্য। লাস ভেগাসে তারা কোয়ালিফায়ার জিতল। পরে বিষ্ণু তার ছেলে মনু (জিনিত রথ), যার মা স্বাতী (তিস্কা চোপড়া) এর সাথে দেখা করার জন্য দলের অর্থ দিয়ে হোটেল ছাড়েন) অন্য একজন ব্যক্তির সাথে বিবাহিত এবং জীবনে এগিয়ে গেছে। সে মনুর সাথে কথা বলে সন্তুষ্ট মন নিয়ে চলে যায়।

এর মধ্যে, অতিরিক্ত রিহার্সালের কারণে ভিনি আহত হয়েছিলেন এবং আংশিক ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান মেয়ে অলিভের (লরেন গটলিব) দ্বারা প্রতিস্থাপিত হয়েছেন , এবং বন্ধু গোপিকে (গণেশ আচার্যকে ধন্যবাদ জানাতেই বিষ্ণু এটি আবিষ্কার করেছিলেন), যিনি বার-কাম-হোটেলে কাজ করেন। একই সময়ে, যখন বিষ্ণু নিখোঁজ হতে দেখেন এবং সুর নিজেই জ্যাম সেশন নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন, কিন্তু বৃথা যায় তখন সুরু রাগান্বিত হন। লড়াইয়ে নামার সাথে সাথে সুরুর পক্ষে দিনটি বাঁচানোর চেষ্টা করতে গিয়ে বিষ্ণু ফিরে এসেছিলেন, পরে তিনি স্বীকার করেছিলেন যে তিনি 'ভুল' করেছিলেন অনুমতি ছাড়াই চলে গিয়েছিলেন যদিও তিনি বছরের পর বছর ধরে যে পরিবার তৈরি করতে চেয়েছিলেন তার পরিবারকে হারাতে চাননি , ক্ষমা চেয়েছে, সুরু ক্ষমা করেছে এবং দল ফাইনালে প্রবেশ করেছে। রিহার্সাল জুড়ে অলিভ সুরুর সাথে ঘনিষ্ঠ হয়ে যায় এবং একটি হিংসুক ভিনি সুরুকে বলে যে সে তাকে ভালবাসে। যদিও অলিভ সুরুর প্রতি অনুভূতি রয়েছে, ভিনির সাথে একান্ত আলাপচারিতায় অলিভকে আশ্বাস দেয় যে সুরুর সাথে তার মধুরতা নিয়ে কিছুই করার ছিল না এবং তিনি ভিনির সুস্থ হওয়ার পরে ভারতীয় স্টানারদের সাথে চালিয়ে যেতে রাজি হন। দল ফাইনালে প্রবেশ করেছে, যেখানে বিনোদ 'ভারতীয় স্টানারস শুধুমাত্র নিচে পড়ে থেকে ডি বিনোদ এর যক্ষ্মা সমস্যা সম্পর্কে জানত। সবাই দুর্ঘটনার পরে প্রায় হাল ছেড়ে দিয়েছে, যখন বিনোদ সুরুকে উত্সাহিত করার চেষ্টা করে, যারা দুর্ঘটনাটি ভুলে যায় এবং অন্যরা নিচে বিনোদকে দিয়ে সাফল্যের সাথে গঠনটি তৈরি করতে ফিরে আসে। তারা প্রতিযোগিতা জিততে পারে না কিন্তু লক্ষাধিকের মন জয় করে, সুরু তার মায়ের নাচের বিষয়ে প্রেরণাদায়ী পাঠ সম্পর্কে একটি ভয়েসওভার বিবরণ দিয়েছিল।

অভিনয়[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Varun Dhawan, Shraddha Kapoor share their first look posters from Remo D'souza's Street Dancer"Hindustan Times (ইংরেজি ভাষায়)। 
  2. "Street Dancer first look poster: Varun Dhawan and Shraddha Kapoor get ready for biggest dance battle"India Today (ইংরেজি ভাষায়)। 
  3. "'Street Dancer 3D' first look poster: The Varun Dhawan and Shraddha Kapoor starrer to release on January 24, 2020"Times of India। ২৭ মে ২০১৯। সংগ্রহের তারিখ ২৭ মে ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]