একাব্বর হোসেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একাব্বর হোসেন
টাঙ্গাইল-৭ আসনের সংসদ সদস্য
পূর্বসূরীআবুল কালাম আজাদ সিদ্দিকী
ব্যক্তিগত বিবরণ
জন্ম১২ জুলাই, ১৯৫৬
মির্জাপুর উপজেলা
মৃত্যু১৬ই নভেম্বর, ২০২১
ঢাকা
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ

একাব্বর হোসেন (১৯৫৬) একজন বাংলাদেশী রাজনীতিবিদ ও সংসদ সদস্য ছিলেন। তিনি টাঙ্গাইল-৭ মির্জাপুর আসন থেকে ২০০১, ২০০৮, ২০১৪২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন[১][২]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

১৯৫৬ সালের ১২ জুলাই মির্জাপুর উপজেলার পোষ্টকামুরী গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম আলহাজ ওয়াজউদ্দিন এবং মাতার রেজিয়া বেগম। তিনি ১৯৭৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস সম্মান ও ১৯৭৮ সালে এমএসএস ডিগ্রী অর্জন করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

তিনি ছাত্রজীবন থেকে ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত হন। ১৯৭৩ সালে সরকারী তিতুমীর কলেজে পড়াকালীন সময়ে কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরে ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসীন হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং ১৯৭৮ সালে একই হল শাখা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।

তিনি মির্জাপুর উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির তিনবার সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালে তিনি মির্জাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি মির্জাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

২০০১ সালে তিনি অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে টাঙ্গাইল-৭ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। পরে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে অনুষ্ঠিত নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে একই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি জাতীয় সংসদে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

মৃত্যু[সম্পাদনা]

আলহাজ্ব মো. একাব্বর হোসেন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৬ই নভেম্বর, ২০২১ মৃত্যুবরণ করেন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. প্রতিবেদক, নিজস্ব; ডটকম, বিডিনিউজ টোয়েন্টিফোর। "টাঙ্গাইলের সাংসদ একাব্বর আর নেই"bangla.bdnews24.com। সংগ্রহের তারিখ ২০২১-১১-১৬ 
  2. "একাব্বর হোসেন"প্রথম আলো। সংগ্রহের তারিখ ৩০ ডিসেম্বর ২০১৮ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. প্রতিবেদক, নিজস্ব; ডটকম, বিডিনিউজ টোয়েন্টিফোর। "টাঙ্গাইলের সাংসদ একাব্বর আর নেই"bangla.bdnews24.com। সংগ্রহের তারিখ ২০২১-১১-১৬