উলপুর জমিদার বাড়ি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উলপুর জমিদার বাড়ি
বিকল্প নামউলপুর রায় চৌধুরীর জমিদার বাড়ি
সাধারণ তথ্য
ধরনবাসস্থান
অবস্থানগোপালগঞ্জ সদর উপজেলা
ঠিকানাউলপুর
শহরগোপালগঞ্জ সদর উপজেলা, গোপালগঞ্জ জেলা
দেশবাংলাদেশ
খোলা হয়েছেআনুমানিক ১৯০০ শতকে
স্বত্বাধিকারীপ্রীতীশচন্দ্র রায় চৌধুরী
কারিগরী বিবরণ
উপাদানইট, সুরকি ও রড

উলপুর জমিদার বাড়ি বাংলাদেশ এর গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ সদর উপজেলার ১২নং উলপুর ইউনিয়নের মধ্যপাড়ায় অবস্থিত এক ঐতিহাসিক জমিদার বাড়ি[১] ১৯৪৭ সালে দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ভারত ও পাকিস্তান নামে দুটি দেশ বিভাগের পূর্বে এখানে তৎকালীন উচ্চ সম্ভ্রান্ত বিশেষত হিন্দু জমিদারেরা বসবাস করতো। তৎকালীন হিন্দু জমিদারদের নির্মিত ৩৬০টি জমিদারি ভবন বর্তমানে যার অধিকাংশ ভবন কিছু কুচক্রী দখলদার কর্তৃক তা সম্পূর্ণ বা আংশিক ভেংগে ফেলা হয়েছে। বাংলাদেশ সরকারের প্রত্নতাত্ত্বিক বিভাগ গোপালগঞ্জ ইউনিট এর এটি আওতাভুক্ত।

ইতিহাস[সম্পাদনা]

প্রায় ২০০ একর জায়গা নিয়ে আনুমানিক ১৯০০ শতকের দিকে জমিদার প্রীতীশচন্দ্র রায় চৌধুরী এই জমিদার বাড়িটি প্রতিষ্ঠা করেন। জানা যায় তিনি ছিলেন একজন রাজকর্মচারী।

অবকাঠামো[সম্পাদনা]

২০০ একর জায়গা জুড়ে জমিদার বাড়িটিতে নাটঘর, মেজ, ছোট বাবুর বাড়ি ও শ্মশান ছিল।

বর্তমান অবস্থা[সম্পাদনা]

পূর্বে জমিদার বাড়ির অনেক স্থাপনা থাকলেও এখন আর তেমন নাই। বেশিরভাগ স্থাপনাই ধ্বংস হয়ে গেছে। একটি ভবন এখন উলপুর পি.সি উচ্চ বিদ্যালয় হিসেবে ব্যবহৃত হচ্ছে এবং অতি সম্প্রতি জমিদার প্রীতিশ রায় চৌধুরীর উত্তরসূরী নাতি মৃনাল কান্তি রায় চৌধুরী তার পূর্ব পুরুষের জমিদারি স্মৃতি সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করে এবং এ মর্মে তিনি কতগুলো জমিদারি ভবন পুনঃ সংস্কার করেন এবং একই সাথে কয়েকটি ভবন সম্পূর্ণ নতুন আঙ্গিকে নির্মাণ করেন যার ফলে প্রতিদিন এখানে শত শত দর্শনার্থী এখানে ভ্রমণ করেন।[২]হিসেবে ব্যবহৃত হচ্ছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "উলপুর রায় চৌধুরীর জমিদার বাড়ি!"। ২৮ আগস্ট ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২০ 
  2. "বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান"www.bdselfstudy.com