উঞ্চি মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উঞ্চি মসজিদ
اونچی مسجد
upright=১.২
ধর্ম
অন্তর্ভুক্তিসুন্নি ইসলাম
জেলালাহোর
প্রদেশপাঞ্জাব
অবস্থান
দেশপাকিস্তান
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীইন্দো-ইসলামি স্থাপত্য/মুঘল

উঞ্চি মসজিদ (পাঞ্জাবি, উর্দু: اونیییید, আলোচিত নাম উচ্চ মসজিদ) একটি মুঘল যুগের মসজিদ যা ভাটি গেটের কাছে হাকিমন বাজার বরাবর অবস্থিত, যা পাকিস্তানের লাহোরের প্রাচীন শহরের দিকে নিয়ে যায়। মসজিদটি সম্রাট আকবরের রাজত্বকালে তৈরি হতে পারে। এটি তার ইতিহাস জুড়ে ব্যাপকভাবে সংস্কার করা হয়েছে, যার ফলে মূল মসজিদের আলংকারিক উপাদানগুলির মধ্যে খুব কমই সংরক্ষণ করা হয়েছে।

পটভূমি[সম্পাদনা]

মসজিদটির নামের অর্থ উচ্চ মসজিদ, এবং এই সত্যটি বোঝায় যে মসজিদটি একটি উচ্চ প্ল্যাটফর্মের উপর নির্মিত হয়েছিল।[১] ওয়াজির খান মসজিদ এবং বাদশাহী মসজিদের মতো বিশাল মুঘল মসজিদগুলির বিপরীতে, এমন কোনও শিলালিপি নেই যা মসজিদের নির্মাণের বছরকে নির্দেশ করে।

ইতিহাস[সম্পাদনা]

মসজিদটি প্রায়শই আকবরের রাজত্বকাল থেকে বলা হয়, তবে প্রমাণগুলি ও ইঙ্গিত দেয় যে মসজিদটি পরে আওরঙ্গজেবের শাসনামলে নির্মিত হতে পারে।[২]

কথিত আছে যে মহান পাঞ্জাবি কবি ও সুফি সন্ত, বাবা বুল্লে শাহ, শাহ ইনায়েত কাদিরির আধ্যাত্মিক গুরু ছিলেন মসজিদের ইমাম।[৩] মোল্লা আব্দুল কাদির বাদায়ুনি তার লেখায় আকবরের শাসনামলে মসজিদটিকে একটি মঞ্চ হিসেবে উল্লেখ করেছেন।

মসজিদটি একটি মাশকি - একটি জল বাহক হিসাবে চিহ্নিত করা হয়েছে। মসজিদের বাইরের গেটে একসময় একটি তুগরা অবস্থিত ছিল, যেখানে লেখা ছিল:

এটা মসজিদের কি চমৎকার নতুন দরজা! যার আর্চের সামনে সবাই মাথা নত করে! যখন এটি নির্মিত হয়েছিল, তখন যুক্তির স্থপতি বলেছিলেন, "এটি শাশ্বত জান্নাতের দরজা।

স্থাপত্য[সম্পাদনা]

মসজিদটিতে ইসলামী আচার-অনুষ্ঠান অযু করার জন্য তিনটি আর্চওয়ে এবং একটি ছোট অ্যাবল্যুশন পুল রয়েছে। মসজিদের পশ্চিম প্রাচীর বরাবর দুটি কুলুঙ্গিতে কুরআনের আয়াত রয়েছে, এবং তৃতীয়টিতে আবুল ফাতেহ জালাল-উদ-দীন মুহাম্মদ আকবর বাদশা গাজীর নাম রয়েছে।

আরো দেখুন[সম্পাদনা]

লাহোরের মসজিদের তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Qureshi, Tania। "Ever heard of Oonchi Masjid? | Pakistan Today" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০২-২০ 
  2. Qureshi, Tania। "Ever heard of Oonchi Masjid? | Pakistan Today" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০২-২০ 
  3. Dar, Nadeem। "The Chelsea of Lahore today | Pakistan Today" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০২-২০