উজলপুর

স্থানাঙ্ক: ২৩°৪৮′৪৪″ উত্তর ৮৮°৩৭′৩৫″ পূর্ব / ২৩.৮১২১° উত্তর ৮৮.৬২৬৫° পূর্ব / 23.8121; 88.6265
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উজলপুর
গ্রাম
উজলপুর বাংলাদেশ-এ অবস্থিত
উজলপুর
উজলপুর
স্থানাঙ্ক: ২৩°৪৮′৪৪″ উত্তর ৮৮°৩৭′৩৫″ পূর্ব / ২৩.৮১২১° উত্তর ৮৮.৬২৬৫° পূর্ব / 23.8121; 88.6265
দেশ বাংলাদেশ
বিভাগখুলনা
জেলামেহেরপুর
আয়তন
 • মোট১.৮৫৪ বর্গকিমি (০.৭১৬ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট৪,৫৪৮
 • জনঘনত্ব২,৫০০/বর্গকিমি (৬,৪০০/বর্গমাইল)
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬:০০)
যানবাহন নিবন্ধনমেহেরপুর

উজলপুর মেহেরপুর জেলার মেহেরপুর সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের অন্তর্ভুক্ত একটি গ্রাম ও ডাকঘর।[১] জেলা শহরের নিকটতম গ্রামের একটি। এটি বাংলাদেশী ক্রিকেটার ইমরুল কায়েসের জন্মস্থান।

ভৌগোলিক অবস্থান[সম্পাদনা]

উজলপুরের ভৌগোলিক অবস্থান ২৩°৪৮′৪৪″ উত্তর ৮৮°৩৭′৩৫″ পূর্ব / ২৩.৮১২১° উত্তর ৮৮.৬২৬৫° পূর্ব / 23.8121; 88.6265.[২][৩] এখানে ১১৭০টি পরিবারের বসবাস। বসতি এলাকার মোট আয়তন ১.৮৫৪ বর্গকিমি। দক্ষিণে মেহেরপুর শহর ও কালাচাঁদপুর গ্রাম, উত্তরে মনোহরপুর গ্রাম, পুর্বে ঝাঁউবাড়িয়া ও সুবিদপুর অবস্থিত, পশ্চিমে ভৈরব নদী, ফতেহপুর ও পশ্চিমবঙ্গ (ভারত) ।

জনমিতি[সম্পাদনা]

২০১১ সালের বাংলাদেশ আদমশুমারি অনুযায়ী উজলপুরের জনসংখ্যা ছিল ৪,৫৪৮ জন। যার ভিতরে পুরুষ ৪৯.৯৫% জনসংখ্যার, এবং নারী ৫০.০৫ %। এ গ্রামের গড় সাক্ষরতার হার ৪৯.৫%, পুরুষদের সাক্ষরতার হার ৫০.০৫% এবং নারীদের মধ্যে এই হার ৪৮.৩%। উজলপুরের জনসংখ্যার ১৮% এর বয়স ৯ বছরের কম। [৪]

শিক্ষা[সম্পাদনা]

এ গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয়, একটি মাধ্যমিক বিদ্যালয় এবং একটি বালিকা বিদ্যালয় রয়েছে।

স্বাস্থ্য[সম্পাদনা]

জেলা শহরের নিকটে হওয়ায় এ গ্রামের মানুষের কাছে চিকিৎসা সুবিধা সহজ লভ্য। সরকার নির্মিত একটি কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন পরিষদের মা ও শিশু স্বাস্থ্যসেবা কেন্দ্র রয়েছে । এছাড়া গ্রাম্য চিকিৎসকদের সেবা সহজ লভ্য এখানে।

কৃষি[সম্পাদনা]

এ গ্রামের বেশির ভাগ মানুষই কৃষি কাজের সাথে জড়িত । বৈচিত্র্যময় ফসল উৎপাদনের জন্য এ গ্রাম বিখ্যাত। বছরের সব সময়ই নানাধরনের ফসলে এ ভরে থাকে মাঠ। তবে সবচাইতে বেশি উৎপাদিত হয়ে থাকে বাঁধাকপি, ফুলকপি, ওলকপি ও অন্যান্য শীতকালীন সবজি।

অর্থনীতি[সম্পাদনা]

উজলপুরের অর্থনীতি মূলত কৃষিনির্ভর। সারাবছর ধরে নানাধরনের অর্থকরী ফসল উৎপাদন এ এলাকার অর্থনীতির চাকা সচল রেখেছে। এছাড়াও প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রা অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

যোগাযোগ[সম্পাদনা]

জেলা শহরের নিকটবর্তী হওয়ায় যোগাযোগ ব্যবস্থা বেশ ভাল।

প্রতিষ্ঠান[সম্পাদনা]

উজলপুরে বেশ কিছু সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে।

  • কুতুবপুর ইউনিয়ন পরিষদ
  • উজলপুর কৃষি ব্যাংক
  • দারিদ্র্য বিমোচন সংস্থা

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ujalpur Cc -meherpur Sadar"facilityregistry.dghs.gov.bd। স্বাস্থ্য পরিষেবা অধিদপ্তর (ডিজিএইচএস), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় (বাংলাদেশ) 
  2. "গুগল মানচিত্রে উজলপুর"। গুগল মানচিত্র। সংগ্রহের তারিখ ২০১৮-১১-১৩ 
  3. "ওপেনস্ট্রীটম্যাপে উজলপুর"। ওপেনস্ট্রীট ম্যাপ। সংগ্রহের তারিখ ২০১৮-১১-১৩ 
  4. COMMUNITY REPORT : MEHERPUR, POPULATION & HOUSING CENSUS-2011 (২০১৫)। POPULATION & HOUSING CENSUS-2011 COMMUNITY REPORT : MEHERPUR (PDF)। Bangladesh Bureau of Statistics (BBS),Statistics and Informatics Division (SID), Ministry of Planning। পৃষ্ঠা 72। আইএসবিএন 978-984-33-8583-3