উইকিপিডিয়া আলোচনা:উইকিগ্যাপ এডিটাথন ২০১৯

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ছোটো নিবন্ধ[সম্পাদনা]

এডিটাথনে তৈরি অনেক নিবন্ধই কয়েক লাইনের এবং {{ছোট নিবন্ধ}}-এর আওতায় পড়ে। এতে শুধু নিবন্ধের সংখ্যা বৃদ্ধি পেলেও (সম্পাদকগণ শুধুমাত্র প্রতিযোগিতামূলক নিবন্ধ সংখ্যা বৃদ্ধি করছেন, এর মান অযাচাইযোগ্যই থাকছে), বিপরীতে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধর মান কি চরমভাবে প্রভাবিত হচ্ছে না? আমার মতে এডিটাথনের নিয়মাবলিতে অন্তত এটা উল্লেখ থাকা উচিৎ ছিলো যে নিবন্ধসমূহ তথ্যছক, তথ্যসূত্র, টিকা, বহিঃসংযোগ ব্যতীত নূন্যতম ২০০০ বাইট এবং ২০০ শব্দের হওয়া বাধ্যতামূলক। ~মহীন (আলাপ) ১৭:৩১, ৫ মে ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMoheen: এক্ষেত্রে পূর্বে তৈরিকৃত অসম্পূর্ণ ও ছোট নিবন্ধগুলো সম্প্রসারণ ও মানোন্নয়নও এই এডিটাথনের আওতায় আনা যেতে পারে। এতে পূর্বে তৈরি হওয়া নিবন্ধগুলোরও মানোন্নয়ন হবে এবং আরও পূর্ণতা পাবে।--ওয়াকিম (আলাপ) ২১:১৩, ৫ মে ২০১৯ (ইউটিসি)
শীর্ষ দশ নির্ধারনের সময় বাংলা উইকিপিডিয়ায় আমরা ছোট নিবন্ধ বলতে যা বুঝি সেরকম নিবন্ধ বাদ দিলেই হবে। ঈদের পর খুব সম্ভবত অনুষ্ঠান হবে। সুতরাং এডিটাথন শেষ হলে অনেক সময় পাওয়া যাবে এগুলো একটা করে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়ার। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০২:৫১, ৬ মে ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: নাহিদ ভাই, উইকিপিডিয়া:উইকিগ্যাপ এডিটাথন ২০১৯/নিবন্ধ তালিকাটিতে অনেকগুলো ছোট ও অসম্পূর্ণ নিবন্ধ রয়েছে, কিন্তু নিয়মাবলীতে বলা হচ্ছে ছোট বা অসম্পূর্ণ নিবন্ধ তৈরী করবেন না, ব্যাপারটাকি সাংঘর্ষিক নয়? তাই তালিকা থেকে ছোট এবং অসম্পূর্ণ নিবন্ধগুলো বাদ দেওয়ার প্রস্তাব করছি। এতে করে কেউ ছোট বা অসম্পূর্ণ নিবন্ধ অনুবাদে আর উৎসাহিত হবে না। বিষয়টি ভেবে দেখার অনুরোধ রইলো।--IqbalHossain (আলাপ) ০৩:২৭, ৬ মে ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: নাহিদ ভাই, আমরা যারা এডিটাথনের প্রথম দিন থেকে অনুবাদ করছি তারা মুলত তালিকা থেকেই নিবন্ধ তৈরি করেছি। সেখানের অনেকগুলো নিবন্ধই ছোট ছিল। আবার সেখানে মার্ক করে লেখা আছে (এই এডিটাথনে নারী বিষয়ক যেকোন নিবন্ধই গ্রহণযোগ্য (তালিকাতে থাক অথবা না থাক) যতক্ষণ সেটি উইকিপিডিয়ার নীতিমালা মেনে তৈরি হবে। এই তালিকাটি শুধুমাত্র ব্যবহারকারীদের সুবিধার্থে তৈরি করা হয়েছে।) ছোট/বড় নিবন্ধ কিছুই নির্দেশনা দেয়া নেই। তাই অনুরোধ করছি সেই নিবন্ধগুলোও সম্পাদনা গননায় যেন ধরা হয়।--Shahidul Hasan Roman (আলাপ) ১৪:১০, ৬ মে ২০১৯ (ইউটিসি)
ভাইয়েরা, এডিটাথনের যা নিয়ম আছে কোনটাই একেবারে কঠিন নিয়ম নয়। তালিকাতে ছোট নিবন্ধ যদি প্রথমদিকে যোগ করা হয়ে থাকে সেগুলো ইংরেজিতে হয়ত ছোট কিন্তু বাংলাতে যে, আরও দু/একটা অনুচ্ছেদ যুক্ত করা যাবে না তাতো নয়। দু/একটি অনুচ্ছেদ যুক্ত করে দিন তাহলেই হয়ে যায়। একেবারে ছোট নিবন্ধ হলে কয়েকটা হতে পারে হয়ত সুতরাং লিখতে খুব কষ্ট হওয়ার কথা না। সহজ বিষয়, নিজের ইচ্ছেমত ছোট নয় এমন নিবন্ধ লিখুন, তারপর আলাপ পাতায় টেমপ্লেট যুক্ত করে দিন। জমাও যে দিততেই হবে তাও নয়। তারপর এডিটাথন শেষে আলাপ পাতায় যুক্ত করা টেমপ্লেটের তালিকা দেখে আমরা পর্যালোচনা করবো, কার কতটি হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:০৪, ৭ মে ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ যাচাই[সম্পাদনা]

https://en.wikipedia.org/wiki/2019_AFC_U-19_Women%27s_Championship_qualification#Group_A

এই নিবন্ধগুলো কি অনুবাদ করা যাবে?— S.M.Tanim (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপনি কি পুরো নিবন্ধের কথা বুঝিয়েছেন নাকি অনুচ্ছেদের কথা বুঝিয়েছেন। যদি পুরো নিবন্ধ হয় তাহলে করাই যায় কারণ এটাও নারী বিষয়ক নিবন্ধ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২৯, ৭ মে ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgS.M.Tanim: প্রস্তাবনায় বলা হয়েছে, "এ ক্যাম্পেইনের মাধ্যমে স্থানীয় নারীদের সম্পর্কে এবং জেন্ডার সংক্রান্ত নিবন্ধ নিজের ভাষায় যুক্ত করার মাধ্যমে উইকিপিডিয়ার বিষয়বস্তুর জেন্ডার বৈষম্য দূর করা এই এডিটাথনের উদ্দেশ্য।" এখানে মনে রাখতে হবে, 'স্থানীয় নারী' বলতে বাংলাদেশী নারী বা ভারতীয়দের ক্ষেত্রে ভারতীয় নারী বোঝানো হয়েছে। আর 'জেন্ডার সংক্রান্ত' বলতে জেন্ডার-সম্পর্কিত, যেমন নারীবাদ, নারীত্ব, উভকামিতা ইত্যাদি বোঝানো হয়েছে। বাংলা উইকিপিডিয়ায় জেন্ডার সংক্রান্ত নিবন্ধের জন্য বিষয়শ্রেণী:লিঙ্গ দেখুন, আর ইংরেজি উইকিপিডিয়ায় জেন্ডার সংক্রান্ত নিবন্ধের জন্য en:Category:Gender দেখুন। ধন্যবাদ। - St.teresa (আলাপ) ০৪:৩৩, ১১ মে ২০১৯ (ইউটিসি)

অসমর্থিত সূত্রের জন্য প্রকাশে বাধা[সম্পাদনা]

Nawal_Al_Zoghbi নামক ইংরেজি উইকিপিডিয়ার নিবন্ধ টি আমি বিষয় বস্তু অনুবাদ ব্যাবহার করে ৭৮% অনুবাদ করে ফেলেছি।কিন্তু প্রকাশ করতে গেলে বলছে অসমর্থিত সুত্র সনাক্ত হয়েছে এবং প্রকাশ করতে দিচ্ছে না।কোনভাবে কি এটা প্রকাশ করা যায়?নিবন্ধ টি বিশাল এবং উইকিগ্যাপের জন্য তৈরি করেছিলাম।--Rezwan islam27 (আলাপ) ২১:২৫, ৭ মে ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgRezwan islam27: যে সূত্রগুলো অসমর্থিত সেগুলো বাদ দিয়ে নিবন্ধ প্রকাশ করুন।--ওয়াকিম (আলাপ) ২২:৪৯, ৭ মে ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgRezwan islam27: কোন তথ্যসূত্রটি জন্য এটি হচ্ছে যদি ধরতে না পারেন তবে সূত্র যোগ ছাড়াই প্রকাশ করেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:৪০, ৮ মে ২০১৯ (ইউটিসি)

সৃষ্টিকৃত নিবন্ধসমূহের সম্ভাব্য বিষয়বস্তু[সম্পাদনা]

প্রিয় সম্পাদকমণ্ডলী, উইকিগ্যাপ এডিটাথন ২০১৯-এর প্রস্তাবনা অনুসারে, "এ ক্যাম্পেইনের মাধ্যমে স্থানীয় নারীদের সম্পর্কে এবং জেন্ডার সংক্রান্ত নিবন্ধ নিজের ভাষায় যুক্ত করার মাধ্যমে উইকিপিডিয়ার বিষয়বস্তুর জেন্ডার বৈষম্য দূর করা এই এডিটাথনের উদ্দেশ্য।" এখানে মনে রাখতে হবে, 'স্থানীয় নারী' বলতে বাংলাদেশী নারী বা ভারতীয়দের ক্ষেত্রে ভারতীয় নারী বোঝানো হয়েছে। আর 'জেন্ডার সংক্রান্ত' বলতে জেন্ডার-সম্পর্কিত, যেমন নারীবাদ, নারীত্ব, উভকামিতা ইত্যাদি বোঝানো হয়েছে। বাংলা উইকিপিডিয়ায় জেন্ডার সংক্রান্ত নিবন্ধের জন্য বিষয়শ্রেণী:লিঙ্গ দেখুন, আর ইংরেজি উইকিপিডিয়ায় জেন্ডার সংক্রান্ত নিবন্ধের জন্য en:Category:Gender দেখুন। ধন্যবাদ। - St.teresa (আলাপ) ০৪:৫২, ১১ মে ২০১৯ (ইউটিসি)

সম্প্রসারণকারীদের গণনা[সম্পাদনা]

ব্যবহারকারী:NahidSultan, আচ্ছা উইকিপিডিয়া:উইকিগ্যাপ এডিটাথন ২০১৯/ফলাফল এই তালিকা যারা নিবন্ধ সম্প্রসারণ করেছে তাঁদের ধরা হয়েছে? --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪২, ২২ মে ২০১৯ (ইউটিসি)

সংগ্রহশালায় দেখো, ১ জনের নাম যুক্ত করেছি। বাকীগুলো করা হয়নি। মোট নিবন্ধ সংখ্যা অনুসারে শীর্ষ ১০ জনের মধ্যে সর্বশেষ নতুন তৈরি করেছেন এমন সংখ্যা ১২টি। এখন সম্প্রসারণ যারা করেছেন তাদের কোন একজনের অবদান যদি উক্ত ১২টি নিবন্ধের মোট আকার বা মানের চেয়ে বেশি হয় সেক্ষেত্রে তাকে যুক্ত করা যেতে পারে। অন্যথায় বৃথা পরিশ্রম হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪৬, ২২ মে ২০১৯ (ইউটিসি)