উইকিপিডিয়া:বেশিরভাগ ধারণাই বাজে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টেমপ্লেট:Guidance essay

উইকিপিডিয়া যেন জীবন নামক বহতা নদীর মত৷ একজন মানুষ জীবনে এগিয়ে যাওয়ার জন্য অনেক পরিকল্পনা করে, অনেক ধারণার বীজ মাথায় বপন করে। এই ধারণাগুলো মৌলিক হলেও সব সময় তা ফলপ্রসু হয় না। বেশিরভাগ ক্ষেত্রে তা খারাপ ধারণা হিসেবে পরিগণিত হয়। অবশ্যই অনেক ভালো ধারণাও আছে। কিন্তু খারাপ ধারণার সাথে তুলনায় তা যেন নিতান্তই ক্ষুদ্র। মানুষের একটি মাত্র ধারণাও যদি বৈপ্লবিক হয় সে বিখ্যাত হয়ে যায়। কিন্তু হয়তো সারাজীবন জুড়ে অসংখ্য খারাপ ধারণা তার মাথায় উকি দিয়ে গিয়েছে।

এগুলো কোন খারাপ সংবাদ নয়। এটাই বাস্তবতা এবং একে মেনে নিয়ে আমাদের সতর্ক হতে হবে যখনই কোন খারাপ ধারণার উদ্ভব হয়। একটি খারাপ ধারণা নিয়ে যদি ভালোভাবে আলোচনা করা হয়, তবে যারা সেই আলোচনায় সম্পৃক্ত ছিল তাদের প্রত্যেকের জন্যই তা লাভদায়ক হবে। কিন্তু যদি একটি খারাপ ধারণা নিয়ে খারাপ ভাবে আলোচনা করা হয় তবে তা হতাশা এবং সংঘর্ষের জন্ম দেবে।

যদি কেও কোনো ধারণা পোষণ করে এবং তুমি মনে কর এটা প্রচণ্ড খারাপ ধারণা:[সম্পাদনা]

  1. ভদ্র হও. যদি কেউ এমন কোন ধারণা উইকিতে উপস্থাপন করে যার কোনো মুল্যই নেই। এমনকি সেই ব্যক্তি ধারণাটি পোষণ করার সময় রুক্ষ আচরণ করে, তবে তুমি ভদ্রোচিত আচরণই কর। কারণ তোমার কিছু হারানোর নেই। তর্ক ব্যক্তির বিরুদ্ধে নয় বরং যুক্তি উপস্থাপন কর সেই ধারণার বিরুদ্ধে। মনে রেখো তোমারও এরকম অসংখ্য খারাপ ধারণা থাকতে পারে এবং আছে।
  2. কারণ দর্শাও কেন ধারনাটি খারাপ তা বর্ণনা কর। পলিসি, গাইডলাইন, নিবন্ধ এবং অন্য আলোচনাকে তথ্যসুত্র হিসেবে ব্যবহার কর। পুরো আলোচনা করবে। কোনো নিবন্ধের শুধুমাত্র সংক্ষিপ্ত নাম উল্লেখ করবে না।(যেমন: WP:রচনাশৈলী)
  3. পরিববর্তন কে প্রস্তাব কর সব খারাপ ধারণাই শতভাগ খারাপ নয়। হতে পারে ধারণাটি একটি সমস্যাকে সঠিকভাবে চিহ্নিত করতে পেরেছে। কিন্তু ধারণাটির প্রকাশভঙ্গি ভাল হয় নি। একটু কাটছাট করে ব্যক্তির লেখাটিকে গুছিয়ে দিলে যদি উদ্ভুত সমস্যার সমাধান করা যায়, তবে তাই কর। অন্যকে সাহায্য করতে পিছপা হবে না।
  4. মুক্ত মানসিকতার অধিকারী হও যদিও বেশিরভাগ ধারণা বাজে, কিন্তু কিছু কিছু ধারণা ভাল এবং সঠিক। খারাপ ধারণা সংবলিত নিবন্ধ বা অনুচ্ছেদ মুছতে গিয়ে ভাল ধারণা মুছে যাক এটা আমরা কখনোই চাই না। তাই এধরনের কোনো অনুচ্ছেদ অপসারণের পুর্বে সেটির প্রভাব সম্পর্কে ভালভাবে নিশ্চিত হতে হবে। আমাদের সংরক্ষণশীল মানসিকতা এবং সনাতনী ধারণার প্রভাবে মৌলিক এবং পরিবর্তনশীল ধারণাগুলো প্রথম দেখায় বাজে মনে হয়। অনেকসময় ভাল ধারণাগুলোও খারাপ কারণে বাতিল হয়ে যায়। যে ধারণা পরিবর্তনের কথা বলে, তা সবসময় খারাপ হবে, তা নাও হতে পারে।