উইকিপিডিয়া:উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান


মতামতের পাতা
বাংলা সম্প্রদায়ের জন্য আলোচনা পাতা

কেন্দ্রীয় আলোচনা
মেটা উইকিতে ইংরেজি আলোচনা পাতা

আরও তথ্য
এই আলোচনার জন্য আরও যে তথ্যগুলো জানতে পারেন

উইকিমিডিয়া আন্দোলনের একজন হিসেবে আপনি ২০৩০ সালে উইকিমিডিয়াকে কোথায় দেখতে চান? (দ্বিতীয় পর্বের আলোচনা)

৫টি থিমের উপর আপনার মতামত দিন। যেকোন থিম সম্পর্কে অালোচনার জন্য নিচের প্রশ্নগুলো মনে রাখুন ও যেখানে প্রয়োজন সেখানে আপনার মন্তব্যের গবেষণালব্ধ ফলাফল সরবরাহ করুন। পুরো থিমটি কিভাবে কাজ করবে এবং কিভাবে করলে কাজ করবে না সেটি নির্ণয়ের জন্য প্রতিটি থিমের জন্য আমরা চারটি প্রশ্ন জিজ্ঞেস করছি। এগুলোর উপর আপনার সৎ মন্তব্য জানতে চাচ্ছি। আপনি যেকোন একটি থিমের উপর মন্তব্য করতে পারেন অথবা ইচ্ছে করলে সবগুলোর উপর আপনার মত দিতে পারেন।

যে প্রশ্নসমূহ আলোচনার সময় মনে রাখবেন
  • আমরা যদি এই থিমটি অনুসরণ করি তাহলে আমরা বিশ্বে কি প্রভাব ফেলবো?
  • অন্য ৪টি থিমের সাথে তুলনা করলে এই থিমটি কতটা গুরুত্বপূর্ণ? কেন?
  • ভালো কিছু করতে হলে কিছু জিনিস ছেড়ে দিতে হয়। যদি আগামী ১৫ বছরে এই থিমের উপর আমরা জোরদান করি সেক্ষেত্রে এমন কিছু কি আছে যেগুলো আমারা এখন করছি কিন্তু ভবিষ্যতে করা বন্ধ করতে হবে?
  • এই থিমের সাথে আর কি যুক্ত করলে এটি আরও শক্তীশালী হতে পারে?
  • আর কারা এটা নিয়ে কাজ করবে এবং আমরা কিভাবে তাদের সাথে যুক্ত হতে পারি?
(প্রথম পর্বের আলোচনা পাবেন: উইকিপিডিয়া:উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ/সংগ্রহশালা পাতায়।)

মতামত ১[সম্পাদনা]

২০৩০ সাল অবধি উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ প্রক্রিয়ায় যে ৫টি থিম আপাত বেরিয়ে এসেছে, তার উপরে আমার মতামত নিম্নরূপ:

  • টেকসই ও সর্বব্যাপী সম্প্রদ্বায়: ২০৩০ নাগাদ আমরা উইকিমিডিয়া আন্দোলনকে আরো বিস্তৃত দেখতে চাই। আফ্রিকা, মধ্য এশিয়া, মধ্যপ্রাচ্য, লাতিন আমেরিকাসহ যেসব স্থানে এখন এই আন্দোলন সক্রিয় নয়, সেসব স্থানেও এই আন্দোলনকে ছড়িয়ে দিতে হবে। সব ভাষা ও সংস্কৃতির মানুষকে আন্দোলনে সম্পৃক্ত করার জন্য অত্যন্ত টেকসই এবং সক্রিয় সম্প্রদ্বায় প্রয়োজন। এ লক্ষ্যে ভিন্ন মতাবলম্বী বা সংস্কৃতির মানুষকেও আমাদের আন্দোলনে স্বাগতম জানাতে হবে এবং তাদের ধরে রাখতে হবে। সবার সক্রিয় অংশগ্রহণেই আমাদের লক্ষ্য পূরণ করতে হবে।
  • জ্ঞানের সর্বাধিক স্বীকৃত উৎস: ২০৩০ অবধি উইকিমিডিয়া প্রকল্পগুলোকে জ্ঞানের সহজলভ্য এবং সর্বাধিক স্বীকৃত উৎস হিসেবে পরিণত করতে হবে। এর জন্য প্রকল্পগুলোর গুনগত মান বৃদ্ধি করতে হবে মানের ক্ষেত্রে কোন আপোস করা যাবেনা। মান সমুন্নত রাখতে প্রয়োজনে বিভিন্ন প্রাযুক্তিত ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ব্যবহারকারীদের এ ব্যাপারে সচেতন করতে হবে।  – তানভির মোর্শেদ (আলাপ) ১০:৫৩, ৩ জুন ২০১৭ (ইউটিসি)

মতামত ২[সম্পাদনা]

  • একটি সত্যিকারের বৈশ্বিক আন্দোলন — গত পনেরো বছরে উইকিমিডিয়ার প্রকল্পসমূহ জ্ঞানের একটি বিশ্বস্ত মাধ্যম হিসেবে পরিচিত হয়েছে। এখন এ জ্ঞানকে বৈশ্বিকভাবে সকলের কাছে সমানভাবে পৌছে দেওয়ার ব্যাপারটি গুরুত্বপূর্ণ। উন্নয়নশীল রাষ্ট্রসমূহও বর্তমান সময়ে ধীরে ধীরে ইন্টারনেটের অধীনে চলে আসছে, কিন্তু জ্ঞানের এই উন্মুক্ত মাধ্যম সম্পর্কে তারা সচেতন না। উইকিমিডিয়ার প্রকল্পসমূহের গুরুত্ব ও ব্যবহারযোগ্যতা সম্পর্কে সকলকে অবহিত করলে জ্ঞানের ক্ষেত্রে এ বৈষম্য বহুলাংশে হ্রাস পাবে।
  • জ্ঞানের সর্বাধিক স্বীকৃত উৎস — স্বয়ংক্রিয় সরঞ্জামসহ প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে উইকির কনটেন্ট বৃদ্ধি পেলেও যেন তা মানের উপর কোনোপ্রকার ঋণাত্মক প্রভাব না ফেলে সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে। বিশেষায়িত কিছু ক্ষেত্রে বিশেষজ্ঞদের সহায়তা নেবার পদক্ষেপটি উত্তম। ব্যবহারিক কিছু ক্ষেত্রে বিশেষজ্ঞদের সহায়তায় নানাবিধ প্রকল্প তৈরি করা যেতে পারে। — অংকন (আলাপ) ০৭:০৭, ১০ জুন ২০১৭ (ইউটিসি)