উইকিপিডিয়া:উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান


মতামতের পাতা
বাংলা সম্প্রদায়ের জন্য আলোচনা পাতা

কেন্দ্রীয় আলোচনা
মেটা উইকিতে ইংরেজি আলোচনা পাতা

আরও তথ্য
এই আলোচনার জন্য আরও যে তথ্যগুলো জানতে পারেন

এই পরিবর্তনশীল বিশ্বে আমাদের সম্প্রদায় ও বিষয়বস্তু কিভাবে খাপ খেতে পারে বলে মনে করেন? (তৃতীয় পর্বের আলোচনা)

আপনারা ইতিমধ্যেই জানেন গত ৩ মাস ব্যাপী উইকিমিডিয়ার ভবিষ্যৎ লক্ষ্য বা কৌশল কি হবে সেটি নির্ধারণী আলোচনা চলছে। ইতিমধ্যে আমাদের বাংলাসহ বিশ্বের বিভিন্ন সম্প্রদায় থেকে তাদের মতামত সংগ্রহ করা হয়েছে। একই সময়ে সম্প্রদায়ের বাইরে আমাদের পাঠক ও বিভিন্ন দেশের বিশেষজ্ঞ এবং গবেষকদের কাছ থেকেও মতামত সংগ্রহ করা হয়েছে। সবার মতামত নিয়ে কৌশলগত একটি দিকনির্দেশনার খসড়া প্রস্তুত করা হয়েছে। আপনি যদি এই খসড়ার সাথে একমত পোষণ করেন সেক্ষেত্রে এই পাতাতে বা মেটার আলোচনা পাতায় অপানার সমর্থন ব্যক্ত করতে পারেন। (পূর্বের আলোচনা পাবেন: সংগ্রহশালা পাতায়।)

টেকনোলোজী ভিত্তিক[সম্পাদনা]

আমি চাই বাংলা উইকি হোক সঠিক তথ্য নির্ভর।জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করনে চাই আরো উৎসাহী নিবন্ধক।যারা বাংলা ভাষাকে আরো টেকনোলোজী ভিত্তিক করবে। Rashu ahmed (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

নিজস্ব সংস্কৃতি, আচার নিজের মতো করে লিখতে হবে[সম্পাদনা]

উত্তর - ১: আঞ্চলিক রীতিনীতি, স্থানীয় তথ্যদি-কে গুরুত্ব দিতে হবে। নিজস্ব সংস্কৃতি, আচার ইত্যাদি তো নিজের মতো করে লিখতে হবে, শুধু পশ্চিমাদের অনুসরণ করলে তা বিশ্বকোষ হিসেবে সম্পূর্ণ হবে না। নির্দিষ্ট তথ্য ও সংক্ষিপ্ত কিন্তু তথ্যবহুল বিষয়বস্তু অনুসন্ধান সম্পর্কে, নিবন্ধে সঠিক ও অধিক কীওয়ার্ড বা ব্যবহার করতে হবে। প্রচলিত বানানও খেয়াল করতে হবে যাতে নিবন্ধটি সহজে খুঁজে পাওয়া যায়।

উত্তর - ২: সামাজিক যোগাযোগ মাধ্যম কিভাবে ব্যবহার হবে, সে বিষয়ে আমাদের হাত নেই। আর সেখানে পাওয়া তথ্য অনেকেই নির্ভরযোগ্য করে, এ বিষয়ে আমি একমত পোষণ করি না। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়তই নিত্য নতুন বিষয়বস্তু আসতে থাকে এবং তা চলে যেতেও সময় লাগে না। এখানে একটি বিষয় লক্ষণীয় যে, উইকিপিডিয়ার নিবন্ধ খুব কমই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার হয়। তাই উইকির নিবন্ধের নির্দিষ্ট কিছু লাইন বা একটি অনুচ্ছেদ আলাদা ভাবে শেয়ার করা গেলে, এর আবেদন বাড়বে ও মানুষজনেরও আগ্রহ বাড়বে।

উত্তর - ৩: হ্যাঁ, মৌখিক জ্ঞানকেও উইকিতে যুক্ত করা যেতে পারে, তবে তা সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। আর যেসব ক্ষেত্রে লিখিত মাধ্যম আছে, সেখানে মৌখিক জ্ঞান যুক্ত করা যাবে না। আমার মতে অল্প কিছু বিরল ও অপ্রচলিত জ্ঞানের ক্ষেত্রে মৌখিক জ্ঞানকে পরীক্ষামূলকভাবে যুক্ত করে দেখা যেতে পারে।

উত্তর - ৪: নির্ভরযোগ্য উৎস খুঁজে বের করার চেয়ে অনির্ভরযোগ্য উৎস খুঁজে বের করা জরুরী। কিছু ওয়েবসাইট বেশিরভাগ সময়েই ভুল তথ্য, সংবেদনশীল তথ্য ভুল ভাবে প্রকাশ করে থাকে। আমাদের সেসব উৎস চিহ্নিত করে কালো তালিকাভূক্ত করতে হবে। -মেরাজ (আলাপ) ০৫:৩২, ১৯ জুলাই ২০১৭ (ইউটিসি)

পাঠকের চাহিদা অনুযায়ী বাস্তব তথ্যভিত্তিক বিষয়[সম্পাদনা]

আমার মতামত হল, পশ্চিমি হোক বা পূর্ব, সারা বিশ্বের ভালো বিষয়ের জ্ঞান আহরণ করে, যেগুলো সময়ের পরীক্ষায় উত্তীর্ণ, সেরকম বিষয়কেই নির্বাচন করে তথ্যভিত্তিক আলোচনা করা জরুরি। তথ্য ও আলোচনা বাস্তবভিত্তিক না-হলে পাঠকের কাছে গ্রহণযোগ্য হয়না। আর আধুনিক বিশ্বের মানুষের নজরে উইকিপিডিয়াকে অত্যাবশ্যক মাধ্যমরূপে উপস্থাপন করার মতো যথেষ্ট উপাদান আছে বলে আমি মনে করি। শুধু যুগপোযোগী সমীক্ষার ভিত্তিতে অগ্রসর হওয়া দরকার। সেদিক থেকে এই মতামত সংগ্রহ কাজটা প্রশংসনীয়। ধন্যবাদ। sumasa, ১৬ অগাস্ট, ২০১৭, ভারত।

যুগোপযোগী কার্যকরতা[সম্পাদনা]

উইকিপিডিয়ায় আমাদের সমস্ত উপস্থাপনাই সময়ের তালে তাল মিলিয়ে তৈরি করতে হবে। সারা বিশ্বে অবস্থানরত বাংলা ভাষাভাষী মানুষের বোধগম্যের কথা মাথায় রেখেই যথাসম্ভব ভাষার সরলীকরণ করা দরকার। আবার একথাও ঠিক যে, প্রত্যেক বাঙালিরই একটা একান্ত নিজস্ব ভাবপ্রকাশ অথবা বোঝার চৌহদ্দি থাকে। যেমন আমি পশ্চিমবঙ্গে থাকি। আমার বাংলা ধ্যান-জ্ঞান সবই আঞ্চলিকভাবে নিবদ্ধ। আমার লেখা বাংলা বানানও কঠোরভাবে পশ্চিমবঙ্গ বাংলা অাকাদেমির বানানবিধি অনুযায়ী রচিত। স্থানীয় প্রকাশনায় শিশুপাঠ্য পুস্তক রচনার সঙ্গে জড়িত থাকায় সব ভাবনা-ই সেভাবে কাজ করে। আমাদের মধ্যে আলাপ-আলোচনার ব্যবস্থা থাকাটা খুবই জরুরি বলে মনে করি। ধন্যবাদসহ, sumasa। ০৬ ১০ ২০১৭।

পাঠকের চাহিদা অনুসারে উন্নতকরণ[সম্পাদনা]

  1. নির্দিষ্ট তথ্য ও প্রাঞ্জল ভাষায় নিবন্ধ লিখতে হবে। বাংলা ভাষাভাষীদের বাস যেসকল অঞ্চলে, সেসকল অঞ্চলের তথ্য নিবন্ধসমূহে যুক্ত করা একান্তই প্রয়োজন। উদাহরণ হিসেবে বলা যায়, নারীবাদ নিবন্ধে বাংলাদেশ, ভারতসহ বিশ্বের যেসব অঞ্চলে বাংলা প্রচলিত, সেসকল অঞ্চলের নারীবাদ নিয়ে আলাদাভাবে কিছু উল্লেখ করা নেই। এছাড়াও প্রতিটি নিবন্ধের নিচে "আরোও পড়ুন" অংশে সংশ্লিষ্ট বিষয় সংক্রান্ত নিবন্ধের তালিকা জুড়ে দেয়া যায়।
  2. সামাজিক যোগাযোগ মাধ্যমের দ্বারা উইকিতে থাকা তথ্য ছড়িয়ে দেয়ার ব্যবস্থা আরো সহজ করা। সম্পূর্ণ নিবন্ধ না হয়ে নির্দিষ্ট অংশ তথ্যসূত্রসহ শেয়ার করা সুবিধা যোগ করা যেতে পারে। কোন নিবন্ধ বা কোন নির্দিষ্ট অংশ কতবার শেয়ার হল সেটা দেখানোর ব্যবস্থা করেও মানুষকে তথ্য শেয়ারে উদ্বুদ্ধ করা যায়। S Shamima Nasrin (আলাপ) ২০:০৯, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

বাস্তবমুখি তথ্যানুসন্ধান[সম্পাদনা]

পাঠকের চাহিদা অনুযায়ী সংশ্লিষ্ট বিষয়ে আরো গভীরভাবে বাস্তবোচিত তথ্যকেই আমাদের অগ্রাধিকার দিতে হবে। নির্দিষ্ট বিষয়ে নির্দিষ্ট তথ্য খোঁজা হল স্বাভাবিক ব্যাপার। এব্যাপারে সব সময় স্থানীয় বিশেষজ্ঞদের মতামতের ওপর জোর দিলে ভালো ফল পাওয়া যাবে,সেটা হতে পারে পশ্চিমি অথবা পূর্বি দেশভুক্ত মানুষের দ্বারা প্রতিষ্ঠিত বিষয়ে মতামত। ধন্যবাদ। sukan (আলাপ) ০৪:১৫, ২১ নভেম্বর ২০১৭ (ইউটিসি)