উইকিপিডিয়া:উইকিপ্রকল্প স্বাস্থ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


উইকিপ্রকল্প স্বাস্থ্য

উইকিপ্রকল্প স্বাস্থ্যতে আপনাকে স্বাগতম। স্বাস্থ্য একটি সংস্কৃত শব্দ এবং এই শব্দটি মানবস্বাস্থ্য বোঝায় বাংলা ছাড়াও পৃথিবীর ১০টি (মূলত ভারতীয় উপমহাদেশের) ভাষায়। স্বাস্থ্য একটি বিশেষ প্রকল্প যা বিদ্যমান স্বাস্থ্যসেবা অংশীদারদের সাহায্য নিয়ে স্থানীয় ভারতীয় উইকিপিডিয়া সম্প্রদায়গুলির মধ্যে স্বাস্থ্যসেবা সম্বন্ধিত সচেতনতা বাড়ানোর লক্ষ্যে কাজ করবে। স্বাস্থ্য প্রকল্পের লক্ষ্য হলো ভারতের ১০টি ভাষায় কমপক্ষে ১০টি বিষয়ের উপর উইকিপিডিয়ায় স্বাস্থ্য সম্পর্কিত তথ্য উপস্থাপন করা।

বাংলা ভাষায় উচ্চমানের স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ পাঠকদের প্রদান করার উদ্দেশ্যেই স্বাস্থ্য প্রকল্পটি কল্পনা করা হয়। বর্তমানে বাংলায় স্বাস্থ্য বিষয়ক ভালো মানের নিবন্ধের সংখ্যা স্বল্প এবং ইংরেজির তুলনায় বাংলায় এই বিষয়ক নিবন্ধ লভ্যতার হাল শোচনীয়।
স্বাস্থ্য প্রকল্পের এটা চেষ্টা থাকবে প্রাসঙ্গিক বিষয়ে ভালোগুণের নিবন্ধ তৈরী করা, যার মাধ্যমে স্বাস্থ্য সম্পর্কিত কোনো বিষয়ে বাংলায় নিবন্ধ অনুসন্ধান করলে অধিকাংশ ক্ষেত্রেই যেন সামান্যতম তথ্য পাঠকদের কাছে বাংলায় সহজলভ্য হয়ে যায় এবং সেই তথ্যগুলি পাঠকবৃন্দের কাছে উপকারী হয়।

এই বিষয়বস্তু সম্পর্কে শীঘ্রই বিশদে লেখা হবে।

গুগল কেপিএমজি-র একটি জরিপ যা অ-ইংরেজি ভাষায় তথ্যের গুরুত্বকে বোঝাচ্ছে
উইকিপ্রকল্প স্বাস্থ্য - বাংলায় কয়েকটি আশু প্রয়োজনীয় নিবন্ধসমূহ
ইংরেজি উইকিপিডিয়ায় নিবন্ধ Nutrition Neglected Tropical Diseases Tuberculosis Filariasis Kala-azar Sanitation Maternal death Child Health Family planning Family planning Suicide
বাংলা পুষ্টি যক্ষ্মা গোদ রোগ কালা জ্বর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা মাতৃমৃত্যু পরিবার পরিকল্পনা আত্মহত্যা