ইসরায়েলী প্রমান সময়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইসরায়েলের সময় অঞ্চল:
হলুদইসরায়েলী প্রমান সময় (ইউটিসি+২)
ইসরায়েলের গ্রীষ্মকালীন সময় (ইউটিসি+৩)
ধূসর রং সেই এলাকাগুলিকে নির্দেশ করে যেগুলি আইএসটি বা আইডিটি অনুসরণ করে না।

ইসরায়েলী প্রমান সময় (আইএসটি) (হিব্রু ভাষায়: שעון ישראלSha'on Yisra'el, আক্ষরিক অর্থ "ইসরায়েলের ঘড়ি") ইসরায়েলের প্রমান সময় অঞ্চল। এটি ইউটিসি (ইউটিসি+০২:০০) থেকে দুই ঘণ্টা এগিয়ে।

মোটামুটিভাবে[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

ব্রিটিশ অনুশাসনের শুরুতে, অনুশাসিত এলাকার সময় অঞ্চল (বর্তমান ইসরায়েল এবং জর্ডান), কায়রোর সময় অঞ্চল অনুযায়ী করা হয়েছিল, সেটি গ্রিনিচ মান সময় থেকে দুই ঘণ্টা এগিয়ে। ১৯৪৮ সালে, ইসরায়েল রাষ্ট্রের প্রতিষ্ঠার সঙ্গে সঙ্গে অনন্য "ইসরায়েলী প্রমান সময়" কার্যকর হয়েছিল, এর ফলে ইসরায়েল তার নিজস্ব সময় নির্ধারণ করার কর্তৃত্ব পেয়েছে, বিশেষ করে দিবালোক সংরক্ষণের সময় কার্যকর করতে পেরেছে।

অন্যান্য দেশের মধ্যে পার্থক্য[সম্পাদনা]

ইউটিসি এর সঙ্গে ভারসাম্যে স্থাপন করলে, বছরের বেশিরভাগ সময় সেটি পূর্ব ইউরোপীয় সময়ের (ইউটিসি+০২:০০) সমতুল্য। যেহেতু ইসরায়েল শুক্রবার গ্রীষ্মের সময় পরিবর্তন করে, যেখানে অন্যান্য দেশ করে রবিবারে, অতএব ইউরোপে গ্রীষ্মের সময় পরিবর্তনের দুই দিন আগে বা পাঁচ দিন পরে বসন্তের সময়ের পরিবর্তন হয়। শুক্রবার দিনটি সপ্তাহের সাধারণ বিশ্রামের দিন বা ইহুদি বিশ্রামের দিন হিসেবে থাকার কারণে এই পরিবর্তনটি করা হয়েছে। ২০১৩ সালের আগে, ইসরায়েলের দিবালোক সময় শরতের শুরুর দিকে শেষ হত, এবং সময়টি এই মাসগুলিতে দুই থেকে সাত সপ্তাহের মধ্যে মধ্য ইউরোপীয় গ্রীষ্মকালীন সময়ের অনুরূপ ছিল।

ইসরায়েল তার সমস্ত প্রতিবেশী দেশগুলি, যেমন মিশর, লেবানন এবং সিরিয়ার অংশের সাথে ইউটিসি+০২:০০ সময়ের ভারসাম্য বজায় রেখে চলে।

দিবালোক সংরক্ষণ সময়[সম্পাদনা]

ইসরায়েল দিবালোক সংরক্ষণ সময় পালন করে, স্থানীয়ভাবে একে বলা হয় ইসরায়েলের গ্রীষ্মকালীন সময় (হিব্রু ভাষায়: שעון קיץShe'on Kayits, কখনও কখনও একে ইংরেজিতে আইডিটি হিসেবে সংক্ষেপিত করা হয়)।

২০১৩ সালের জুলাই থেকে, আইডিটি মার্চের শেষ রবিবারের আগে শুক্রবার শুরু হয় এবং অক্টোবরের শেষ রবিবারে শেষ হয়।[১]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]