ইলেকট্রিক মাল্টিপল ইউনিট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চীনের বেইজিং ছাওইয়াং রেলওয়ে স্টেশনে এক উচ্চ-গতির ইএমইউ ট্রেন।
ভারতের কলকাতা শহরতলি রেলে ব্যবহৃত এক ইএমইউ লোকাল ট্রেন।

ইলেকট্রিক মাল্টিপল ইউনিট বা ইএমইউ হচ্ছে স্বচালিত রেলট্রাক দ্বারা গঠিত একধরনের মাল্টিপল ইউনিট ট্রেন যা মোটিভ ক্ষমতা হিসাবে বিদ্যুৎ ব্যবহার করে। কোনো ইএমইউ ট্রেনের ক্ষেত্রে কোনো পৃথক লোকোমোটিভের প্রয়োজন নেই, কারণ এক বা একাধিক রেলট্রাকের মধ্যে বৈদ্যুতিক ট্র্যাকশন মোটর যুক্ত থাকে। সাধারণত দুই বা ততোধিক প্রায়-স্থায়ীভাবে কাপল করা রেলট্রাক নিয়ে ইএমইউ গঠিত হয়, তবে বিদ্যুৎচালিত একক-ইউনিট রেলকারকেও সাধারণত ইএমইউ হিসাবে শ্রেণিভুক্ত করা হয়। বেশিরভাগ ইএমইউ হচ্ছে যাত্রীবাহী ট্রেন, তবে চিঠিপত্র পাঠানোর জন্যও ইএমইউ ব্যবহার করা হয়।

দ্রুত ত্বরণ ও দূষণমুক্ত কার্যকলাপের জন্য ইএমইউ ট্রেন বিশ্বজুড়ে বিভিন্ন কমিউটার ও শহরতলি রেল ব্যবস্থায় জনপ্রিয়।[১] ডিজেল মাল্টিপল ইউনিট (ডিএমইউ) ও লোকোমোটিভ-চালিত ট্রেনের তুলনায় শান্ত হওয়ার জন্য নিকটবর্তী বাসিন্দাদের বিরক্ত না করে ইএমইউ-কে রাতভর এবং প্রচুর পরিমাণে চালানো যায়।

ধরন[সম্পাদনা]

ভারতে আরসিএফভেল দ্বারা প্রস্তুত তৃতীয় প্রজন্মের এক মেমু ট্রেন।

এক সম্পূর্ণ ইএমইউ সেট গঠনকারী রেলট্রাকদের কাজের ভিত্তিতে চারটি শ্রেণিতে বিন্যস্ত করা যায়: পাওয়ার কার, মোটর কার, ড্রাইভিং কার ও ট্রেলার কার। প্রত্যেক রেলট্রাকের একের বেশি কাজ থাকতে পারে, যেমন মোটর-ড্রাইভিং কার কিংবা পাওয়ার-ড্রাইভিং কার।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. N. K. De (২০০৪)। Electric Drives। PHI Learning Pvt. Ltd.। 8.4 "Electric traction", p.84। আইএসবিএন 9788120314924