এলাত

স্থানাঙ্ক: ২৯°৩৩′ উত্তর ৩৪°৫৭′ পূর্ব / ২৯.৫৫০° উত্তর ৩৪.৯৫০° পূর্ব / 29.550; 34.950
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ইলাত থেকে পুনর্নির্দেশিত)
এলাত
אילת
إيلات
শহর (১৯৫৯ থেকে )
From upper left: Eilat coastline at night (×2), evening view of Eilat marina, view of Eilat North Beach, view from the promenade to the outskirts and the surrounding mountains of Eilat.

Emblem of Eilat
এলাত ইসরায়েল-এ অবস্থিত
এলাত
এলাত
স্থানাঙ্ক: ২৯°৩৩′ উত্তর ৩৪°৫৭′ পূর্ব / ২৯.৫৫০° উত্তর ৩৪.৯৫০° পূর্ব / 29.550; 34.950
Country ইসরায়েল
জেলাদক্ষিণ
স্থাপিত৭০০০ BCE (Earliest settlements)
১৯৫১ (ইসরাইলি শহর)
সরকার
 • MayorMeir Yitzhak Halevi
আয়তন
 • মোট৮৪৭৮৯ দুনামs (৮৪.৭৮৯ বর্গকিমি or ৩২.৭৩৭ বর্গমাইল)
ওয়েবসাইটwww.eilat.muni.il

এলাত (হিব্রু ভাষায়: אֵילַת[eˈlat] (শুনুন); আরবি: إِيلَات, প্রতিবর্ণীকৃত: Īlāt)) মধ্যপ্রাচ্যের রাষ্ট্র ইসরায়েলের সর্বদক্ষিণে অবস্থিত শহর, ব্যস্ত বন্দর ও লোহিত সাগরের উত্তর প্রান্তে এলাত উপসাগরের তীরে (আকাবা উপসাগর) অবস্থিত জনপ্রিয় অবকাশযাপন কেন্দ্র। এর জনসংখ্যা প্রায় ৫০ হাজার। এটি দেশী-বিদেশী পর্যটকদের জন্য একটি জনপ্রিয় গন্তব্যস্থল।

এলাত দক্ষিণ নেগেভ মরুভূমির অংশবিশেষ। এটির ঠিক দক্ষিণে মিশরীয় অবকাশযাপন কেন্দ্র তাবা এবং পূর্বে জর্দানের বন্দরনগরী আকাবা অবস্থিত। দক্ষিণ-পূর্বে উপসাগরের অপর প্রান্তে সৌদি আরবের হাকল নগরীটিও দৃশ্যমান।

১৯৪৯ সালের যুদ্ধের সময়ে এই শহরের স্থাপন শুরু হয়।[২] এলাতের জলবায়ু ঊষর মরুদেশীয় ও খুবই কম আর্দ্রতাবিশিষ্ট, কিন্তু উষ্ম সাগরের পাশে অবস্থিতি জলবায়ুকে মৃদু করেছে। গ্রীষ্মকালে এলাতের তাপমাত্রা প্রায়শই ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। শীতকালে গড় তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। তবে সাগরের পানির তাপমাত্রা ২০ থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। এলাত বছরে ৩৬০ দিন রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়া বিরাজ করে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Population in the Localities 2019" (XLS)। Israel Central Bureau of Statistics। সংগ্রহের তারিখ ১৬ আগস্ট ২০২০ 
  2. মিডলটন, পল (২০০৭)। Israel vs Palestine। ম্যাগপাই বুকস, লন্ডন। পৃষ্ঠা ১০৭। আইএসবিএন 13:978-1-84529-622-3 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid character (সাহায্য) 
  3. Discovering the World of the Bible, LaMar C. Berrett, (Cedar Fort 1996), page 204