ইলঙ্কাই তামিল আরাসু কাচ্চি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইলঙ্কাই তামিল আরাসু কাচ্চি
இலங்கைத் தமிழரசுக் கட்சி
ইলঙ্কাই তামিল আরাসু কাচ্চি
ඉලංගෙයි තමිළ් අරසු කච්චි
নেতামাভাই সেনাতিরাজা
প্রেসিডেন্টমাভাই সেনাতিরাজা
ঊর্ধ্বতন উপ সভাপতিপি সেলভারাসা
এস সিতামপালাম
উপ মহা সচিবকে দুরাইরত্নসিংহ
কোষাধ্যক্ষএস তিয়াগরাজন
প্রতিষ্ঠাতাএসজেভি সেলভানাক্কাম
সি ওয়ান্নিয়াসিংহ
ইএমভি নাগনাথন
প্রতিষ্ঠা১৮ ডিসেম্বর ১৯৪৯ (1949-12-18)
বিভক্তিঅল সিলন তামিল কংগ্রেস
সদর দপ্তর৩০ মার্টিন রোড, জাফনা
মতাদর্শতামিল জাতীয়তাবাদ
জাতীয় অধিভুক্তিতামিল জাতীয় সংঘ
শ্রীলঙ্কার সংসদ
১০ / ২২৫
নির্বাচনী প্রতীক
House
দলীয় পতাকা
Flag of the Federal Party of Sri Lanka.svg

ইলঙ্কাই তামিল আরাসু কাচ্চি হচ্ছে শ্রীলঙ্কার একটি রাজনৈতিক দল। ১৯৪৯ সালে 'অল সিলন তামিল কংগ্রেস' নামের একটি রাজনৈতিক দলের কিছু নেতা মিলে নতুন দল হিসেবে এই ইলঙ্কাই তামিল আরাসু কাচ্চি দলটি তৈরি করেন।

ইতিহাস[সম্পাদনা]

১৯৪৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীলঙ্কা ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভ করে, স্বাধীনতার সময়ই শ্রীলঙ্কাতে সিংহলী জনগোষ্ঠী বেশি ছিলো আর শ্রীলঙ্কান তামিলরা ছিলো সংখ্যালঘু। ব্রিটিশরা সিংহলীদেরকে ক্ষমতা দিয়ে রেখেছিলো দেশটির সব জায়গায়; তামিলরা তাদের ন্যায্য অধিকার পাবার জন্য আন্দোলন করছিলো ব্রিটিশদের সময়কাল থেকেই কারণ ব্রিটিশরাও তামিলদেরকে সরকারী চাকরি বা সামরিক বাহিনীতে বেশি একটা নিতোনা, তামিলদেরকে ব্রিটিশরা বহিরাগত বা ভারতীয় দাবী করতো, বলতো এরা শ্রীলঙ্কার নিজস্ব জনগণ না।

১৯৪৪ সালে জি জি পোন্নামবালাম নামের একজন শিক্ষিত তামিল 'অল সিলন তামিল কংগ্রেস' নামের একটি তামিল রাজনৈতিক দল গড়ে তুলেছিলেন। দলটিকে শ্রীলঙ্কার কেউই পাত্তা দিতোনা, এমনকি তামিলদের কাছ থেকেও অপমানিত হয়েছিলেন পোন্নামনবালাম, তিনি পরে সিঙ্গাপুরে চলে গিয়ে ওখান থেকে রাজনৈতিক কর্মকাণ্ড চালাতেন; ১৯৪৯ সালে শ্রীলঙ্কা স্বাধীনতার এক বছর পর 'অল সিলন তামিল কংগ্রেস'-এর এসজেভি সেলভানাক্কাম (১৮৯৮-১৯৭৭), সি ওয়ান্নিয়াসিংহম (১৯১১-১৯৫৯) এবং ইএমভি নাগনাথন (১৯০৬-১৯৭১) এই তিন মেধাবী নেতা 'ইলঙ্কাই তামিল আরাসু কাচ্চি' গড়ে তোলেন। অনেক সাধারণ তামিল জনগণকে এই তিন নেতা তাদের দলে ভিড়াতে পেরেছিলেন।

এই দলটি তামিল দল হিসেবে প্রথম দল ছিলো যেটা শ্রীলঙ্কার সংসদে প্রবেশ করতে পেরেছিলো (আসন পেয়েছিলো)। ১৯৫৬ সালে সর্বপ্রথম একজন তামিল ব্যক্তি শ্রীলঙ্কার সংসদ সদস্য হিসেবে এই দল থেকে নির্বাচিত হন।

বহিঃসংযোগ[সম্পাদনা]