ইয়েল জার্মান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়েল জার্মান
Yael german.jpg
মন্ত্রিপরিষদ
প্রতিনিধি, নেসেট
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1947-08-04) ৪ আগস্ট ১৯৪৭ (বয়স ৭৪)
হাইফা, ফিলিস্তিন

ইয়েল জার্মান (হিব্রু: יעל גרמן, জন্ম: ৪ আগস্ট ১৯৪৭) একজন ইসরায়েলি রাজনীতিবিদ যিনি ২০১৩ থেকে ২০২০ সালের মধ্যে ইয়েশ আতিদ এবং নীল ও সাদা জোটের জন্য নেসেটের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৩ থেকে ২০১৪ সালের মধ্যে স্বাস্থ্যমন্ত্রী এবং ১৯৯৮ থেকে ২০১৩ সালের মধ্যে হার্জলিয়ার মেয়র ছিলেন।

জীবনী[সম্পাদনা]

জার্মান হাইফায় জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন রোমানীয় এবং তার মাতা ছিলেন পোল্যান্ডিশ এবং উভয়েই ইহুদি ধর্মাবলম্বী ছিলেন। তিনি তেল আবিব বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন এবং ইতিহাসে স্নাতক ডিগ্রী অর্জন করেন। তিনি বিবাহিত এবং দুই সন্তানের মা।[১] তিনি ১৯৭৯ সাল থেকে হার্জলিয়ায় বসবাস করছেন।

১৯৯৩ সালে তিনি মেরেটজ অঞ্চলের প্রতিনিধি হিসেবে হার্জলিয়া পৌরসভার সদস্য হন।১৯৯৮ সালে তিনি শহরের মেয়র নির্বাচিত হন এবং ২০০৩ সালে ৫৬% ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন। মেয়র থাকাকালীন তিনি সেলুলার কোম্পানি ফোরামের বিরুদ্ধে লড়াই করেছিলেন যা শহরে সেলুলার অ্যান্টেনার সংখ্যা বাড়াতে চেয়েছিল। অবশেষে তার লড়াই সফল হয় যখন নেসেট সেলুলার অ্যান্টেনা আইন পাস করে।

২০১৩ সালের নেসেট নির্বাচনের আগে তিনি নতুন ইয়েশ আতিদ পার্টিতে যোগ দিয়েছিলেন এবং নেসেটে নির্বাচিত হয়েছিলেন।নতুন সরকার গঠনের সময় তিনি স্বাস্থ্যমন্ত্রী নিযুক্ত হন। ২০১৫ সালের নির্বাচনের জন্য দলের তালিকায় তাকে তৃতীয় স্থান দেওয়া হয়েছিল,[২] এবং দলটি ১১ টি আসনে জয়ী হওয়ায় পুনরায় নির্বাচিত হয়েছিল। তিনি এপ্রিল ২০১৯, সেপ্টেম্বর ২০১৯ এবং মার্চ ২০২০ নির্বাচনে পুনরায় নির্বাচিত হন, যেখানে ইয়েশ আতিদ ব্লু অ্যান্ড হোয়াইট জোটের প্রতিনিধি হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। যাইহোক তিনি স্বাস্থ্যের অবনতির কারণে ২০২০ সালের নির্বাচনের পরেই নেসেট থেকে পদত্যাগ করেছিলেন। তার আসনটি ইডান রোল নিয়েছিল। [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

 

  1. All the kingmaker's men, and women Times of Israel, 23 January 2013
  2. Yesh Atid list Central Elections Committee
  3. Winer, Stuart। "Blue and White MK Yael German retires from Knesset due to flagging health"The Times of Israel (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]