ইমতিয়াজ সুলতান জিতু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইমতিয়াজ সুলতান
Imtiaz Sultan Jitu.jpg
২০১৯ সালে ঢাকা আবাহনীর হয়ে জিতু
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ইমতিয়াজ সুলতান জিতু
জন্ম (1990-02-10) ১০ ফেব্রুয়ারি ১৯৯০ (বয়স ৩২)
জন্ম স্থান চট্টগ্রাম, বাংলাদেশ
উচ্চতা ১.৬৫ মিটার (৫ ফুট ৫ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ঢাকা আবাহনী
জার্সি নম্বর ২৯
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৭–২০০৮ চট্টগ্রাম আবাহনী
২০০৮–২০০৯ চট্টগ্রাম মোহামেডান
২০০৯–২০১০ ফরাশগঞ্জ
২০১০–২০১২ ঢাকা আবাহনী
২০১২–২০১৩ ঢাকা মোহামেডান
২০১৩–২০১৪ মুক্তিযোদ্ধা সংসদ
২০১৪–২০১৬ ব্রাদার্স ইউনিয়ন
২০১৬–২০১৯ ঢাকা আবাহনী (০)
২০২০–২০২১ শেখ জামাল (০)
২০২১ ব্রাদার্স ইউনিয়ন ১০ (১)
২০২২– ঢাকা আবাহনী (০)
জাতীয় দল
২০১০ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০১০ বাংলাদেশ (০)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৪:৩৮, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৫৬, ১৯ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ইমতিয়াজ সুলতান জিতু (জন্ম: ১০ ফেব্রুয়ারি ১৯৯০; ইমতিয়াজ সুলতান নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব ব্রাদার্স ইউনিয়ন এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৭–০৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০০৮–০৯ মৌসুমে তিনি চট্টগ্রাম মোহামেডানে যোগদান করেছেন। চট্টগ্রাম মোহামেডানেও ১ মৌসুম অতিবাহিত করার পর তিনি ফরাশগঞ্জের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি ঢাকা আবাহনী, ঢাকা মোহামেডান, মুক্তিযোদ্ধা সংসদ, ব্রাদার্স ইউনিয়ন এবং শেখ জামালের হয়ে খেলেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি ব্রাদার্স ইউনিয়ন হতে পুনরায় ঢাকা আবাহনীতে যোগদান করেছেন।

২০১০ সালে, জিতু বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি একই বছরে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত মাত্র ১টি ম্যাচে অংশগ্রহণ করেছেন।

দলগতভাবে, জিতু এপর্যন্ত ৩টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো তিনি ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ইমতিয়াজ সুলতান জিতু ১৯৯০ সালের ১০শে ফেব্রুয়ারি তারিখে বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

জিতু বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১০ সালের ৭ই নভেম্বর তারিখে তিনি ২০১০ এশিয়ান গেমসে উজবেকিস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ২টি ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১০ সালের ১০ই ফেব্রুয়ারি তারিখে, মাত্র ২০ বছর ৯ দিন বয়সে, জিতু মিয়ানমারের বিরুদ্ধে ২০১০ এএফসি চ্যালেঞ্জ কাপের গ্রুপ পর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৭৯তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় এনামুল হকের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন। ম্যাচটিতে বাংলাদেশ ২–১ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[১] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে জিতু মাত্র ১টি ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৩ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১০
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "AFC CHALLENGE CUP 2010 MATCH SUMMARY"এশিয়ান ফুটবল কনফেডারেশন। ১০ ফেব্রুয়ারি ২০১০। ১০ ডিসেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]