ইবনুল মুকাফফা'

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আব্দুল্লাহ ইবনুল মুকাফফা'
ابو محمد عبدالله روزبه ابن دادويه
ইবনুল মুকাফফা; খলিল জিবরান দ্বারা অঙ্কিত।
জন্ম
মৃত্যুহিজরি ১৩৯ (৭৫৬/৭৫৭) অথবা হিজরি ১৪২ (৭৫৯/৭৬০)
পেশালেখক ও অনুবাদক
উল্লেখযোগ্য কর্ম
কালিলাহ ওয়া দিমনা (كليلة و دمنة)

আবু মুহাম্মাদ আবদুল্লাহ রুজবিহ ইবনে দাদুইয়া ( আরবি: ابو محمد عبدالله روزبه ابن دادويه ; জন্ম নাম : রুযবিহ পুর দাদোইয়া: ফার্সি: روزبه پور دادویه) যিনি সাধারণভাবে ইবনুল মুকাফফা' ( আরবি: ابن المقفع ) নামে অধিক পরিচিত, ( মৃ. ৭৫৬/৭৫৯ খ্রিস্ট. ) ছিলেন একজন পারসিক অনুবাদক, দার্শনিক, লেখক এবং চিন্তাবিদ, যিনি আরবি ভাষায় লিখেছেন। তার বিখ্যাত কাজ হল কালিলা ওয়া দিমনা নামক একটি গ্রন্থ, যা তিনি ফার্সি থেকে আরবিতে অনুবাদ করেন। [১][২][৩][৪]

দ্বৈতবাদের প্রতিরক্ষায় ও কুরআনের অনুকরণে রচিত কয়েকটি গদ্য তার দিকে সম্পৃক্ত করা হয়। প্রামাণিত হোক বা না হোক; এবং তার ইসলামে ধর্মান্তরিত হওয়া সত্ত্বেও এই গ্রন্থগুলি তার মরণোত্তর খ্যাতি জরথুষ্ট্রীয় ধর্মবাদী হিসাবে অবদান রাখে। [৫] [৬] [৭] [৮]

জীবনী[সম্পাদনা]

তিনি ফর্সের ফিরুযাবাদ শহরের বাসিন্দা ছিলেন এবং তিনি একটি পারসিক পরিবারে জন্মগ্রহণ করেন। [৯] [১০] তার পিতা উমাইয়াদের অধীনে যাকাত আদায়ের দায়িত্বে নিযুক্ত একজন রাষ্ট্রীয় কর্মকর্তা ছিলেন। তিনি কিছু অর্থ আত্মসাৎ করার জন্যে অভিযুক্ত হয়ে দোষী সাব্যস্ত হওয়ার পরে শাসক কর্তৃক তার হাত চূর্ণ করে শাস্তি দেওয়া হয়। তাই তার নাম মুকাফফা ( কুঁকানো হাত) এবং সে সূত্রেই তার ছেলেকে ইবনুল মুকাফফা বলা হয়।

ইবনু মুকাফা শাপুর ও কিরমানের উমাইয়া গভর্নরদের অধীনে রাষ্ট্রীয় পদে দায়িত্ব পালন করেন। তার অন্যান্য সহকর্মীদের থেকে ভিন্ন, তিনি উমাইয়া রাজবংশের পতনের পর আব্বাসীয়দের হাতে নিপীড়ন থেকে রক্ষা পান। পরে তিনি বসরায় ফিরে আসেন এবং আব্বাসীয় খলিফা আল-মনসুরের চাচা ঈসা ইবনে আলী এবং সুলায়মান ইবনে আলীর অধীনে সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

তাদের ভাই আবদুল্লাহ ইবনে আলি সিংহাসনের জন্য একটি নিষ্ক্রিয় বিরোধিতা করার পর, তারা ইবনে আল-মুকাফাকে তার চাচার বিরুদ্ধে প্রতিশোধ না নেওয়ার জন্য এবং তাকে ক্ষমা করার জন্য খলিফার কাছে একটি চিঠি লিখতে বলে। চিঠির ভাষা আল-মনসুরকে ক্ষুব্ধ করেছিল, যিনি ইবনে আল-মুকাফাকে পরিত্রাণ পেতে চেয়েছিলেন। 756 বা 759 খ্রিস্টাব্দের দিকে বসরার গভর্নর দ্বারা তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।[তথ্যসূত্র প্রয়োজন]

  1. Lewis, Lambton এবং Holt 1986. "Bashshar, (d. 167/783) a Persian, heralded the advent of 'Abbasid poetry, just as it was another Persian, Ibn al-Muqaffa', who opened the history of 'Abbasid prose."
  2. Brown 2009. "Ibn al-Muqaffaʿ, the son of a Persian tax collector who had been tortured for mishandling tax revenues (hence the nickname “al-Muqaffaʿ,” the cripple), was happy to oblige."
  3. Daryaee 2012. "An early example is found in the writings of Ibn al-Muqaffa (d. ca. 757), a Persian convert employed as a translator and scholar at the Abbasid court."
  4. Latham 1982–2021. "Ebn al-Moqaffaʿ was of noble Persian stock and bore the name Rōzbeh/Rūzbeh before his comparatively late conversion to Islam from Mani-chaeism."
  5. Said Amir Arjomand, "`Abd Allah Ibn al-Muqaffa` and the `Abbasid Revolution," Iranian Studies, 27:33 (1994).
  6. Josef W. Meri (২০০৫)। Medieval Islamic Civilization: An EncyclopediaPsychology Press। পৃষ্ঠা 346। আইএসবিএন 9780415966900 
  7. Ann K. S. Lambton (২০১৩)। State and Government in Medieval IslamRoutledge। পৃষ্ঠা 50, 51। আইএসবিএন 9781136605215 
  8. Kristó-Nagy, István T. (২০০৯)। "REASON, RELIGION AND POWER IN IBN AL-MUQAFFAʿ": 285–301। আইএসএসএন 0001-6446জেস্টোর 23659418ডিওআই:10.1556/AOrient.62.2009.3.3 
  9. Mallette 2021. "The redaction of these Indian elements had been accomplished in the sixth century in Middle Persian with the addition of further chapters, and this version was then translated into Arabic and redacted by the already mentioned Persian-born secretary Ibn al-Muqaffaʿ shortly before his death in 757."
  10. Brown 2009. "Ibn al-Muqaffaʿ, the son of a Persian tax collector who had been tortured for mishandling tax revenues (hence the nickname “al-Muqaffaʿ,” the cripple), was happy to oblige."