ইথাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
ইথাইন/অ্যাসিটিলিন
Acetylene
Acetylene
Acetylene – space-filling model
space-filling model of solid acetylene
নামসমূহ
আইইউপিএসি নাম
ইথাইন
পদ্ধতিগত আইইউপিএসি নাম
ইথাইন[১]
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
সিএইচইবিআই
সিএইচইএমবিএল
কেমস্পাইডার
ইসিএইচএ ইনফোকার্ড ১০০.০০০.৭৪৩
কেইজিজি
ইউএনআইআই
ইউএন নম্বর 1001 (dissolved)
3138 (in mixture with ethylene and propylene)
বৈশিষ্ট্য
C2H2
আণবিক ভর ২৬.০৪ g·mol−১
ঘনত্ব 1.097 g/L = 1.097 kg/m3
গলনাঙ্ক −৮০.৮ °সে (−১১৩.৪ °ফা; ১৯২.৩ K)
স্ফুটনাঙ্ক −৮৪ °সে (−১১৯ °ফা; ১৮৯ K)
slightly soluble
অম্লতা (pKa) 25[২]
গঠন
আণবিক আকৃতি Linear
তাপ রসায়নবিদ্যা
স্ট্যন্ডার্ড মোলার
এন্ট্রোফি
এস২৯৮
201 J·mol−1·K−1
গঠনে প্রমান এনথ্যাল্পির পরিবর্তন ΔfHo২৯৮ +226.88 kJ/mol
ঝুঁকি প্রবণতা
এনএফপিএ ৭০৪
Flammability code 4: Will rapidly or completely vaporize at normal atmospheric pressure and temperature, or is readily dispersed in air and will burn readily. Flash point below 23 °C (73 °F). E.g., propaneHealth code 1: Exposure would cause irritation but only minor residual injury. E.g., turpentineReactivity code 3: Capable of detonation or explosive decomposition but requires a strong initiating source, must be heated under confinement before initiation, reacts explosively with water, or will detonate if severely shocked. E.g., fluorineSpecial hazards (white): no codeNFPA 704 four-colored diamond
4
1
3
৩০০ °সে (৫৭২ °ফা; ৫৭৩ K)
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
YesY যাচাই করুন (এটি কি YesYN ?)
তথ্যছক তথ্যসূত্র

ইথাইন যার আরেকটি নাম অ্যাসিটিলিন একটি অসম্পৃক্ত হাইড্রোকার্বন। এর গাঠনিক সংকেতে কার্বন -কার্বন ত্রিবন্ধন বিদ্যমান। ত্রিবন্ধনের একটি সিগমা ও দুটি পাই বন্ধন। কার্বন কার্বন বন্ধনের দৈর্ঘ্য ০.১২১ ন্যানোমিটার এটি সাধারণ অবস্থায় গাস/তরল। এর রাসায়নিক সংকেত C2H2 । ইথাইন অবস্থান সমানুতা প্রদর্শন করে। এটার আকৃতি সরল রৈখিক।

ইথাইনের উৎস[সম্পাদনা]

  • প্রকৃতিতে ইথাইনের উৎস হচ্ছে প্রাকৃতিক গ্যাস। প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান মিথেন। মিথেনকে ১৫০০ ডিগ্রি তাপমাত্রায় উত্তপ্ত করলে এসিটিলিন বা ইথাইন পাওয়া যায়। এসিটিলিনের সাথে উপজাত হিসেবে হাইড্রোজেন পাওয়া যায়।[৩] এই ইথাইন থেকে ইথাইন উৎপাদন করা সম্ভব।
  • চুনাপাথরকে ১০০০ ডিগ্রি তাপমাত্রায় উত্তপ্ত করলে ভেঙে ক্যালসিয়াম অক্সাইড উৎপন্ন হয়। একে কোক বা কয়লা (C) সহ উত্তপ্ত করলে ক্যালসিয়াম কার্বাইড (CaC2) উৎপন্ন হয়। ক্যালসিয়াম কার্বাইড সাধারণ তাপমাত্রায় পানিতে আদ্রবিশ্লেষিত হয়ে ইথাইন উৎপন্ন করে। [৪] ইথাইন থেকে শৃংখল বিক্রিয়ায় উচ্চতর এলকাইন ইথাইন তৈরী করা সম্ভব।

ইথাইনের শিল্পোৎপাদন[সম্পাদনা]

  • ইথাইল ডাই হ্যালাইড যেমন ইথাইল ডাই ব্রোমাইডের সাথে এলকোহলিয় পটাশিয়াম হাইড্রোক্সাইড (KOH) মিশিয়ে উত্তপ্ত করলে প্রথমে ইথেন এবং পরে ইথাইন উৎপন্ন হয়।
  • ইথাইল টেট্রা হ্যালাইডকে জিংকসহ পাতন করলে ইথাইন উৎপন্ন হয়।

ইথাইনের ধর্ম[সম্পাদনা]

ইথাইন অণুর ত্রিবন্ধনযুক্ত কার্বন পরমাণুদ্বয় sp সংকরিত হয়। এই দুটো কার্বন পরমাণুর sp সংকর অরবিটাল পরস্পর অধিক্রমন দ্বারা কার্বন-কার্বন সিগমা বন্ধন গঠন করে। প্রতিটি কার্বনের উপর লম্বভাবে অবস্থিত দুটি করে p-অরবিটাল পার্শ্বিক অধিক্রমন করে দুটি কার্বন-কার্বন পাই বন্ধন (π) গঠন করে। এভাবে কার্বন পরমাণুদ্বয় একটি সিগমা ও দুটি পাই বন্ধন অর্থাৎ ত্রিবন্ধন দ্বারা যাউক্ত হয়ে ইথাইন অণু সৃষ্টি করে।

ভৌত ধর্ম[সম্পাদনা]

ইথাইন গ্যাসীয় পদার্থ। ব্রোমিনের লাল দ্রবন ধীরে ধীরে বর্ণহীন করে ফেলতে পারে। এর উপস্থিতিতে পটাশিয়াম পার ম্যাঙ্গানেট দ্রবণ বর্ণহীন হয়। এমোনিয়াম সিলভার নাইট্রেট দ্রবণের সাথে বিক্রিয়ায় সিলভার এলকানাইডের সাদা অধঃক্ষেপ পড়ে।

রাসায়নিক বিক্রিয়া[সম্পাদনা]

ইথানের রাসায়নিক বিক্রিয়া অসম্পৃক্ত হাইড্রোকার্বন ইথিনের অনুরূপ। এরা ইলেক্ট্রনাকর্ষী যুত বিক্রিয়া দেয়। এই বিক্রিয়ার কারণ পাই বন্ধনের হালকাভাবে বিরাজিত পাই ইলেকট্রন। পাই বন্ধনের ইলেকট্রণ মেঘমালার সংস্পর্শে এসে ইলেকট্রন আকর্ষী বিকারক এসে সংযুক্ত হয়ে অন্তর্বর্তী কার্বোনিয়াম আয়ন গঠন করে যা পরবর্তীতে বিকারকের কেন্দ্রাকর্ষী অংশ দ্বারা প্রশমিত হয় এবং যুত যৌগ গঠন করে। ইথিনের তুলনায় ইথানের অসম্পৃক্ততা বেশী। কারণ ইথিনে একটি পাই বন্ধন থাকে কিন্তু ইথাইনে দুটি পাই বন্ধন থাকে। ইথেন বা ইথিনের অম্লধর্ম নেই বললেই চলে কিন্ত ইথাইন অম্লধর্মী। এর কারণ ইথাইন অণুর কার্বন পরমাণুর sp সংকরন ইথাইন পাঁচ ধরনের বিক্রিয়া প্রদর্শন করে।

ইথাইনের ব্যবহার[সম্পাদনা]

ইথাইনকে বিভিন্ন ধরনের পলিমার উৎপাদনে কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয়।

আরো পড়ুন[সম্পাদনা]

তথ্য উৎস[সম্পাদনা]

  1. Acyclic Hydrocarbons. Rule A-3. Unsaturated Compounds and Univalent Radicals, IUPAC Nomenclature of Organic Chemistry
  2. [১], Gas Encyclopaedia, Air Liquide
  3. উচ্চ মাধ্যমিক রসায়ন, দ্বিতীয় পত্র। লেখকঃ ড. রবিউল ইসলাম, ড. গাজী মোঃ আহসানুল কবীর, D: মনিমুল হক। ৬ষ্ঠ সংস্করণ, জুন ২০০৪ । প্রথম প্রকাশ মার্চ ১৯৯৯।
  4. উচ্চ মাধ্যমিক রসায়ন, দ্বিতীয় পত্র। ২২০ পৃষ্ঠা। লেখকঃ ড. রবিউল ইসলাম, ড. গাজী মোঃ আহসানুল কবীর, D: মনিমুল হক। ৬ষ্ঠ সংস্করণ, জুন ২০০৪ । প্রথম প্রকাশ মার্চ ১৯৯৯।