ইক্সায়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইক্সায়ন
ল্যাপিথদের রাজা
Cornelis Cornelisz. van Haarlem - The Fall of Ixion - Google Art Project.jpg
কমেলিস ভ্যান হারলেম এর "দ্য ফল অফ ইক্সায়ন"
আবাসপেনিয়াস উপত্যকায় এবং থেসালির পেলন পর্বতমালায়
সহোদরকরোনিস
সন্তানডিয়া এর দ্বারা পাইরিথুয়াস; নেফেলি এর দ্বারা সেনতোর বা সেনটরাস (গ্রিক পুরাণ)
সঙ্গীডিয়া এবং নেফেলি
মাতাপিতাআরেস বা লিওনটিয়াস, বা অ্যান্টিয়ন এবং পেরিমেলি, বা ফ্লেজিয়াসের পুত্র

গ্রিক পুরাণে, ইক্সায়ন (Ixion) ( /ɪkˈs.ən/ ik-SY-ən ;[১] গ্রিক: Ἰξίων GEN:। Ἰξίωνος মানে "শক্তিশালী স্থানীয়" [২] ) ছিলেন থেসালির সর্বপ্রাচীন জনগোষ্ঠী ল্যাপিথদের রাজা,[৩] আরেস বা লিওনটিয়াস[৪] বা অ্যান্টিয়ন এবং পেরিমেলি,[৫] বা দুর্ধর্ষ পাপী ফ্লেজিয়াস যার নাম থেকে "fiery" (জ্বলন্ত) শব্দটি এসেছে[৬] তার পুত্র। পিরাইথুয়াস[৭] ছিল তার পুত্র[৮][৯][১০][১১] (অথবা সৎপুত্র, যদি জিউস তার প্রকৃত পিতা হয়ে থাকে, যেমনটা জিউস ইলিয়াড ১৪-তে তার স্ত্রী হেরাকে জানিয়েছিলেন)।[১২]   

পটভূমি[সম্পাদনা]

পানিশমেন্ট অফ ইক্সায়ন: কেন্দ্রে মরকিউরি ক্যাডিউসিয়াস ধরে আছেন, ডানে জুনো তার সিংহাসনে বসে আছেন। তার পেছনে আইরিস বিশেষ অঙ্গভঙ্গিতে দাঁড়িয়ে আছেন। বামে সোনালী চুলের ভালকান চাকার পেছনে দাঁড়িয়ে চাকাটিকে পরিচালনা করছেন যার সাথে ইতিমধ্যেই ইক্সায়নকে বাঁধা হয়েছে। নেফেলি মারকিউরির পায়ের কাছে বসে রয়েছে; পম্পেইয়ান শৈলীতে আঁকা পম্পেই এর হাউজ অফ ভেত্তির ট্রাইক্লিনিয়ামের একটি ফ্রেস্কো (৬০-৭৯ খ্রিস্টাব্দ)।

ইক্সায়ন ডেইওনিয়াস[১৩] (বা এইওনিয়াস) এর কন্যা ডিয়াকে[১৪] বিবাহ করেন, এবং তার শ্বশুরকে মূল্যবান উপহার দেবেন বলে প্রতিজ্ঞা করেন। কিন্তু তিনি কন্যা পন দেননি, তাই ডেইওনিয়াস প্রতিশোধ হিসেবে ইক্সায়নের কিছু ঘোড়া চুরি করেন। ইক্সায়ন এতে বিরক্ত হন, কিন্তু বিরক্তি লুকিয়ে তিনি ল্যারিসার ভোজসভায় তার শ্বশুরকে নিমন্ত্রণ করেন, ইক্সায়ন এরপর তাকে জ্বলন্ত কয়লা ও কাঠের শহ্যায় ঠেলে ফেলে দেন। এই পরিস্থিতিটি ইক্সায়নের পূর্বের হত্যাকাণ্ডের ঘটনার ক্ষেত্রে আনুসঙ্গিক মাত্র, গ্রিক অ্যান্থোলজিতে (iii.12) সাইজিকাস মন্দিরের খোদাই এর সংগ্রহে ইক্সায়ন তার মা মেগারা দ্য "গ্রেট ওয়ান" এর হত্যাকারী ফরবাস ও পলিমেলসকে হত্যা করার ঘটনার শ্লেষাত্মক বিবরণ রয়েছে।[১৫]  

ইক্সায়নের ভোজসভায় তার শ্বশুরকে নিমন্ত্রণ করে তাকে হত্যা করার মাধ্যমে ভীষণ অন্যায় করেছিলেন, একই সাথে তিনি প্রাচীন গ্রিসের আতিথেয়তার নীতি জেনিয়া লঙ্ঘন করেছিলেন। এছাড়া গ্রিক পুরাণে এটাই ছিল আত্মীয়কে হত্যা করার প্রথম নিদর্শন। এই ঘটনার ফলে পার্শ্ববর্তী অঞ্চলের রাজারা ইক্সায়নের উপর খুব বিরক্ত হয়ে যান, এবং তার পাপমোচন করার প্রায়শ্চিত্তের আচার পালন করতে (দেখুন ক্যাথারসিস) অস্বীকার করেন। এরফলে ইক্সায়ন সমাজ থেকে বিতাড়িত, নির্বাসিত ও পরিহার্য হিসেবে বাস করতে থাকেন।  

তার এই হত্যাকাণ্ডটিই তাকে কঠোর শাস্তি দেবার জন্য যথেষ্ট ছিল, কিন্তু জিউসের তার উপর দয়া হয়, এবং তিনি তাকে অলিম্পাসে নিয়ে এসে তাকে দেবদেবীদের সাথে ভোজনের অধিকার প্রদান করেন। এতে কৃতজ্ঞ না হয়ে ইক্সায়ন জিউসপত্নী হেরার প্রতি লোভাতুর দৃষ্টিতে তাকান,[১৬][১৭] এবং এভাবে তিনি অতিথি-নিমন্ত্রণকর্তা সম্পর্কের নীতিকে পুনরায় লঙ্ঘন করেন। জিউস তার উদ্দেশ্য বের করার জন্য মেঘ থেকে হেরার আকৃতি নিয়ে একটি নেফেলি নামে একটি মেঘপরীর সৃষ্টি করেন (গ্রিক নেফোস অর্থ মেঘ), এবং তার মাধ্যমে ইক্সায়নের সাথে ছলনা করেন, যার ফলে নেফেলি ও ইক্সায়ন মিলিত হন। এই মিলনের ফলে ইমব্রোস[১৮] বা সেনটরসের[১৯] জন্ম হয়, যিনি পিন্ডারের বর্ণনা অনুযায়ী[২০] পেলিয়ন পর্বতের ম্যাগনেসীয় ঘোটকীদের সাথে সঙ্গম করেন এবং তার মাধ্যমে সেনতোরদের জন্ম হয়, যাদেরকে পূর্বপুরুষের নামে ইক্সায়নাইডি বলা হয়।

বজ্রের বিষ্ফোরণে ইক্সায়নকে অলিম্পাস থেকে বহিষ্কার করা হয়। জিউস হার্মিসকে নির্দেশ দেন যাতে ইক্সায়নকে একটি ডানাযুক্ত এবং সর্বদা ঘুর্ণায়মান অগ্নিময় চাকায় (হুইল অফ ফায়ার বা অগ্নিচক্র) বেঁধে রাখা হয়। তার চিরজীবনের জন্য ইক্সায়ন একটি জ্বলন্ত সৌর চক্রে বাঁধা অবস্থায় থাকেন, প্রথমে এটি স্বর্গের চারদিকে ঘুরত,[২১] কিন্তু পরে এই পুরাণ টারটারাসে স্থানান্তরিত হয়।[২২][২৩][২৪] কেবল যখন অরফিয়াস ইউরিডাইসকে উদ্ধার করার জন্য তার পাতালপুরিতে অভিযানের সময় তার লায়ার বাজিয়েছিলেন, তক্ষণ সেই চাকার গতি কিছুক্ষণের জন্য স্তব্ধ হয়েছিল।

চিত্র[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. The Latin transcription, Ixīōn, shows that the stress should be on the second syllable.
  2. Robert Graves. The Greek Myths, section 50 s.v. Asclepius
  3. Virgil, Aeneid 6.601
  4. Hyginus, Fabulae 62
  5. Diodorus Siculus, Bibliotheca historica 4.69.3
  6. Strabo, Geographica 9. p. 442
  7. Peirithoös, too slew a kinsman, which occasioned his own wandering in search of catharsis.
  8. Diodorus Siculus, Bibliotheca historica 4.63.1
  9. Pseudo-Apollodorus, Bibliotheca 1.8.2
  10. Hyginus, Fabulae 14.2, 79 & 257
  11. Ovid, Metamorphoses 12.210
  12. "come, let us turn to lovemaking. For never did such desire for goddess or woman ever flood over me, taming the heart in my breast, not even when I loved Ixion's wife, who bore Peirithoös, the gods' equal in counsel..." Tactless, Zeus lists several more of his conquests to Hera.
  13. Diodorus Siculus, Bibliotheca historica 4.69.3
  14. Dia "is only another name for Hebe, the daughter of Hera, and indeed was probably the name for Hera herself, as 'she who belongs to Zeus' or 'the Heavenly one'" (Kerenyi 1951:159).
  15. The more familiar Megara of myth is not the same figure.
  16. He was already wedded to her double, Dia.
  17. Lucian, Dialogi Deorum 9
  18. Tzetzes, Chiliades 9.20 line 464, 469 & 477
  19. Pseudo-Apollodorus, Bibliotheca Epitome of Book 4.1.20
  20. Pindar, Second Pythian Ode.
  21. The meticulous Pindar mentions the feathers.
  22. Ovid, Metamorphoses 4.461–465 & 10.42
  23. Virgil, Georgics 3.39 & 4.486
  24. Kerenyi 1951:160

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

  • Graves, Robert, (1955) 1960. The Greek Myths, Section 63 passim.
  • Kerenyi, Karl. The Gods of the Greeks. London: Thames & Hudson, 1951 (pp. 158–160).

বহিঃস্থ সূত্র[সম্পাদনা]