ইকবাল কাদির

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইকবাল কাদির
জন্ম১৩ই আগস্ট ১৯৫৮
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্ববাংলাদেশী,যুক্তরাষ্ট্রের
মাতৃশিক্ষায়তনহোয়ার্টন স্কুল অব দ্য ইউনিভার্সিটি অব পেন্সিল্‌ভেনিয়া
প্রতিষ্ঠানগ্রামীণফোন
পরিচিতির কারণপ্রতিষ্ঠান,গ্রামীণফোন
আত্মীয়কামাল কাদির (ভাই)

ইকবাল জেড কাদির (জন্ম: ১৩ই আগস্ট, ১৯৫৮) একজন বাংলাদেশী-মার্কিন শিল্পোদ্যোক্তা। [১] তিনি গণফোন এবং গ্রামীণফোনের প্রতিষ্ঠাতা। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজির "লেগাটাম সেন্টার ফর ডেভেলপমেন্ট অ্যান্ড এন্ট্রাপ্রেনিয়ারশিপ"-এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত আছেন। [২] এর পাশাপাশি তিনি এমআইটি প্রেস কর্তৃক প্রকাশিত সাময়িকী "ইনোভেশন্‌স: টেকনোলজি, গভার্নেন্স, গ্লোবালাইজেশন"-এর সহ-সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

প্রারম্ভিক সময়কাল[সম্পাদনা]

কাদীর যশোরে জন্মগ্রহণ করেন । ১৯৭৬ সালে তিনি যুক্তরাষ্ট্র পাড়ি জমান এবং পরবর্তীতে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব লাভ করেন। তিনি ১৯৮১ সালে সয়ার্থমোর কলেজ থেকে বি.এস.(সম্মান) এবং পেন্সিল্‌ভেনিয়া বিশ্ববিদ্যালয়ের হোয়ার্টন স্কুল থেকে ১৯৮৩ ও ১৯৮৭ সালে যথাক্রমে এম.এ ও এম.বি.এ ডিগ্রী অর্জন করেন।

বিনিয়োগ, উন্নয়ন, এবং ব্যবসায়িক উদ্যোগ সংশ্লিষ্ট সাফল্য[সম্পাদনা]

কাদীর ১৯৮৩ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ওয়াশিংটন ডি.সিতে অবস্থিত বিশ্ব ব্যাংকে উপদেষ্টা হিসেবে,১৯৮৭ থেকে ১৯৮৯ এবং ১৯৮৯ থেকে ১৯৯১ সাল পর্যন্ত যথাক্রমে কুপার অ্যান্ড লাইব্রান্ডসিকিউরিটি প্যাসিফিক মার্চেন্ট ব্যাংকে সহযোগী হিসেবে, অ্যাট্রিয়াম ক্যাপিটাল করপোরেশনে সহ-প্রধান হিসেবে নিযুক্ত ছিলেন। ১৯৯৩ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত সময়কালে তিনি বাংলাদেশে গ্রামীণফোন প্রতিষ্ঠা করেন এবং ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পর্ষদের সাথে যুক্ত ছিলেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. See Quadir, Iqbal Z. ‘Entrepreneurship Training for the Developing World.’ Science. March 23, 2012. Page 1445; and Quadir, Iqbal Z. ‘The Entrepreneurial Gardeners.’ Science. June 12, 2015. Page 1179.
  2. Clark, Andrew (২১ মে ২০০৮)। "School aims to seed the world with business sense"The Guardian 

বহিঃসংযোগ[সম্পাদনা]