ইউক্রেনীয় চলচ্চিত্র একাডেমি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইউক্রেনীয় চলচ্চিত্র একাডেমি (ইউক্রেনীয়: Українська кіноакадемія) একটি ইউক্রেনীয় চলচ্চিত্রগ্রহণশিল্পচলচ্চিত্রনির্মাণ ক্ষেত্রের বিশেষজ্ঞ এবং পেশাদারদের সংগঠন। এটি ২০১৭ সালে আধুনিক ইউক্রেনীয় চলচ্চিত্রকে সমর্থন ও বিকাশের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। ২০১৭ সাল থেকে, ইউক্রেনীয় চলচ্চিত্র একাডেমি মর্যাদাপূর্ণ "গোল্ডেন ডিজাইগা ফিল্ম অ্যাওয়ার্ডস" বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করে আসছে।

প্রতিষ্ঠাতা[সম্পাদনা]

একাডেমির সূচনাকারী, স্রষ্টা এবং ব্যবস্থাপক এবং এর পুরস্কার ছিল ওডেসা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব[১] ২০১৭ সালে, চলচ্চিত্র একাডেমি তৈরির সময়, চলচ্চিত্র একাডেমির সমস্ত নেতৃস্থানীয় পদগুলি ওআইএফএফ পরিচালকদের দ্বারা নেওয়া হয়েছিল: আনা মাচুখ, ওআইএফএফ ফিল্ম মার্কেটের পরিচালক, ইউক্রেনীয় চলচ্চিত্র একাডেমির নির্বাহী পরিচালক হন, ওআইএফএফ পিআর ডিরেক্টর কাতেরিনা জাভেজদিনা হন পিআর ডিরেক্টর, ওআইএফএফ ভিক্টোরিয়া টিগিপকো - চলচ্চিত্র একাডেমির প্রধান পরিচালনা পর্ষদ - সুপারভাইজরি বোর্ডের চেয়ারম্যান।[১] ২০১৮ সাল থেকে, চলচ্চিত্র একাডেমির পিআর ডিরেক্টর হলেন ওআইএফএফ-এর পিআর ডিরেক্টর - তেতিয়ানা ভ্লাসোভা, এবং ২০১৯ সাল থেকে চলচ্চিত্র একাডেমির সমন্বয়কারী - ইয়ারোস্লাভা কিয়াশকো।

ইতিহাস[সম্পাদনা]

"সময় এসেছে আমাদের দেশের নিজস্ব অস্কার করার। শিল্প পুনরুজ্জীবিত হচ্ছে, আমরা আমাদের অভিনেতা, পরিচালক, প্রযোজক - যারা এই জটিল ক্ষেত্রে কাজ করে তাদের প্রচার করতে চাই। এই ঘটনার প্রতি জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করা জরুরি।" ভিক্টোরিয়া টিগিপকো, ইউক্রেনীয় চলচ্চিত্র একাডেমির সভাপতি এবং ওডেসা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব[২]

ইউক্রেনীয় চলচ্চিত্র একাডেমি ৮ ফেব্রুয়ারী, ২০১৭-এ একটি সামাজিক অলাভজনক সংগঠন হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল,[৩] যা একই বছরের ২০ ফেব্রুয়ারি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের অনুষ্ঠান চলাকালীন চলচ্চিত্র একাডেমির প্রতিষ্ঠাতা, স্পনসর এবং অংশীদারদের দ্বারা আয়োজিত একটি সংবাদ সম্মেলনে একাডেমির সম্পর্কে ঘোষণা করা হয়েছিল।[৪][৫] ইউক্রেনের স্টেট এজেন্সি ফর সিনেমাটোগ্রাফি এবং জয়েন্ট স্টক কোম্পানি "টাসকমব্যাঙ্ক"-এর সহায়তায় ওডেসা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মাধ্যমে ফিল্ম একাডেমির প্রতিষ্ঠা শুরু হয়েছিল।[৬] আনা মাচুখ ইউক্রেনীয় চলচ্চিত্র একাডেমির নির্বাহী পরিচালক এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নিযুক্ত হয়েছেন। ২০ এপ্রিল, প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার "গোল্ডেন ডিজাইগা" এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Zbruch1 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. В Україні створено Національну кіноакадемію та кінопремію «Золота дзиґа»
  3. Статут ГО «Українська Кіноакадемія» УК, 2017
  4. В Україні заснували національну кінопремію "Золота дзиґа". Перший канал. 20.02.2017. Процитовано 22.02.2017.
  5. В Україні з'явиться власний "Оскар". TCH.ua. 21.02.2017. Процитовано 22.02.2017.
  6. ТАСКОМБАНК — партнер Української Кіноакадемії та Національної Кінопремії. Офіційний сайт АТ "ТАСКОМБАНК". 20.02.2017. Процитовано 22.02.2017.
  • Володимир Войтенко став головою правління Української кіноакадемії. Кінокритика. 14 листопада 2018. Процитовано 14.11.2018.

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]