আহাদ জামে মসজিদ, ইউক্রেন

স্থানাঙ্ক: ৪৮°০৩′১১.৫″ উত্তর ৩৭°৪৩′১১″ পূর্ব / ৪৮.০৫৩১৯৪° উত্তর ৩৭.৭১৯৭২° পূর্ব / 48.053194; 37.71972
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আহাদ জামে মসজিদ
Мечеть Ахать Джам
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
জেলাদোনেৎস্ক অঞ্চল
অবস্থাসক্রিয়
অবস্থান
অবস্থানদোনেৎস্ক
স্থানাঙ্ক৪৮°০৩′১১.৫″ উত্তর ৩৭°৪৩′১১″ পূর্ব / ৪৮.০৫৩১৯৪° উত্তর ৩৭.৭১৯৭২° পূর্ব / 48.053194; 37.71972
স্থাপত্য
ধরনমাসজিদ
সম্পূর্ণ হয়৩ সেপ্টেম্বর ১৯৯৯
বিনির্দেশ
ধারণক্ষমতা৭০০
গম্বুজসমূহ
মিনার

আহাদ জামে মসজিদ (ইউক্রেনীয়: Мечеть Ахать Джам) ইউক্রেনের দোনেৎস্কে অবস্থিত একটি জামে মসজিদ। স্থানীয় মাফিয়া প্রধান আহাত ব্রাগিনের সম্মানে মসজিদটির নামকরণ করা হয়েছিল এবং এর একটি মিনার রিনাত আহমেতের নামানুসারে নামকরণ করা হয়েছে। এটি সোভিয়েত ইউনিয়ন পতনের পরে দোনেৎস্ক অববাহিকায় নির্মিত প্রথম মসজিদ। বর্তমানে এটি দোনেৎস্ক গণপ্রজাতন্ত্রের ভূখণ্ডের মধ্যেই রয়েছে, যদিও এই অঞ্চলটি নিয়ে ইউক্রেনের সাথে বিরোধ রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৯৩ সালে দোনেৎস্ক মুসলিম সম্প্রদায় স্টার অফ দি নবী প্রতিষ্ঠা করেছিল। এক বছর পরে এই অঞ্চলের প্রথম মসজিদ ইবনে ফাদলানের ভিত্তি স্থাপন করা হয়। প্রকল্পের পরিকল্পনা ইস্তাম্বুলের একটি মসজিদ থেকে নেওয়া হয়েছিল।

ভবনের মূল পৃষ্ঠপোষক ছিলেন আখাত ব্রাগিন। ১৯৫৫ সালের ১৫ই অক্টোবর তারিখে তাঁর মৃত্যুর পরে তাঁর সম্মানে এই মসজিদটির নামকরণ করা হয়। প্রাথমিকভাবে প্রকল্পটির একটি মিনার তৈরি করার আহ্বান জানিয়েছিল, তবে রিনাত আহমাদের অর্থায়নের ফলে দুটি মিনার নির্মাণ সম্ভব হয়েছিল। তাঁর সম্মানেই দ্বিতীয়টির নাম রাখা হয়েছিল। মসজিদের প্রথম তলায় ইউক্রেনীয় ইসলামিক বিশ্ববিদ্যালয় (ইউক্রেনের উচ্চ শিক্ষার প্রথম মুসলিম প্রতিষ্ঠান) অবস্থিত।

১৯৯৯ সালের ৩রা সেপ্টেম্বর তারিখে আহাদ জামে মসজিদ এবং ইউক্রেনীয় ইসলামিক বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

আরো দেখুন[সম্পাদনা]