অ্যাসিরীয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আসিরীয়া থেকে পুনর্নির্দেশিত)
অ্যাসিরীয় সাম্রাজ্য

খ্রিস্টপূর্ব ২৫০০–খ্রিস্টপূর্ব ৬০৯[১]
Map showing the Assyrian Empire at its greatest extension (7th century BC).
Map showing the Assyrian Empire at its greatest extension (7th century BC).
রাজধানীআশুর, নিনিভ
প্রচলিত ভাষা
ধর্ম
প্রাচীন মেসোপোটেমিয়ান ধর্ম
সরকাররাজতন্ত্র
King 
• খ্রিষ্টপূর্ব ২৫০০ অব্দ (আনু.)
টুদীয়া (প্রথম)
• খ্রিষ্টপূর্ব ৬১২–৬০৯ অব্দ
Ashur-uballit II (last)
ঐতিহাসিক যুগMesopotamia
• Kikkiya overthrown
খ্রিস্টপূর্ব ২৫০০
• অ্যাসিরীয়ার পতন
খ্রিস্টপূর্ব ৬১২ অব্দ খ্রিস্টপূর্ব ৬০৯[১]
মুদ্রাটিকেল/সিকেল
উত্তরসূরী
মিডিয়ান সাম্রাজ্য
নব-ব্যাবিলীনীয় সাম্রাজ্য
[[হাখমানেশী সাম্রাজ্য]]
খ্রিষ্টপূর্ব ১৫ শতাব্দীতে (মধ্য অ্যাসিরীয় যুগে) প্রাচীন নিকট প্রাচ্য অঞ্চলের মানচিত্র, যাতে অ্যাসিরীয়ার মূল এলাকা এর দু'ই প্রধান শহর আসুর এবং নিনাওয়াসহ দেখাচ্ছে; নিম্নে ব্যাবিলনিয়া (দক্ষিণ-পূর্ব) এবং উর্দ্ধে মিটান্নি এবং হাট্টি রাজ্যগুলির (উত্তর-পশ্চিম) অবস্থান।

অ্যাসিরীয়া ছিলো প্রাচীন নিকট প্রাচ্যের একটি প্রধান সেমিটিক রাজত্ব বা সাম্রাজ্য, যার আকৃতি প্রায় উনিশ শতাব্দী ধরে বা আনুমানিকভাবে খ্রিষ্টপূর্ব ২৫০০ অব্দ থেকে খ্রিষ্টপূর্ব ৬০৫ অব্দ পর্যন্ত পরিবর্তীত হয়েছে, এবং স্থায়ীত্ব ছিলো প্রারম্ভিক ব্রোঞ্জ যুগ থেকে শেষ লৌহ যুগ পর্যন্ত। উত্তর মেসোপটেমিয়ায় টাইগ্রিস নদীর উজানে কেন্দ্রীভূত অসিরীয়া বেশ কয়েকবার শক্তিশালী সাম্রাজ্য হিসেবে আবির্ভূত হয়েছে। অ্যাসিরীয়া তার সময়ে মূল সূতিকাগার হিসেবে বৃহত্তর মেসোপটেমিয় "সভ্যতার ঊষালগ্নে" প্রযুক্তিগত, বৈজ্ঞানিক এবং সাংস্কৃতিক সাফল্যের শীর্ষ স্থানে অসীন ছিল।

প্রাক ইতিহাস[সম্পাদনা]

অ্যাসিরীয়ায় প্রাপ্ত সর্বপ্রথম দিকের নব্যপ্রস্তরযুগের নিদর্শন হলো খ্রিস্টপূর্ব ৭১০০ অব্দের জার্মো সংস্কৃতির এবং আনুমানিক খ্রিস্টপূর্ব ৬০০০ অব্দের হাসুনা সংস্কৃতির হাসুনা বসতি।

ইতিহাস[সম্পাদনা]

আশুর শহরটি অন্যান্য অ্যাসিরীয়ান শহরগুলির সাথে খ্রিস্টপূর্ব ২৬০০ অব্দে প্রতিষ্ঠিত হয়েছিল বলে মনে করা হয়। খুব সম্ভবত এটি সুমেরীয়-শাসনাধীন প্রশাসনিক কেন্দ্রগুলির মধ্যে একটি ছিল।

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Encyclopaedia Britannica ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ এপ্রিল ২০১৮ তারিখে "The state was finally destroyed by a Chaldean-Median coalition in 612–609 bce."

Public Domain This article incorporates text from a publication now in the public domainEaston, Matthew George (১৮৯৭)। Easton's Bible Dictionary (New and revised সংস্করণ)। T. Nelson and Sons। 

সাহিত্য[সম্পাদনা]

বহি:সংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:প্রাচীন মেসোপটেমিয়া টেমপ্লেট:প্রাচীন নিকট প্রাচ্য