আসক্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আসক্তির সাধারণ সংজ্ঞামতে সেইসব বস্তুর (যেমন- মদ, তামাক এবং অনান্য মাদক দ্রব্য) ব্যবহার বোঝায় যা গ্রহণ করার পরে রক্ত ও মস্তিষ্কের প্রতিবন্ধক অতিক্রম করে সাময়িকভাবে মস্তিষ্কের রাসায়নিক দ্রব্যের পারিপার্শ্বিক অবস্থা পরিবর্তন করে।

অনেকে এই তালিকায় মানসিক প্রবৃত্তি সৃষ্টিকারী আরো অনেক ধ্রুবকেই অন্তর্ভুক্ত করে থাকেন। যেমন- জুয়া, খাদ্য, যৌনতা, কম্পিউটার, ভিডিও গেইম, ইন্টারনেট, কর্ম, ধর্ম, শারীরিক চর্চা, দুরদর্শন ও কেনাকাটা। এই সকলেরই মাত্রাতিরিক্ত ব্যবহারে আসক্তির এবং সাথে সাথে লজ্জা, অপরাধবোধ, ভয়, নিরাশা, ব্যর্থতা, দুশ্চিন্তা, প্রত্যাখ্যান, উদ্বেগ, ব্যাকুলতা ও হীনমন্যতার সৃষ্টি করে।[১][২][৩][৪]

মাদকাসক্তি[সম্পাদনা]

আমেরিকান সোসাইটি অফ এডিকশান মেডিসিন আসক্তির যে সংজ্ঞা দিয়েছে সেইমতে আসক্তি একটি প্রাথমিক, দীর্ঘস্থায়ী মস্তিস্ক বা মস্তিস্কজনিত রোগ। মস্তিস্ক অক্ষমতাজনিত কারণে আসক্ত ব্যাক্তির শারীরিক, মানসিক, সামাজিক ও আধ্যাত্মিক অভিব্যক্তির বিপর্যয় ঘটে। এর প্রতিচ্ছবি আসক্ত ব্যাক্তির ব্যাবহারিক অসামঞ্জস্য, স্বেচ্ছাশক্তি হ্রাস পাওয়া ও মাদকদ্রব্যের প্রতি অপ্রিতিরোধ্য আকর্ষণের মধ্যে দিয়ে প্রতিফলিত হয়। যেকোনো দীর্ঘস্থায়ী রোগের মতই আসক্ত ব্যাক্তির উপশম ও পুনরধঃপতনের পুনরাবৃত্তি হতে থাকে। সময় থাকতে আসক্তি নিরসনের ব্যাবস্থা না করলে অকালমৃত্যু পর্যন্ত হতে পারে।

ব্যবহারিক আসক্তি[সম্পাদনা]

আসক্তি শুধুমাত্র মাদক জাতীয় দ্রব্যের অপব্যবহার নয়, বরং যেকোনো কিছুর অপব্যবহার থেকে হতে পারে। যেমন- জুয়া অথবা কম্পুটার আসক্তি।

যেকোনো কর্মকান্ড যা মানসিক, শারীরিক বা সামাজিকভাবে হানিকারক, এবং নিজের ক্ষতি জেনেও সেই ক্রিয়ার প্রতি ব্যবহারকারীর অপ্রিতিরোধ্য আকাঙ্খার পুনরাবৃত্তিকেই আসক্তি বলে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Taylor, C.Z. (March 2002)। "Religious Addiction: Obsession with Spirituality"Pastoral Psychology (Springer Netherlands) 50 (4): 291–315। ডিওআই:10.1023/A:1014074130084। সংগৃহীত 2008-03-24  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  2. "Depression"The Columbia Electronic Encyclopedia। Columbia University Press। 2007। সংগৃহীত 2008-03-24 
  3. Nowack, W.J. (2006-08-29)। "Psychiatric Disorders Associated With Epilepsy"eMedicine Specialities। WebMD। সংগৃহীত 2008-03-24 
  4. Beck, D.A. (2007)। "Psychiatric Disorders due to General Medical Conditions" (PDF)। Department of Psychiatry, University of Missouri-Columbia। সংগৃহীত 2008-03-24