আল ইসলাহ মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল ইসলাহ মসজিদ
উদ্বোধন এর সময়
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
শাখা/ঐতিহ্যসুন্নি ইসলাম
অবস্থান
অবস্থানসিঙ্গাপুর পাঙ্গাল, সিঙ্গাপুর
স্থাপত্য
ধরনমসজিদ
সম্পূর্ণ হয়২০০৩
ধারণক্ষমতা৪,৫০০

আল ইসলাহ মসজিদ (মালয়: মসজিদ আল ইসলাহ) সিঙ্গাপুরের পুংগোলের একটি মসজিদ। মসজিদটিতে আধুনিক ইসলামী স্থাপত্যের বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়।

ইতিহাস[সম্পাদনা]

২০১৫ সালে মসজিদ আল ইসলাহ নির্মিত হওয়ার পূর্বে পুংগোলের শেষ মসজিদটি ছিল ওয়াক সুমং মসজিদ, যা পুংগোল পয়েন্টের কাছে অবস্থিত ছিল।

নির্মাণকৌশল[সম্পাদনা]

মসজিদ আল ইসলাহটি পুংগোল প্লেসের সংযোগস্থলে সিঙ্গাপুর ৮৩০৮১২, ৩০ পাংগোল মাঠের ঘনবসতিপূর্ণ পুংগোল নতুন শহরের মধ্যে অবস্থিত। মসজিদটি পুংগোলের মুসলিম সম্প্রদায়ের নামাজের জন্য ব্যবহার করা হয়। জুমার নামাজ এবং রমজানের রাতের নামাজের মতো শীর্ষ সময়গুলিতে মসজিদের ৪টি স্তরে ৪,৫০০ মানুষ নামাজ আদায় করতে পারে। আধুনিক মসজিদের বাহ্যিক দিকটি দেখলে মনে হবে যে এই মসজিদটি মরুভূমিতে অবস্থিত, কেননা মসজিদের বাইরের রঙ হালকা বাদামী, যা সৌদি আরবের অবস্থিত বালির টিলার মতো। মসজিদের মিনারটি একটি স্টিলের কাঠামোযুক্ত, যার সাথে একটি তারা এবং একটি অর্ধচন্দ্রাকার চাঁদ রয়েছে। মসজিদে মিম্বরের ন্যূনতম নকশা লক্ষ্য করা যায়।

অনান্য বৈশিষ্ট্য[সম্পাদনা]

সিঙ্গাপুরে নির্মিত ৬৯তম মসজিদ হওয়ায় মসজিদ আল ইসলাহ সিঙ্গাপুরের অন্যান্য মসজিদের তুলনায় এর সুযোগ-সুবিধা উন্নত। মসজিদ আল ইসলাহের কয়েকটি অংশ ২৪ ঘণ্টা খোলা থাকে এবং এটি অন্যান্য পুরানো মসজিদের মত কোনও দেওয়াল নেই। এটি মুসলিম সম্প্রদায়কে মসজিদ আল ইসলাহে রাতের নামাজ পড়তে উত্সাহিত করে তাই এখানে পরিষ্কারের ব্যবস্থা রয়েছে।

মসজিদ আল ইসলাহ একটি গ্রীষ্মমণ্ডলীয় এবং আর্দ্র অঞ্চলে নির্মিত হওয়ায় মসজিদের স্থপতি, ফর্মওয়ারক্জ আর্কিটেক্টস মসজিদের নামাজ হলে শীতল বাতাসের প্রবেশের জন্য প্রধান প্রার্থনা হলে উচ্চতর সিলিং যুক্ত করেছিলেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]