আলি মাবখুত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলি মাবখুত
Lebanon v United Arab Emirates, 16 November 2021 32 (Ali Mabkhout).jpg
২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে মাবখুত
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আলি আহমদ মাবখুত মহসিন আল হাজারি
জন্ম (1990-10-05) ৫ অক্টোবর ১৯৯০ (বয়স ৩১)
জন্ম স্থান আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল জাজিরা
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০৪–২০০৮ আল জাজিরা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৮– আল জাজিরা ২২৭ (১৬৫)
জাতীয় দল
২০০৮–২০০৯ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ ১০ (০)
২০১২ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ ১৬ (৪)
২০০৯– সংযুক্ত আরব আমিরাত ১০৪ (৮১)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:১৯, ১৫ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:১৯, ১৫ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আলি আহমদ মাবখুত মহসিন আল হাজারি (আরবি: علي أحمد مبخوت محسن الهاجري‎‎‎, ইংরেজি: Ali Mabkhout; ৫ অক্টোবর ১৯৯০; আলি মাবখুত নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল জাজিরা এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৪–০৫ মৌসুমে, আমিরাতি ফুটবল ক্লাব আল জাজিরার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মাবখুত ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০৮–০৯ মৌসুমে, আমিরাতি ক্লাব আল জাজিরার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

২০০৮ সালে, মাবখুত সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ দলের হয়ে সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ১ বছর যাবত সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০০৯ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১০৪ ম্যাচে ৮১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আলি আহমদ মাবখুত মহসিন আল হাজারি ১৯৯০ সালের ৫ই অক্টোবর তারিখে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মাবখুত সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ এবং সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিত্ব করেছেন।

২০০৯ সালের ১৫ই নভেম্বর তারিখে, ১৯ বছর, ১ মাস ও ১০ দিন বয়সে, উভয় পায়ে ফুটবল খেলায় পারদর্শী মাবখুত চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন।[১][২] উক্ত ম্যাচের ৬৮তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় আহমদ খলিলের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৩] ম্যাচটি সংযুক্ত আরব আমিরাত ০–০ গোলে ড্র করেছিল।[৪] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে মাবখুত সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৫ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০০৯
২০১০
২০১২
২০১৩ ১৩ ১২
২০১৪ ১৫
২০১৫ ১৪ ১৩
২০১৬
২০১৭
২০১৮
২০১৯ ১৫ ১৯
২০২০
২০২১ ১৩ ১৪
সর্বমোট ১০৪ ৮১

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "UAE vs. Czech Republic - 15 November 2009"Soccerway। ১৫ নভেম্বর ২০০৯। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০২১ 
  2. "UA Emirates - Czech Republic 3:2 (Friendlies 2009, November)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০২১ 
  3. "Czech Republic, Nov 15, 2009 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ১৫ নভেম্বর ২০০৯। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০২১ 
  4. Strack-Zimmermann, Benjamin (১৫ নভেম্বর ২০০৯)। "United Arab Emirates vs. Czech Republic (0:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]