আলফ্রেড ওয়েগনার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলফ্রেড ভেগেনার
Wegener Alfred signature.jpg
আলফ্রেড ভেগেনার, ১৯২৫-এর দিকে
জন্ম(১৮৮০-১১-০১)১ নভেম্বর ১৮৮০
বার্লিন, জার্মান সাম্রাজ্য
মৃত্যুনভেম্বর ১৯৩০ (aged 50)
গ্রিনল্যান্ড
বাসস্থানজার্মানি
নাগরিকত্বজার্মান
জাতীয়তাজার্মান
কর্মক্ষেত্রআবহাওয়াবিজ্ঞান, ভূতত্ত্ব, জ্যোতির্বিদ্যা
প্রাক্তন ছাত্রবার্লিন বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণমহাদেশীয় প্রবাহ মতবাদ
স্বাক্ষর

আলফ্রেড ভেগেনার একজন জার্মান ভূ-তত্ত্ববিদ, আবহাওয়াবিদ ও মেরু বিষয়ক গবেষক। তিনি তাঁর "ভাসমান ভূ-ভাগ তত্ত্বের" জন্য বিখ্যাত হয়ে আছেন। তাঁর অন্যান্য প্রধান অবদানের মধ্যে রয়েছে জেট স্ট্রিমের প্রবাহ বিষয়ক আলোচনা, মেরু অঞ্চলের আবহাওয়া ও জলবায়ু নিয়ে করা বিশদ গবেষণা, মেরুর অঞ্চলের বরফের জমাটবদ্ধতা বিষয়ক গবেষণা প্রভৃতি।

জন্ম ও শিক্ষা[সম্পাদনা]

১৮৮০ সালের ১ নভেম্বর জার্মানির বার্লিনে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম আলফ্রেড লোথার ভেগেনার। তার পিতা রিখার্ড ভেগেনার ছিলেন একজন শিক্ষক। ভেগেনার ১৯০৫ সালে আবহাওয়া বিষয়ে পিএইচ.ডি. ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

মেরু অভিযান[সম্পাদনা]

=== ১ম অভিযান ১৯০৬ সালে ভেগেনার গ্রিনল্যান্ডে তার তিনটি অভিযানের প্রথমটিতে অংশগ্রহণ করেন।

ড্যানিশ Ludvig Mylius - Erichsen নেতৃত্বে অভিযানে উদ্দেশ্য , গ্রীনল্যান্ড এর উত্তর - পূর্ব উপকূলে শেষ প্রসারিত অন্বেষণ ছিল . Wegener gauges আর্কটিক জলবায়ু আবহাওয়া পর্যবেক্ষণ জন্য প্লেন এবং বেলুনের ইনস্টল যেখানে গ্রীনল্যান্ড Danmarks Havn , প্রথমে আবহাওয়া পর্যবেক্ষণ স্টেশন নির্মিত. তিনি আর্কটিক মধ্যে মৃত্যুর সঙ্গে তার প্রথম জানাশোনা তৈরি : একটি হাতুড়িবিশেষ সঙ্গে অন্বেষণ যাত্রা সময়, যুদ্ধযাত্রা এর নেতা এবং একই দুটি অন্যান্য সদস্যদের মারা যান.

1908 সালে ফেরার তারিখে, এবং প্রথম বিশ্বযুদ্ধের প্রারম্ভে পর্যন্ত, Wegener একটি আবহবিদ্যা অধ্যাপক, জ্যোতির্বিদ্যা ও Magdeburg মধ্যে মহাজাগতিক পদার্থবিদ্যা অভ্যাস ছিল . 1909 থেকে 1910 থেকে তিনি তিনি গ্রীনল্যান্ড তার যুদ্ধযাত্রা দ্বারা প্রাপ্ত ফলাফল অনেক ব্যবহার , যার জন্য , বায়ুমন্ডলের তার বই তাপগতিবিদ্যা কাজ .

Magdeburg মধ্যে ছাত্র এবং সহকর্মীদের Wegener বিশেষ করে তার প্রতিভা esteemed ; জটিল বিষয় সহজ এবং পরিষ্কারভাবে নতুন আবিষ্কারের ফলাফল ব্যাখ্যা করতে পারে. এই বছর Wegener সবচেয়ে সৃজনশীল সময়ের চিহ্নিত : নভেম্বর 6, 1912 তিনি মহীসঞ্চরণ তার প্রথম হাইপোথিসিস উপস্থাপন . এটা তিনি অন্য 1913 সালে তার স্ত্রী যারা ​​ওঠে ​​কোপেন , পূরণ যে এই বছর সময় ছিল .

===

২য় অভিযান[সম্পাদনা]

৩য় অভিযান[সম্পাদনা]

৪র্থ অভিযান[সম্পাদনা]

ভাসমান ভূ-ভাগ তত্ত্ব[সম্পাদনা]

আলফ্রেড ভেগেনারকে বর্তমানকালে তাঁর কালজয়ী "ভাসমান ভূ-ভাগ তত্ত্বের" জন্য অধিক স্মরণ করা হয়ে থাকে; যা পরবর্তীতে "প্লেট টেকটোনিক তত্ত্ব" দ্বারা আরো সুসংহত ও সুসংগঠিত হয়েছে।

১৯১২ সালে ভেগেনার এই তত্ত্বটি প্রকাশ করেন। এই তত্ত্বের মূল ভাষ্য হচ্ছে, "মহাদেশগুলো একসময় পরস্পর সংযুক্ত ছিলো এবং পরবর্তীতে তারা পরস্পরের নিকট হতে দূরে সর যায়।"

সমালোচনা[সম্পাদনা]

সম্মননা[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]