আলকা অজিথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


Alka Ajith
জন্মKerala, India
ধরনplayback singing
পেশাSinger
বাদ্যযন্ত্রসমূহVocalist

আলকা অজিথ ( মালয়ালম: അലക അജിത്‌ ) একজন ভারতীয় প্লেব্যাক গায়ক, বিজয় টিভিতে সম্প্রচারিত তামিল ভাষার সংগীত প্রতিযোগিতা রিয়েলিটি টিভি শো, এয়ারটেল সুপার সিঙ্গার জুনিয়রের সিজন বিজয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত। তিনি ২০১৭ সালে জাইসি ফাউন্ডেশন সেরা মহিলা গায়ক পুরস্কারে ভূষিত হয়েছেন। [১]

পরিবার[সম্পাদনা]

Alka was born to M.P. Ajith Kumar and K. Sajitha.[২] Her paternal grandfather was a noted singer. Her father Ajith Kumar is a professional musician and organist, who runs Alka's orchestra, "Sangeeth Sagar". Alka first learnt music from her father.

বাদ্যযন্ত্র[সম্পাদনা]

২০০০ সালে আলকা তার প্রথম সর্বজনীন পরিবেশনা দিয়েছিলেন,[২][৩] যেখানে তিনি হিন্দি ভাষার গান গেয়েছিলেন, "সৈনিক সৈনিক. । ২০০১ সালে, তিনি আন্তর্জাতিক ইউনেস্কো ক্লাব অফ রেপল (এপি) পুরস্কার এবং স্বর্ণপদক পান এবং ২০০২ সালে, তিনি রোটারি আন্তর্জাতিক কৃতিত্বের পুরস্কার এবং স্বর্ণপদক ।

যখন তিনি চার বছর বয়সে ছিলেন, তখন তিনি তার প্রথম অডিও অ্যালবাম আমি আমার ভারতকে ভালবাসি। [২] ,২০০৩ সালে, আলকা লিমকা বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে প্রবেশ করেছিল, এবং নয়াদিল্লিতে ভারতীয়া গৌরব পুরস্কার খেতাব অর্জন করেছিল। ২০০৩ সালে, তিনি সৌরর্ণিকা থেরাম মিনি স্ক্রিন পুরস্কার এবং থ্যালাসেরী দৃষ্টি কালের এটিএম উম্মার পুরস্কার পেয়েছিলেন।

সাত বছর বয়সে পৌঁছানোর আগে, আলকা ৫০০০ টিরও বেশি গান গেয়েছেন,[২] ১১ টি ভাষায় , এবং ভারত জুড়ে ৫০০ এরও বেশি কনসার্ট করেছেন।

এয়ারটেল সুপার সিঙ্গার জুনিয়র[সম্পাদনা]

২০১০ সালে, আলকা এয়ারটেল সুপার সিঙ্গার জুনিয়র (মরশুম 2) এর বিজয়ী হয়ে খ্যাতি অর্জন করেছিলেন,[৪] তামিল ভাষার সংগীত প্রতিযোগিতা রিয়েলিটি টিভি শো বিজয় টিভিতে সম্প্রচারিত। তিনি ২০০৯ সাল থেকে নিয়মিত প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন এবং প্রতিযোগিতার বিজয়ী হয়েছিলেন।

পরবর্তীকালে তিনি এয়ারটেল সুপার সিঙ্গার ৩ এবং এয়ারটেল সুপার সিঙ্গার জুনিয়র ৪ তে অতিথি অভিনয়কার হিসাবে উপস্থিত হয়েছিলেন।

প্লেব্যাক গাওয়া[সম্পাদনা]

অলকা তার গান, "Chirakengu" সঙ্গে নেপথ্য গায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন। মালায়ালম ভাষা সিনেমা দ্য ট্রেন চরিত্রে অভিনয় মাম্মূত্তী সমঝোতার শ্রীনিবাসন গ্র্যান্ড লয় সময় এয়ারটেল সুপার সিঙ্গার জুনিয়র (সিজন ২) ।

২০০৮ সালে, তাঁর প্রথম সংগীত অ্যালবাম চকরামুথু প্রকাশিত হয়েছিল, যার মধ্যে তিনি ১০ বছর বয়সে গেয়েছিলেন এমন গানগুলি নিয়ে গঠিত হয়েছিল [৫]

বছর ফিল্ম / সাউন্ডট্র্যাক ভাষা গান সংগীত পরিচালক
2011 রেলগাড়ি মালায়ালম "Chirakengu" শ্রীনিবাসন
2011 পাথিনেটন কুডি এল্লাই আরামবম তামিল "কোনজা নেরাম" সারভানন গণেশ
2012 থালসামায়াম ওরু পেনকুটি মালায়ালম "Poovaaname" Sharreth
2012 কোভালানিন কধালি তামিল "মেলা মেলা" ভারতী কে।
2012 কোভালানিন কধালি তামিল "এলে সেলুভেন" ভারতী কে।
2012 Paagan তামিল "পুণ থেন্দ্রলাই" জেমস বসন্তান
2013 রাজা রানি তামিল "Chillena" জিভি প্রকাশ কুমার
2016 Deffedar মালায়ালম "ওরিলা ইরিলা" Illayaraja

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kammatipaadam wins Jaycey foundation award"The New Indian Express। সংগ্রহের তারিখ ২০১৮-০১-১৯ 
  2. "The Hindu : Small wonder"The Hindu। ১৭ এপ্রিল ২০০৪। সংগ্রহের তারিখ ১৮ জুন ২০১০ 
  3. J.S. Bablu (৭ অক্টোবর ২০০৫)। "The Hindu : Kerala : Cynosure of all eyes"The Hindu। সংগ্রহের তারিখ ৬ এপ্রিল ২০১৫ 
  4. Subha J. Rao (১৪ মে ২০১০)। "Let the music begin! - The Hindu"The Hindu। সংগ্রহের তারিখ ৬ এপ্রিল ২০১৫ 
  5. "10-year-old releases music album - The Hindu"The Hindu। ৩০ জানুয়ারি ২০০৮। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১০