কলোরাডো মালভূমি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কলোরাডো মালভূমি, কলোরাডো মালভূমি প্রদেশ নামেও পরিচিত।এটি ইন্টারমন্টান মালভূমির একটি মরুভূমি অঞ্চল,এবং মোটামুটিভাবে দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের চার কোণ অঞ্চলে কেন্দ্রীভূত। এর পশ্চিমে কলোরাডো, উত্তর-পশ্চিমে মেক্সিকো, দক্ষিণ পূর্বে উটাহ, উত্তর অ্যারিজোনা, এবং নেভাদার দক্ষিণ-পূর্বে 336,700 কিলোমিটার (130,000 mi2) এলাকা জুড়ে।মোট এলাকার প্রায় 90% কলোরাডো নদী।এর প্রধান উপনদী গ্রীন, সান জুয়ান, এবং লিটল কলোরাডো । মালভূমির অধিকাংশ পানি রিও গ্রান্ডে এবং এর উপনদী দ্বারা নিষ্কাশন করা হয়।

কলোরাডো মালভূমি মূলত মরুভূমি, বিক্ষিপ্ত ভাবে কিছু বন নিয়ে গঠিত। কলোরাডো মালভূমির দক্ষিণ-পশ্চিম কোণে কলোরাডো নদীর গ্র্যান্ড ক্যানিয়ন অবস্থিত। মালভূমির বেশিরভাগ প্রাকৃতিক দৃশ্য, চেহারা এবং ভূতাত্ত্বিক উভয় ইতিহাসে, গ্র্যান্ড ক্যানিয়নের সাথে সম্পর্কিত। এর পাথরে উজ্জল শুষ্কতা এবং ক্ষয় এর কারনে "রেড রক কান্ট্রি" বলে । গম্বুজ, পাখনা, প্রবালপ্রাচীর, সংকীর্ণ নদী, প্রাকৃতিক সেতু, এবং স্লট ক্যানিয়ন মালভূমির অতিরিক্ত বৈশিষ্ট্য ।

কলোরাডো মালভূমি ওয়াশিংটন ডিসি মেট্রোপলিটন এলাকার বাইরে মার্কিন জাতীয় উদ্যান সার্ভিস (এনপিএস) ইউনিটের । এর নয়টি জাতীয় উদ্যানের মধ্যে রয়েছে গ্র্যান্ড ক্যানিয়ন, জায়ন, ব্রিস ক্যানিয়ন, ক্যাপিটল রিফ, ক্যানিয়নল্যান্ড, আর্চ, মেসা ভার্দে, এবং ভীত বন। এর ১৮টি জাতীয় স্মৃতিসৌধের মধ্যে রয়েছে ভাল্লুক কান, রেইনবো ব্রিজ, ডাইনোসর, হোভেনউইপ, উপাতকি, সানসেট ক্রেটার আগ্নেয়গিরি, গ্র্যান্ড সিঁড়ি-এসকালান্তে, প্রাকৃতিক সেতু, প্রাচীনউপত্যকা, চাকো সংস্কৃতি জাতীয় ঐতিহাসিক পার্ক এবং কলোরাডো জাতীয় স্মৃতিসৌধ।