আব্দুল্লাহ রমদান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আব্দুল্লাহ রমদান
২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আব্দুল্লাহ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আব্দুল্লাহ রমদান বাখিত সুলাইমান
জন্ম (1998-03-07) ৭ মার্চ ১৯৯৮ (বয়স ২৬)
জন্ম স্থান আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল জাজিরা
জার্সি নম্বর ১১
যুব পর্যায়
0000–২০১৮ আল জাজিরা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৮– আল জাজিরা ৭৩ (৮)
জাতীয় দল
২০১৯– সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ (০)
২০১৯– সংযুক্ত আরব আমিরাত ১৯ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১০:৫৮, ১১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:৫৮, ১১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আব্দুল্লাহ রমদান বাখিত সুলাইমান (আরবি: عبد الله رمضان, ইংরেজি: Abdullah Ramadan; ৭ মার্চ ১৯৯৮; আব্দুল্লাহ রমদান নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল জাজিরা এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

আমিরাতি ফুটবল ক্লাব আল জাজিরার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে আব্দুল্লাহ ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৮–১৯ মৌসুমে, আমিরাতি ক্লাব আল জাজিরার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

২০১৯ সালে, আব্দুল্লাহ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ০ বছর যাবত সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আব্দুল্লাহ রমদান বাখিত সুলাইমান ১৯৯৮ সালের ৭ই মার্চ তারিখে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

আব্দুল্লাহ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিত্ব করেছেন।

২০১৯ সালের ১৪ই নভেম্বর তারিখে, ২১ বছর, ৮ মাস ও ৭ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী আব্দুল্লাহ ভিয়েতনামের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন।[১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচে তিনি ১৮ নম্বর জার্সি পরিধান করে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[২] ম্যাচটি ভিয়েতনাম ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৩][৪] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে আব্দুল্লাহ সর্বমোট ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০১৯
২০২০
২০২১ ১৩
সর্বমোট ১৯

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Vietnam - UA Emirates 1:0 (WC Qualifiers Asia 2019-2021, 2nd Round Group G)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  2. "Vietnam - United Arab Emirates, Nov 14, 2019 - World Cup qualification Asia - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২০১৯-১১-১৪। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  3. "Vietnam vs. UAE - 14 November 2019"Soccerway। ২০১৯-১১-১৪। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  4. Strack-Zimmermann, Benjamin (২০১৯-১১-১৪)। "Vietnam vs. United Arab Emirates (1:0)"National Football Teams (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]