আবদুল্লাহ আল-কায়সী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবদুল্লাহ আল-কায়সী
ব্যক্তিগত তথ্য
জন্ম
মৃত্যু৮৮৫ অথবা ৮৮৬
ধর্মইসলাম
আখ্যাসুন্নি
ব্যবহারশাস্ত্রজাহিরি
মুসলিম নেতা
যাদের প্রভাবিত করেন

আবু মুহাম্মদ আবদুল্লাহ বিন মুহাম্মদ বিন কাসিম বিন হিলাল বিন ইয়াজিদ বিন 'ইমরান আল-'আবসি আল-কায়সি ( আরবি: عبدالله القيسي ) ছিলেন একজন প্রারম্ভিক মুসলিম আইনবিদ এবং ধর্মতত্ত্ববিদ।[১]

জীবন[সম্পাদনা]

ইসলামিক স্পেনে জন্মগ্রহণ করেন। ইবনে কাসিম কিছু সময়ের জন্য ইরাকে চলে যান এবং দাউদ আল-জাহিরির অধীনে পড়াশোনা করেন। তিনি জাহিরী শাখার জন্য মুসলিম আইনশাস্ত্রের মালিকী স্কুল ত্যাগ করেন এবং ক্রিস্টোফার মেলচার্ট এই অঞ্চলের প্রথম জাহিরী হিসাবে বিবেচিত হন।[২] ইবনে কাসিম তার শিক্ষকের বইগুলো হাতে অনুলিপি করতেন এবং সেগুলো আল-আন্দালুস জুড়ে ছড়িয়ে দিতেন।

ইবনে কাসিম ইসলামি বর্ষপঞ্জি ২৭২ সালে মারা যান,(গ্রেগরীয় বর্ষপঞ্জি ৮৮৫ বা ৮৮৬ সালে)।

পরে জাহিরি আইনবিদ ইবনে হাজম তাকে রুওয়ায়েম, ইবনে আল-মুগালিস এবং মুনধির বিন সাঈদ আল-বল্লুতি, ইসলামিক আইনের জাহিরি মাযহাবের প্রাথমিক প্রবক্তাদের একজন হিসাবে তালিকাভুক্ত করেছিলেন। ইবনে হাজম, যিনি স্কুলের প্রথম দিকের চ্যাম্পিয়নও ছিলেন, তিনি মূলত ইবনে কাসিমের প্রচেষ্টাকে পুনরুজ্জীবিত করেছিলেন;[৩] পূর্ববর্তী জাহিররা যেমন বল্লুতির মত তাদের মতামত নিজেদের কাছে রেখেছিলেন। [৪][৫][৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Al-Humaydī, Jadhwat al-Muqtabis, vol. 2, entry #418.
  2. The Islamic school of law - evolution, devolution, and progress, pg. 118. Eds. Rudolph Peters and Frank E. Vogel. Cambridge: Harvard Law School, 2005.
  3. S. M. Imamuddin, Muslim Spain 711-1492 A.D.: A Sociological Study pg. 156. Leiden: Brill Publishers, 1981.
  4. Mohammad Sharif Khan and Mohammad Anwar Saleem, Muslim Philosophy And Philosophers, pg. 35. New Delhi: Ashish Publishing House, 1994.
  5. Bilal Orfali, "In the Shadow of Arabic: The Centrality of Language to Arab Culture." Pg. 34. Brill Publishers, 2011. Print.
  6. William Montgomery Watt and Pierre Cachi, "History of Islamic Spain," pg. 66. Edinburgh University Press.