আফশান আনজুম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আফশান আনজুম
افشاں انجم
Afshan Anjum.jpg
জন্ম
মাতৃশিক্ষায়তনদিল্লি বিশ্ববিদ্যালয়
দাম্পত্য সঙ্গীড্যানিশ আজিজ
ওয়েবসাইটkhabar.ndtv.com/topic/afshan-anjum

আফশান আনজুম (উর্দু: افشاں انجم ; হিন্দি: अफ़शां अंजुम) হলেন একজন ভারতীয় টেলিভিশন সাংবাদিক এবং উপস্থাপক। তিনি এনডিটিভি ইন্ডিয়ায় একজন বরিষ্ঠ সংবাদ সম্পাদক হিসেবে কাজ করে থাকেন।[১] আফশান আইসিসি ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতার সংবাদ প্রদানের জন্য অধিক পরিচিত। তিনি এনডিটিভি ইন্ডিয়ার প্রতিদিনের খেলাধুলামূলক অনুষ্ঠান খেল ইন্ডিয়া এবং গুগলির আয়োজন করে থাকেন। তিনি জনপ্রিয় শ্রোতাভিত্তিক চ্যাট শো কিসসা ক্রিকেট কা উপস্থাপনার দায়িত্ব পালন করেন। তিনি এপর্যন্ত ৫ বার পাঁচবার মর্যাদাপূর্ণ এনটি পুরস্কার জয়লাভ করেছেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

আফশান ভারতের নতুন দিল্লিতে জন্মগ্রহণ করেছেন। তাঁর বাবা অ্যাভেরিয়া ইন্ডিয়া লিমিটেডের একজন কর্মকর্তা ছিলেন। তাঁর দুইজন বড় ভাই রয়েছেন, তা৬দের মধ্যে একজন আন্তর্জাতিক জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি কেন্দ্রের বিজ্ঞানী এবং অন্যজন তাঁর নিজের ব্যবসা পরিচালনা করেন। তিনি দানিশ আজিজের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন, যিনি একজন ডেভলপমেন্ট প্রফেশনাল এবং একটি পরামর্শ সংস্থা পরিচালনা করেন। তিনি বর্তমানে নতুন দিল্লিতে বসবাস করেন।

পেশা[সম্পাদনা]

আফশান দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন এবং ২০০৬ সালে যুক্তরাজ্যের ওয়েল্‌সে অবস্থিত কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের থমসন ফাউন্ডেশনের মাধ্যমে প্রদানকৃত সম্প্রচার সাংবাদিকতায় ভারতের তরুণ সাংবাদিকদ্রে জন্য ব্রিটিশ চেভেনিং স্কলারশিপের জন্য নির্বাচিত হয়েছিলেন। তিনি ভারতীয় জনপ্রিয় টেলিভিশন চ্যানেল আজ তকে একজন রিপোর্টার হিসেবে কাজ করার মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। পরবর্তীতে ২০০৩ সালে, তিনি এনডিটিভি ইন্ডিয়ায় যোগ দিয়েছিলেন। তার পর থেকে তিনি সেখানে একজন বরিষ্ঠ সংবাদ সম্পাদক এবং ক্রীড়া প্রতিবেদক হিসেবে কাজ করছেন। তিনি প্রাক্তন ভারতীয় ক্রিকেটার নবজ্যোত সিং সিধুর সাথে তাঁর ক্রীড়া অনুষ্ঠান কিসা ক্রিকেট কা য়ের মধ্য দিয়ে জনপ্রিয়তা অর্জন করেছিলেন।

আফশান ভারতের হিন্দি ক্রীড়া সাংবাদিকদের মধ্যে অন্যতম। তিনি ভারতের ক্রীড়া ইতিহাসে বেশ কিছু চমকপ্রদ ঘটনা উপস্থাপনা করেছেন; যার মধ্যে ২০০৪ সালে ভারতের ঐতিহাসিক পাকিস্তান সফর এবং ২০০৭ ক্রিকেট বিশ্বকাপ, ২০১১ ক্রিকেট বিশ্বকাপ এবং ২০১৫ ক্রিকেট বিশ্বকাপ অন্যতম।[২]

পুরস্কার এবং সম্মাননা[সম্পাদনা]

আনজুম ২০০৭ থেকে ২০১৪ সালের মধ্যে পাঁচ বার "সেরা হিন্দি ক্রীড়া উপস্থাপক" বিভাগে এনটি পুরস্কার লাভ করেছেন।[৩][৪][৫][৬] তিনি মাধব জ্যোতি অলঙ্কারের মতো আরও বেশ কয়েকটি মর্যাদাপূর্ণ পুরস্কারও লাভ করেছেন। তিনি ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনির সঙ্গে জয় জওয়ান নামে একটি অনুষ্ঠান উপস্থাপনা করেছিলেন, যেটি 'সেরা টেলিভিশন অনুষ্ঠান' বিভাগে আইটিএ পুরস্কার জয়লাভ করেছিল।[৭][৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Afshan anjum"ndtv.com 
  2. "NDTV India Blog" 
  3. "NT Awards 2008"। ১৪ আগস্ট ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ মার্চ ২০২০ 
  4. "NT Awards 2010"। ১৬ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ মার্চ ২০২০ 
  5. "NT Awards 2013"। ১৪ আগস্ট ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ মার্চ ২০২০ 
  6. "NT Awards 2014"। ১২ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ মার্চ ২০২০ 
  7. "Best of Jai Jawan: MS Dhoni plays cricket with Air Force personnel" 
  8. "Indian Television Academy Awards"