টেলিভিশন উপস্থাপক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টেলিভিশন উপস্থাপক হলেন এমন ব্যক্তি যিনি টেলিভিশন প্রোগ্রামগুলি পরিচয় করিয়ে দেন বা উপস্থাপন করেন (বা এর বিভাগগুলি যেমন একটি ইনফরমেশনাল বিজ্ঞাপনদাতার মতো)। আজকাল, অন্যান্য ক্ষেত্রের ব্যক্তিত্বদের পক্ষে এই ভূমিকাটি গ্রহণ করা সাধারণ বিষয়, তবে কিছু লোক উপস্থাপনের ক্ষেত্রে, বিশেষত শিশুদের টেলিভিশন সিরিজের মধ্যে, টেলিভিশন ব্যক্তিত্ব হয়ে ওঠার জন্য তাদের নামটি তৈরি করেছেন। [১][২]

ভূমিকা[সম্পাদনা]

কিছু উপস্থাপক অভিনেতা, মডেল, গায়ক, কমেডি অভিনেতা ইত্যাদি হিসাবে যুগ্ম হতে পারে অন্যেরা বিষয় বিশেষজ্ঞ হতে পারেন, যেমন বিজ্ঞানী বা রাজনীতিবিদ, তাদের দক্ষতার ক্ষেত্র সম্পর্কে একটি প্রোগ্রামের উপস্থাপক হিসাবে পরিবেশন (উদাহরণস্বরূপ, ডেভিড অ্যাটেনবারো )। কিছু হলেন সেলিব্রিটি যারা এক জায়গায় নিজের নাম তৈরি করেছেন, তারপরে অন্য ক্ষেত্রে যুক্ত হওয়ার জন্য খ্যাতি অর্জন করেছেন।

এই আধুনিক গ্রুপের উদাহরণগুলির মধ্যে রয়েছে ব্রিটিশ কমেডি অভিনেতা মাইকেল প্যালিন যিনি এখন ভ্রমণ সম্পর্কে প্রোগ্রামগুলি উপস্থাপন করেন (যেমন ৮০ দিনের মধ্যে বিশ্বজুড়ে ) এবং আমেরিকান অভিনেতা অ্যালান আলদা, যিনি এক দশকেরও বেশি সময় ধরে সায়েন্টিফিক আমেরিকান ফ্রন্টিয়ার্স উপস্থাপন করেছিলেন। [৩] আর একটি উদাহরণ হবেন আমেরিকান স্ট্যান্ড-আপ কমেডি অভিনেতা জো রোগান, যিনি ইউএফসির ভাষ্যকার এবং যুদ্ধ-পরবর্তী সাক্ষাত্কারকারক। এই শব্দটি সাধারণত কানাডা, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, লিচটেনস্টাইন, বার্বাডোস, শ্রীলঙ্কা, ভারত, স্পেন, ডেনমার্ক, গ্রিস, অস্ট্রেলিয়া, মিশর, আন্ডোরা, মাল্টা, সান মেরিনো, জাপান এবং দক্ষিণ কোরিয়া সহ অনেক দেশে ব্যবহৃত হয়।

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে, এই জাতীয় ব্যক্তিকে সাধারণত হোস্ট(host) বলা হয়, যেমন পরিভাষা টকশো হোস্ট, বা এমসির ( অনুষ্ঠানের মাস্টার )। টিভি নিউজ প্রোগ্রামগুলির প্রসঙ্গে তারা অ্যাঙ্গর হিসাবে পরিচিত।

আরো দেখুন[সম্পাদনা]

  • সংবাদ উপস্থাপক
  • রেডিও ব্যক্তিত্ব
  • হরর হোস্ট
  • ক্রীড়া মন্তব্যকারী
  • টক শো হোস্টের তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "TV presenter Donna Air joins Pippa Middleton's fan club"। Daily Telegraph। সংগ্রহের তারিখ ২০১৩-০৭-২৩ 
  2. "Dimbleby criticises ageism in TV"। itv.com। ২০১৩-০৫-২৮। সংগ্রহের তারিখ ২০১৩-০৭-২৩ 
  3. "Alan Alda, season 4"সায়েন্টিফিক আমেরিকান ফ্রন্টিয়ার্সPBS। ১৯৯৩–১৯৯৪। ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা।