আফদাদুল সালাওয়াতি আলা সাইয়্যেদুল সাদাতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আফদাদুল সালাওয়াতি আলা সাইয়্যেদুল সাদাতি
বইয়ের প্রচ্ছদ
লেখকইউসুফ নাবহানি
মূল শিরোনামأفضل الصلوات على سيد السادات (আরবি ভাষা)
কাজের শিরোনামসাইয়েদ সাদাতের (মুহাম্মাদ ﷺ) জন্য সর্বোত্তম দোয়া
দেশফিলিস্তিন
ভাষাআরবি
বিষয়মুহাম্মাদের জীবনী
ধরননন-ফিকশন
পটভূমিমুহাম্মাদের উপর সালাম প্রেরণ
প্রকাশনার তারিখ
২০০১
মিডিয়া ধরনমুদ্রিত গ্রন্থ (শক্তমলাট)
পৃষ্ঠাসংখ্যা২৬৯

আফদাদুল সালাওয়াতি আলা সাইয়্যেদুল সাদাতি (আক্ষ.'সাইয়েদ সাদাতের জন্য সর্বোত্তম দোয়া') হলো শেখ ফিলিস্তিনি লেখক ইউসুফ নাবহানীর লেখা একটি বই, যাতে লেখক নবী মুহাম্মদ (ﷺ)-এর জন্য প্রার্থনা করার জন্য ৭০ টি সূত্র সংগ্রহ করেছেন।[১] তিনি বইটির শিরোনামে সাইয়্যেদুল সাদাতি (বাংলা অর্থ: উচ্চ প্রদস্থের নেতা) বলতে ইসলামের সর্বশেষ নবী মুহাম্মাদকে বুঝানো হয়েছে। বইটির শেষে নবীজির জন্য সাতটি প্রশংসাসূচক কবিতা রয়েছে। বইটি ফিলিস্তিন ও আরব বিশ্বের আলেম ও পাঠকদের দ্বারা প্রশংসিত হয়েছে। বইটি ২০০১ সালে প্রকাশিত হয়েছিলো, তখন বইটিতে ২৬৯ পৃষ্ঠা ছিলো। তিনি নবীর উপর সালাম পাঠানোর ব্যাখ্যা সহ উপকারিতা বর্ণনা করেছেন এবং উপসংহারে সাতটি কবিতা লিখেছেন।[২]

বর্ণনা[সম্পাদনা]

তিনি ভূমিকায় কাব্যিক ভাষায় উল্লেখ করেন।

আমি আমার পাপের প্রাচুর্যতা ও আমার ভাল কাজের অভাব সম্পর্কে চিন্তা করেছি, তাই আমার দুর্দশা বড় হয়ে উঠল। এবং আমার ভয় আমার আশার উপর প্রাধান্য পেল। তখন সর্বশক্তিমান আল্লাহ আমাকে অনুপ্রাণিত করলেন যে এই রোগের কোন প্রতিকার নেই। আন্তরিকতা আশ্রয়ের চেয়ে বেশি উপকারী। রসূলদের প্রভু, বিশ্বজগতের প্রভু সর্বশক্তিমান আল্লাহ বলেছেন: "এবং তাঁর কাছে মাধ্যম অন্বেষণ করুন" যা তিনি সর্বশ্রেষ্ঠ উপায় এবং মধ্যস্থতাকারী।

সৃষ্টির সেরা এবং তাঁর কাছে সবচেয়ে প্রিয় ব্যক্তির সম্মানিত দিকটি অনুসন্ধান ও অবলম্বন করেছি এবং এই সংকলনটি দিয়ে তাঁর সেবা করেছি। আমি তাঁর উপর দোয়া করার ফজিলত নিয়ে সংকলন করেছি এবং আমি এটিকে "আফদাদুল সালাওয়াতি আলা সাইয়্যেদুল সাদাতি" বলে অভিহিত করেছি এবং আমি এটিকে দুটি ভাগে বিভক্ত করেছি এবং উপসংহার যুক্ত করেছি। প্রথম অংশে আমি সাধারণভাবে এর ফজিলত এবং এর উপকারিতা ব্যাখ্যা করেছি এবং দ্বিতীয় অংশে আমি সালামের বিশদ বিবরণ দিয়েছি। গ্রন্থটির গুণাবলী, স্বতন্ত্রতা এবং প্রতিটি সূত্রের জন্য আমি সূত্রদাতাকে দায়ী করবো। আমি বইটির বর্ণনাকারী মাত্র এবং রাসুলের গুণাবলী ব্যাখ্যা করার জন্য নিছক অনুবাদ ছাড়া আমার সামান্যতম কৃতিত্ব নেই।

বইইয়ের অধ্যায়[সম্পাদনা]

  • নবীর উপর সালামের ব্যাখ্যা
  • সালাম প্রদানের হাদিসসমূহের উল্লেখ
  • নবীর উপর জুমার রাতে ও গভীর রাতের দোয়া
  • নবীর উপর সর্বদাই দোয়া করার হাদিস
  • দোয়াকারীর সুপারিশ ও ফজিলত বর্ণনা
  • দোয়া না করার ব্যপারে সতর্কবানী
  • দুনিয়া ও আখিরাতে যে মহান উপকারিতা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. نيل وفرات: أفضل الصلوات على سيد السادات تاريخ الوصول 9 يوليو 2011. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৫-০৯-২১ তারিখে
  2. أفضل الصلوات على سيد السادات، يوسف النبهاني، ص13-16، المقطم للنشر والتوزيع، ط2008.

বহিঃসংযোগ[সম্পাদনা]