আন্তর্জাতিক পুনর্গঠন ও উন্নয়ন ব্যাংক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্তর্জাতিক পুনর্গঠন ও উন্নয়ন ব্যাংক
সংক্ষেপেআইবিআরডি
প্রতিষ্ঠিত১৯৪৪; ৮০ বছর আগে (1944)
ধরনবিশ্ব ব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান
উদ্দেশ্যঅর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র বিমোচন, ঋণ প্রদান
সদরদপ্তরওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র[১]
সদস্যপদ
১৮৯ দেশ[২]
ওয়েবসাইটআইবিআরডি

আন্তর্জাতিক পুনর্গঠন ও উন্নয়ন ব্যাংক (ইংরেজি: International Bank for Reconstruction and Development; সংক্ষেপে: আইবিআরডি) দারিদ্র্য দূরীকরণ ও উন্নয়ন সহযোগী হিসেবে বিশ্বের দরিদ্র্য ও উন্নয়নশীল দেশ সমূহকে ঋণ, আর্থিক ও উন্নয়ন বিষয়ে পরামর্শ, আর্থিক ঝুঁকি ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে সহায়তা প্রদান করে থাকে। এটি বিশ্বব্যাংক গ্রুপ রচনাকারী পাঁচটি অঙ্গপ্রতিষ্ঠানের মধ্যে প্রথম।[৩]

বিশ্ব ব্যাংক কর্তৃক পরিচালিত এই আর্থিক প্রতিষ্ঠানটি বিশ্বের সবচেয়ে বড় উন্নয়ন ব্যাংক। আইবিআরডি বিশ্বব্যাংক গ্রুপের প্রধান সংস্থা। বিশ্ব ব্যাংক বলতে মূলত আইবিআরডি-কেই বুঝানো হয়। তবে সামগ্রিকভাবে আইবিআরডি এবং আইডিএ (আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা) এর সমন্বয়ে বিশ্ব ব্যাংক গঠিত।

ইতিহাস[সম্পাদনা]

১৯৪৪ সালের ব্রেটনউডস সম্মেলনের মাধ্যমে আইবিআরডি এর আত্মপ্রকাশ ঘটে।[৪] তবে আনুষ্ঠানিকভাবে ১৯৪৬ সালের জুন মাসে এর কার্যক্রম শুরু হয়। এটি জাতিসংঘের বিশেষ সংস্থার মর্যাদা লাভ করে ১৫ নভেম্বর ১৯৪৭ সালে।

আইবিআরডি পরিচালিত হয় বিশ্বব্যাংকের বোর্ড অব গভর্নরসের দ্বারা। আইবিআরডি ১৯৫৯ সাল থেকে ঋণ প্রদানের ক্ষেত্রে ট্রিপল-এ রেটিং পদ্ধতি অবলম্বন করে আসছে। বাংলাদেশ ১৯৭২ সালের ১৭ আগস্ট আইবিআরডি এর সদস্যপদ লাভ করে। আইবিআরডি ১৯৭৮ সাল থেকে প্রতিবছর ‘বিশ্ব উন্নয়ন প্রতিবেদন’ (WDR) প্রকাশ করে থাকে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Headquarters"worldbank.org। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-৩১ 
  2. "Member States"worldbank.org। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-৩১ 
  3. "World Bank Group Members"www.worldbank.org। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-৩১ 
  4. "History"worldbank.org। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-৩১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]