আওয়ামী মুসলিম লীগ (পাকিস্তান)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আওয়ামী মুসলিম লীগ “আর” পাকিস্তান
عوامی مسلم لیگ پاکستان
নেতাশেখ রাশিদ আহমেদ
প্রতিষ্ঠা২০০৮
সদর দপ্তরকেন্দ্রীয় সচিবালয়, লাল হাভেলি, রাওয়ালপিন্ডি, পাকিস্তান
ভাবাদর্শগণ-রাজনীতি
রাজনৈতিক অবস্থানকেন্দ্রপন্থী
আনুষ্ঠানিক রঙসবুজ এবং সাদা
        
জাতীয় পরিষদ
১ / ৩৪২
ওয়েবসাইট
http://www.aml.org.pk
পাকিস্তানের রাজনীতি

আওয়ামী মুসলিম লীগ পাকিস্তান (উর্দু: عوامی مسلم لیگ پاکستان‎‎) হচ্ছে পাকিস্তানের একটি রাজনৈতিক দল। ২০০৮ সালের জুন মাসে শেখ রাশিদ আহমেদ দলটি প্রতিষ্ঠা করেন।[১]

এনএ-৫৫ (রাওয়ালপিন্ডি-৬)[সম্পাদনা]

রাওয়ালপিন্ডির পাকিস্তানের জাতীয় পরিষদের এই আসনটি পাকিস্তানের রাজনীতিবিদ শেখ রশিদ আহমদের জন্য বিখ্যাত। তিনি এই অঞ্চল থেকে টানা ছয়টি নির্বাচনে জয়ী হয়েছেন। কিন্তু ২০০৮ সালে তিনি জাভেদ হাশমির কাছে হেরে যান। পরে তিনি আবারও শক্ত প্রতিদ্বন্দ্বিতার পরেও শাকিল আওয়ানের উপনির্বাচনে পরাজিত হন। ২০১৩ সালের সাধারণ নির্বাচনে তিনি শাকিল আওয়ানকে পরাজিত করেছিলেন। [২]

প্রাক্তন দল[সম্পাদনা]

একই নামে আবদুল হামিদ খান ভাসানী এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দীর প্রতিষ্ঠিত রাজনৈতিক দল ছিল। পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে (নিজেই সোহরাওয়ার্দীর প্রাক্তন সহায়ক ছিলেন) দলটি আওয়ামী লীগে পরিণত হয়।

এই দলটি পাকিস্তান গঠনের দু'বছরের মধ্যেই ১৯৪৯ সালে "নিখিল পাকিস্তান মুসলিম লীগ" এর একটি বিভাজন দল হিসাবে গঠিত হয়েছিল। ১৯৫৩ সালে মুসলিম শব্দটি বাদ দেওয়া হয়। পরবর্তীতে পাকিস্তানে একই নামে দুটি দল তৈরি হয়েছিল।

নির্বাচনী ইতিহাস[সম্পাদনা]

জাতীয় সংসদ নির্বাচন[সম্পাদনা]

পাকিস্তানের জাতীয় পরিষদ
নির্বাচন ভোট % সিট +/–
২০১৩ পাকিস্তানের সাধারণ নির্বাচন ৯৩,০৪৬ ০,২০%%
১ / ৩৪২
বৃদ্ধি
২০১৮ পাকিস্তানের সাধারণ নির্বাচন ১১৯,৩৬২ ০.২২%
১ / ৩৪২
অপরিবর্তিত

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Rashid quits PML-Q; forms new party"The News International। জুন ২, ২০০৮। অক্টোবর ১৪, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "Constituency-wide results, 2002 Elections" (পিডিএফ)Election Commission of Pakistan। মার্চ ৩১, ২০১০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা।