আইরিন ডান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আইরিন ডান

Irene Dunne
Studio photograph of Irene Dunne.jpg
আনুমানিক ১৯৩৮ সালে ডান
জন্ম
আইরিন ম্যারি ডান

(১৮৯৮-১২-২০)২০ ডিসেম্বর ১৮৯৮[১][২]
মৃত্যু৪ সেপ্টেম্বর ১৯৯০(1990-09-04) (বয়স ৯১)
লস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
অন্যান্য নাম
  • দ্য ফার্স্ট লেডি অভ হলিউড
  • আইরিন ডান গ্রিফিন
  • ডানি
মাতৃশিক্ষায়তন
পেশা
  • অভিনেত্রী
  • গায়িকা
  • মানবহিতৈষী
কর্মজীবন১৯২২-১৯৬২
উপাধিআইরিন ডান গ্রিফিন ডিএইচএস (১৯৫৩ থেকে)
দাম্পত্য সঙ্গীফ্রান্সিস ডেনিস গ্রিফিন (বি. ১৯২৭; মৃ. ১৯৬৫)
সন্তান
সঙ্গীত কর্মজীবন
ধরন
বাদ্যযন্ত্রসমূহকণ্ঠ (সোপরানো)
লেবেলডেকা রেকর্ডস
ওয়েবসাইটIrene Dunne Guild

আইরিন ডান (জন্ম আইরিন ম্যারি ডান, ২০ ডিসেম্বর ১৮৯৮ - ৪ সেপ্টেম্বর ১৯৯০) ছিলেন একজন মার্কিন অভিনেত্রী ও গায়িকা। তিনি হলিউডের স্বর্ণযুগে্র চলচ্চিত্রে অভিনয় করতেন। তিনি হাস্যরসাত্মক চলচ্চিত্রে অভিনয়ের জন্য অধিক পরিচিত হলেও তিনি বিভিন্ন ধরনের চলচ্চিত্রে কাজ করেন। তিনি পাঁচবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন, কিন্তু কোন পুরস্কার পাননি, তাই তিনি একাডেমি পুরস্কারের অন্যতম অবহেলিত অভিনেত্রী হিসেবে খ্যাত। তার একাডেমি পুরস্কারের মনোনীত চলচ্চিত্রগুলো হল সিমারন (১৯৩১), থিওডোরা গোজ ওয়াইল্ড (১৯৩৬), দি অফুল ট্রুথ (১৯৩৭), লাভ অ্যাফেয়ার (১৯৩৯), ও আই রিমেম্বার মামা (১৯৪৮)। তিনি তার সময়ের ২৫ জন শীর্ষ পারিশ্রমিক গ্রহীতা অভিনয়শিল্পীর একজন ছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আইরিন মারি ডান ১৮৯৮ সালের ২০শে ডিসেম্বর কেন্টাকি অঙ্গরাজ্যের লুইসভিলের ৫০৭ ইস্ট গ্রে স্ট্রিটে জন্মগ্রহণ করেন।[৩] তার পিতা জোসেফ জন ডান (১৮৬৩-১৯১৩) একজন আইরিশ-মার্কিন ইঞ্জিনের নৌকার প্রকৌশলী ও পরিদর্শক ছিলেন, যিনি মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের হয়ে কাজ করতেন।[৪] তার মাতা অ্যাডিলেড অ্যান্টোয়ানেট ডান (বিবাহপূর্ব হেনরি, ১৮৭১-১৯৩৬) কনসার্ট পিয়ানোবাদক ও সঙ্গীত শিক্ষক ছিলেন। তিনি কেন্টাকির নিউপোর্টে জন্মগ্রহণকারী জার্মান বংশোদ্ভূত ছিলেন।টেমপ্লেট:Sfnmp আইরিন তার পিতামাতার দ্বিতীয় সন্তান ও দ্বিতীয় কন্যা।[৫] তার বড় বোন (জ. ১৮৯৭) তার জন্মের কিছুদিন পরই মারা যায়।[৫] তার চার্লস (১৯০১-১৯৮১) নামে এক ছোট ভাই ছিল।[৬][৭] তার পিতার বদলির চাকরির কারণে তাদের পরিবার কেন্টাকি ও সেন্ট লুইসে বসবাস করে। আইরিনের যখন ১৪ বছর বয়স,[ক] তখন তার পিতা ১৯১৩ সালের এপ্রিলে যকৃতের জটিলতায় মারা যান।[৯][১০][১১]

টীকা[সম্পাদনা]

  1. Joseph Dunn's death has also been reported as happening in 1909 when Dunne was eleven,টেমপ্লেট:Sfnmp[৮] but this was most likely at the time when Dunne was trying to conceal her real age from the Hollywood media.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Irene Maria Dunn"। Baptism RecordLouisville, Kentucky: Saint Martin of Tours Church। 262।  (birthdate recorded as December 20, 1898; baptism recorded as six days later)
  2. "[Irene] Dunn"। Kentucky Birth Register। Kentucky Department for Libraries and Archives। 3086। December [20], 1898 
  3. বোকেনেক (২০১৫).
  4. গেহরিং (২০০৩), p. ৭.
  5. Pre-Hollywood Years (1898–1929).
  6. "Death Notices"লস অ্যাঞ্জেলেস টাইমস। ১৯৮১-০৮-১৭। পৃষ্ঠা 18। সেপ্টেম্বর ১৪, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ ডিসেম্বর ২০২০ 
  7. "Charles Robert Dunne"। California Death Index, 1940-1997। California Department of Public Health। 
  8. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; fristoe নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  9. গেহরিং (২০০৩), p. ৮.
  10. "Capt. J.J. Dunn"। ম্যাডিসন ডেইলি হেরাল্ড। এপ্রিল ৭, ১৯১৩। 
  11. "Joseph J. Dunn is Dead"St. Louis Globe-Democrat। এপ্রিল ৭, ১৯১৩। জুন ১৩, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ ডিসেম্বর ২০২০Newspapers.com-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ[সম্পাদনা]