আঁকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ছবি আঁকা হল একটি শিল্পমাধ্যম যেখানে একজন ব্যাক্তি বিভিন্ন অংকন মাধ্যম ব্যাবহার করে কোনো কাগজ অথবা দ্বিমাত্রিক মাধ্যমে একটা বিষয় দৃশ্যমান করে তুলেন।এই কাজে গ্রাফাইট পেন্সিল, কালি, কলম, রঙ, তুলি, রঙ পেন্সিল, ক্রেয়ন, কয়লা, চক, প্যাস্টেল, মুছনি, মার্কার ,স্টাইলাস ব্যাবহার করা হয়।কম্পিউটারের মাধ্যমেও এই কাজটি করা যায়। এই কাজের সাধারন কিছু পদ্ধতি হল স্টাইলাসের দ্বারা অথবা আঙুলের দ্বারা টাচস্ক্রিনে,বিশেষ ক্ষেত্রে একটি মাউস দ্বারা কোনো আধুনিক ডিভাইসে অংকন,যার জন্য বর্তমানে বিভিন্ন আধুনিক ডিভাইস ও প্রোগ্রাম পাওয়া যায়।

একটি অংকন মাধ্যম থেকে সামান্য পরিমাণ দ্রব্য একটি অংকন তল এ দৃশ্যমান চিহ্ন উৎপাদন করে। বেশিরভাগ ক্ষেত্রে এই অংকন তলটি হল কোনো কাগজ অথবা অন্য কোনো বস্তু যেমন কার্ডবোর্ড, কাঠ, প্লাস্টিক, চামড়া, ক্যানভাস, বোর্ড ইত্যাদি ব্যাবহার হতে পারে। অস্থায়ী ছবি আঁকার ক্ষেত্রে ব্ল্যাকবোর্ড, হোয়াইটবোর্ডসহ প্রায় সবি ব্যাবহার করা যেতে পারে। এই শিল্পমাধ্যমটি মানব ইতিহাসে মানুষের মৌলিক মনের ভাব প্রকাশে সবচেয়ে জনপ্রিয় শিল্পমাধ্যম। মানুষের মৌলিক মনের ভাব প্রকাশে এটি সবচেয়ে দক্ষ ও সহজ প্রক্রিয়া। বিভিন্ন অংকন মাধ্যমের বিস্তৃত ব্যাবহার এই শিল্পমাধ্যমটিকে অন্যতম বৈচিত্র্যময় শিল্পমাধ্যমে পরিণত করেছে।

বাণিজ্যিকভাবে কোন কিছুর বর্ণনা(যেমনঃজীববিদ্যা), প্রচ্ছদ, ভাস্কর্য, প্রকৌশল কিংবা নকশা তৈরিতে এই শিল্পমাধ্যমের বহুমুখী ব্যাবহার দেখা যায়। মুক্তহস্তে দ্রুতগতিতে শুধু কঠিন অংকন মাধ্যম ব্যাবহার করে কাগজ অথবা দ্বিমাত্রিক মাধ্যমে একটা বিষয় দৃশ্যমান করাকে স্কেচ ও বলা হয়, যা প্রকৃত অর্থে অসম্পূর্ণ। একজন শিল্পী যিনি পেশাগত কাজ অথবা শখের বশে ছবি আঁকার কাজ করেন তাকে চিত্রশিল্পী বলা হয়।