অস্ট্রেলিয়ার ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

অস্ট্রেলিয়াতে নাইডোক সপ্তাহ ২০২০ উদযাপন

National Aborigines and Islanders Day Observance (NAIDOC) অর্থ হলো অস্ট্রেলিয়ার জাতীয় আদিবাসী ও দ্বীপপুঞ্জ দিবস পালন কমিটি। অস্ট্রেলিয়াতে নাইডোক সপ্তাহ উদযাপন করে থাকে ৮ থেকে ১৫ই নভেম্বর পর্যন্ত। এই দিবসটির শেকড়-দেশটিতে ১৯৩৮ সালের শোক দিবসে রয়েছে, যা পরবর্তীতে ১৯৭৫ সালে এক সপ্তাহব্যাপী ইভেন্টে পরিণত হয়েছে। নাইডোক সপ্তাহের এ বছরের থিম হল- ‘সর্বদা ছিল, সর্বদা থাকত’।

নাইডোক বিষয়টিকে স্বীকৃতি দিয়ে এই মহাদেশটির জাতিগণ বহু বহু বছরেরও বেশি সময় ধরে চেতনাকে লালন করে তাঁদের যত্ন নিয়ে যাচ্ছে। এই দেশের ইতিহাস দেখতে, শুনতে, শিখতে এবং আলিঙ্গনের জন্য আমন্ত্রণ জানিয়েছে নাইডোক।

নাইডোক কার্যক্রমের মধ্যে অস্ট্রেলিয়া জুড়ে শিক্ষামূলক ও সাংস্কৃতিক কার্যক্রম অন্তর্ভুক্ত থাকে। এছাড়াও তাঁরা আদিবাসীদের সংগীত শুনতে, স্বপ্নের সময়ের গল্পগুলি পড়া, ইন্টারনেটে আদিবাসীদের ওয়েবসাইটগুলি ভিজিট করা এবং চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করার অনুরোধ জানিয়েছে। যাতে করে নব প্রজন্মের অস্ট্রেলিয়ানরা পুরানো আদিবাসীদের ইতিহাস সঠিক ভাবে জানতে পারে।

মো: আবুল কালাম আজাদ খোকন

সাংবাদিক, সম্পাদক, হোয়াইট রিবন অষ্ট্রেলিয়া অ্যাম্বাসেডর, হারমনি গ্রুপ অ্যাম্বাসেডর, ওয়াক ফর রিসপেক্ট অ্যাম্বাসেডর, মানুষিক স্বাস্থ্য এডুকেটর, মাইন্ডফুলনেস এডুকেটর, স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবী ওজাস্টিস অফ দ্যা পিস।