অল-এশিয়ান ইন্টারভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অল-এশিয়ান ইন্টারভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ
সংগঠনের একটি ব্যানার
সংক্ষেপেঅল-এশিয়ান
একীভূতসম্মিলিত এশীয় বিতর্ক চ্যাম্পিয়নশিপ (২০০৯)
প্রতিষ্ঠিত১৯৯৪
উদ্দেশ্যএশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে বিতর্ক প্রতিযোগিতা আয়োজন
সক্রিয়: ১৯৯৪-২০০৯, ১৫ বছর

অল-এশিয়ান ইন্টারভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ইংরেজি: All-Asian Intervarsity Debating Championships) (সক্রিয়: ১৯৯৪ - ২০০৯) ছিল এশিয়ার বিশ্ববিদ্যালয়ের দলগুলির জন্য একটি বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা।[১] ২০০৪-০৫ সালের দিকে সংগঠনটির মধ্যে আন্তঃকলহ দেখা দেয় ফলে ২০০৫ সালে এশিয়ান ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ইংরেজি: Asian Universities Debating Championship - AUDC) নামে নতুন একটি সংগঠন প্রতিষ্ঠা কর হয়।[২] ২০০৫ থেকে ২০০৯ পর্যন্ত সংগঠনটি দুটি তাদের আয়োজন আলাদা আলাদা ভাবে করতে থাকে। তবে পরবর্তীতে নানা টানাপড়নের মধ্যে দিয়ে ২০০৯ সালে ঢাকার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আয়োজনে কাউন্সিল সভায় সিদ্ধান্ত নেওয়া হয় যে পরের বছর দুটি টুর্নামেন্ট একত্রিত হবে এবং এই নতুন সংগঠনের হবে সম্মিলিত এশীয় বিতর্ক চ্যাম্পিয়নশিপ[৩][৪]

প্রতিযোগিতার বিজয়ী ও আয়োজনকারী[সম্পাদনা]

বছর চ্যাম্পিয়নস রানার্স আপ হোস্ট
2008 ন্যাশনাল ল স্কুল অফ ইন্ডিয়া ইউনিভার্সিটি দল-১ ( ভারত) ন্যাশনাল ল স্কুল অফ ইন্ডিয়া ইউনিভার্সিটি দল-৩ ( ভারত) নর্থ সাউথ ইউনিভার্সিটি ( বাংলাদেশ)
2007 ইউনিভার্সিটি টেকনোলজি মারা ( মালয়েশিয়া) মালয় বিশ্ববিদ্যালয় ( মালয়েশিয়া) চুং-আং বিশ্ববিদ্যালয় ( দক্ষিণ কোরিয়া)
2006 মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি ( মালয়েশিয়া) রাষ্ট্রীয় বিদ্যালয় কলেজ অফ ইঞ্জিনিয়ারিং ( ভারত) পুত্রা মালয়েশিয়া বিশ্ববিদ্যালয় ( মালয়েশিয়া)
2005 মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি দল-১ ( মালয়েশিয়া) মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি দল-২ ( মালয়েশিয়া) মালয় বিশ্ববিদ্যালয় ( মালয়েশিয়া)
2004 অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় দল-১ ( ফিলিপাইন) অ্যাতেনিও ডি ম্যানিলা ইউনিভার্সিটি দল-২ ( ফিলিপাইন) অ্যাসাম্পশন ইউনিভার্সিটি ( থাইল্যান্ড)
2003 অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন) মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি ( মালয়েশিয়া) ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া ( মালয়েশিয়া)
2002 অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন) মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি ( মালয়েশিয়া) মাহিদোল বিশ্ববিদ্যালয় ( থাইল্যান্ড)
2001 ফিলিপাইন বিশ্ববিদ্যালয়, ডিলিমান ( ফিলিপাইন) আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া ( মালয়েশিয়া) দে লা স্যালে-কলেজ অফ সেন্ট বেনিল্ড ( ফিলিপাইন)
2000 সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয় ( সিঙ্গাপুর) নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি ( সিঙ্গাপুর) মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি ( মালয়েশিয়া)
1999 সান্তো টমাস বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন) আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া ( মালয়েশিয়া) চুলালংকর্ন বিশ্ববিদ্যালয় ( থাইল্যান্ড)
1998 আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া ( মালয়েশিয়া) সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয় ( সিঙ্গাপুর) ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া ( মালয়েশিয়া)
1997 সান্তো টমাস বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন) ফিলিপাইন বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন) নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি ( সিঙ্গাপুর)
1996 আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া ( মালয়েশিয়া) আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া ( মালয়েশিয়া) সান্তো টমাস বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন)
1995 ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া ( মালয়েশিয়া) সান্তো টমাস বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন) দে লা সল্লে বিশ্ববিদ্যালয়-ম্যানিলা ( ফিলিপাইন)
1994 অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন) আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া ( মালয়েশিয়া) নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি ( সিঙ্গাপুর)

টুর্নামেন্টের সেরা স্পিকার[সম্পাদনা]

বছর স্পিকার বিশ্ববিদ্যালয়
2008 অনিরুদ্ধ ওয়াধওয়া ন্যাশনাল ল স্কুল অফ ইন্ডিয়া ইউনিভার্সিটি ( ভারত)
2007 দানিয়াল আমির ইউনিভার্সিটি টেকনোলজি মারা ( মালয়েশিয়া)
2006 ইকবাল হাফিজ ইউনিভার্সিটি টেকনোলজি মারা ( মালয়েশিয়া)
2005 লগেন্দ্রান বালাভিজেন্দ্রান মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি ( মালয়েশিয়া)
2004 জেস লোপেজ অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন)
2003 ববি বেনেডিক্টো অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন)
2002 সুরেশ জ্ঞানসেগরঃ মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি ( মালয়েশিয়া)
2001 ফ্রাঙ্কো লারসিনা সান্তো টমাস বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন)
2000 এনগোই ওয়েন-কিং সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয় ( সিঙ্গাপুর)
1999 দানিয়ান আইজুদ্দিন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া ( মালয়েশিয়া)
1998 বোম্বিট লারগোজা দে লা সালে বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন)
1997 রে আগুয়াস অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন)
1996 মিশেল জুয়ান অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন)
1995 মিলড্রেড সোলিস ফিলিপাইন বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন)
1994 পিজে গার্সিয়া অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় ( ফিলিপাইন)

এশীয় বিশ্ববিদ্যালয় বিতর্ক চ্যাম্পিয়নশিপ বিভক্তি[সম্পাদনা]

২০০৪-০৫ সালের দিকে সংগঠনটির মধ্যে আন্তঃকলহ দেখা দেয়। প্রতিযোগিতার নিয়মাবলী ও সংগঠনের নেতৃত্ব নিয়ে প্রধান মধ্যে মত পার্থক্য দেখা দেয়। এই জন্য সংগঠনের একাংশ আলাদা হয়ে ২০০৫ সালে এশিয়ান ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ প্রতিষ্ঠা করে।[২] এই বিভক্তির ফলে সেই সময়কার অন্যতম সেরা বিতার্কিক বিশ্ববিদ্যালয়গুলো অল-এশীয়ের বিরোধিতা করেছিলো। যেমন ফিলিপাইন ও সিঙ্গাপুরের বিশ্ববিদ্যালয়, যারা ইতিমধ্যে অল-এশীয়তে ২০০৪ সাল পর্যন্ত বহুবার চ্যাম্পিয়নশিপ জিতেছিল, তারা অল-এশীয় আন্তঃবিশ্ববিদ্যালয়ে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছিলো। বরং তারা নতুন সংগঠন এশীয় বিশ্ববিদ্যালয় বিতর্ক চ্যাম্পিয়নশিপ অংশগ্রহণের সিদ্ধান্ত নেয়।[৫]

তবে বহু বিশ্ববিদ্যালয় উভয় আয়োজনেই অংশগ্রহণ করতো। ২০০৬ সাল থেকে দুই আয়োজনই একই সময় অনুষ্ঠিত হবার কারণে উভয় অংশগ্রহণকারীরা বিপাকে পরেছিলো। যেমন সেরা বিতার্কিক প্রতিষ্ঠান ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া নতুন এশীয় বিতর্ক চ্যাম্পিয়নশিপ প্রতিষ্ঠায় ভূমিকা এবং ২০০৫ ও ২০০৬ সালে এখানে অংশগ্রহণ করলেও ২০০৭ সালে তারা অল-এশীয়তে অংশগ্রহণ করে। তবে তারা আবার ২০০৮ সালে এশীয় বিতর্ক চ্যাম্পিয়নশিপে যোগদান করে।

এশিয়ান ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ[সম্পাদনা]

এশিয়ান ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ
সংক্ষেপেএইউডিসি - AUDC
একীভূতসম্মিলিত এশীয় বিতর্ক চ্যাম্পিয়নশিপ (২০০৯)
প্রতিষ্ঠিত২০০৫
উদ্দেশ্যএশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে বিতর্ক প্রতিযোগিতা আয়োজন
সক্রিয়: ২০০৫-২০০৯, ৫ বছর

এশিয়ান ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ইংরেজি: Asian Universities Debating Championship - AUDC) (সক্রিয়: ২০০৫ - ২০০৯) ছিল এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর দলগুলোর জন্য একটি সাবেক বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা। এটি এখন ইউনাইটেড এশিয়ান ডিবেটিং চ্যাম্পিয়নশিপ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।[৬][৭] সেই সময়ে এই সংগঠনে নানিয়াং বিশ্ববিদ্যালয়ের বিক্রম বালাসুব্রামনিয়াম এবং রাজেশ কৃষ্ণান, সিঙ্গাপুর ব্যবস্থাপনা বিশ্ববিদ্যালয়ের শুভম দত্ত, ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয়ের লেলয় ক্লাউডিও এবং এস্টেল ওসোরিওসহ আরো অনেকে কাজ করেছিলো।

অতীতের ফাইনাল দল এবং আয়োজন দলের নাম
বছর চ্যাম্পিয়নস রানার্স আপ হোস্ট
2009 অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় (ফিলিপাইন) নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (সিঙ্গাপুর) ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি (বাংলাদেশ)
2008 নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (সিঙ্গাপুর) অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় (ফিলিপাইন) আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (মালয়েশিয়া)
2007 অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় (ফিলিপাইন) সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয় (সিঙ্গাপুর) ইনস্টিটিউট টেকনোলজি বান্দুং (ইন্দোনেশিয়া)
2006 অ্যাতেনিও ডি ম্যানিলা ইউনিভার্সিটি এ টিম (ফিলিপাইন) অ্যাতেনিও ডি ম্যানিলা ইউনিভার্সিটি বি টিম (ফিলিপাইন) অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় (ফিলিপাইন)
2005 অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় (ফিলিপাইন) নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (সিঙ্গাপুর) নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (সিঙ্গাপুর)

মীমাংসা ও তৃতীয় নতুন সংগঠন উৎপত্তি[সম্পাদনা]

এভাবে এই দুইটা সংগঠনের মধ্যে ভালোরকম টানাপোড়ন হতে থাকে, বিভিন্ন বিশ্ববিদ্যালয় উৎকণ্ঠিত হয়ে পরে। সবাই এসব মীমাংসার চিন্তা করতে থাকে, এবং একত্রে সম্মিলিত কোন আয়োজনের দাবী করতে থাকে। অবশেষে অনেক আলোচনার পর ২০০৬ মালয়েশিয়ার মাল্টিমিডিয়া ইউনিভার্সিটিতে একটি এশিয়ান একত্রিত প্রতিযোগিতা আয়োজনের প্রস্তাব দেওয়া হয়,[৮] যদিও এই প্রস্তাবটি এশীয় বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়নশিপ (ইংরেজি: AUDC) কাউন্সিল দ্বারা গৃহীত হয়নি। পরবর্তীতে অল-এশীয় প্রতিযোগিতা ২০০৯ সালে ঢাকার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আয়োজনে কাউন্সিল সভায় সিদ্ধান্ত নেওয়া হয় যে পরের বছর দুটি টুর্নামেন্ট একত্রিত হবে এবং এই নতুন টুর্নামেন্টের নাম হবে সম্মিলিত এশীয় বিতর্ক চ্যাম্পিয়নশিপ

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Debating: Battle of the minds ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৮-০৫-২৭ তারিখে The Daily Star, 20 August 2006
  2. "Invitation to the First AUDC"। ২০১২-০৭-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৬-০৫ 
  3. In support of champs The Star (Malaysia), 1 June 2008
  4. Singapore university beats Ateneo in Asian debate tourney ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত মে ২৯, ২০০৮ তারিখে Philippine Daily Inquirer, 26 May 2008
  5. They're Asia's best debaters [অকার্যকর সংযোগ] Today (Singapore newspaper), 6 June 2008
  6. Debating: Battle of the minds ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত মে ২৭, ২০০৮ তারিখে The Daily Star (Bangladesh), 20 August 2006
  7. "Invitation to the First AUDC"। ২০১২-০৭-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৬-০৫ 
  8. "Debate Central - Since 1994"www.uvm.edu। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]