অপটিক্যাল লাইন টারমিনেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফরাসি অপারেটর CityPlay দ্বারা ব্যবহৃত একটি OLT Alcatel-Lucent
ফাইবার অপটিক নেটওয়ার্কে OLT এবং ONU

অপটিক্যাল লাইন টার্মিনেশন ( OLT ), যাকে অপটিক্যাল লাইন টার্মিনাল ও বলা হয়ে থাকে, এটি এমন একটি যন্ত্র যা একটি প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্কের পরিষেবা প্রদানকারীর শেষ পয়েন্ট হিসেবে কাজ করে। এটি দুটি প্রধান ফাংশন প্রদান করে :

  1. পরিষেবা প্রদানকারীর সরঞ্জাম দ্বারা ব্যবহৃত বৈদ্যুতিক সংকেত এবং প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্ক দ্বারা ব্যবহৃত ফাইবার অপটিক সংকেতের মধ্যে রূপান্তর করে।
  2. সেই নেটওয়ার্কের অপর প্রান্তে রূপান্তর যন্ত্রগুলির মধ্যে মাল্টিপ্লেক্সিং সমন্বয় করে (যাকে অপটিক্যাল নেটওয়ার্ক টার্মিনাল বা অপটিক্যাল নেটওয়ার্ক ইউনিট বলা হয়)।

বৈশিষ্ট্য:[সম্পাদনা]

OLT-এর মধ্যে নিম্নলিখিত বৈশিষ্ট্য রয়েছে:

  • একটি ডাউনস্ট্রীম ফ্রেম প্রক্রিয়াকরণের অর্থ হল একটি ডাউনস্ট্রিম ফ্রেম তৈরি করতে একটি অ্যাসিঙ্ক্রোনাস ট্রান্সফার মোড সেল গ্রহণ এবং মন্থন করা এবং ডাউনস্ট্রিম ফ্রেমের সমান্তরাল ডেটাকে সিরিয়াল ডেটাতে রূপান্তর করা।
  • একটি তরঙ্গদৈর্ঘ্য বিভাজন মাল্টিপ্লেক্সিং এর অর্থ হল ডাউনস্ট্রিম ফ্রেমের সিরিয়াল ডেটার একটি ইলেক্ট্রো/অপটিক্যাল রূপান্তর এবং এর একটি তরঙ্গদৈর্ঘ্য বিভাগ মাল্টিপ্লেক্সিং সম্পাদন করা।
  • একটি আপস্ট্রিম ফ্রেম প্রক্রিয়াকরণের অর্থ হল তরঙ্গদৈর্ঘ্য বিভাগ মাল্টিপ্লেক্সিং থেকে ডেটা বের করা, একটি ওভারহেড ক্ষেত্র অনুসন্ধান করা, একটি স্লট সীমানা বর্ণনা করা এবং একটি ফিজিক্যাল লেয়ার অপারেশনস অ্যাডমিনিস্ট্রেশনে এবং রক্ষণাবেক্ষণ (PLOAM) সেল এবং আলাদাভাবে একটি বিভক্ত স্লট প্রক্রিয়াকরণ।
  • একটি কন্ট্রোল সিগন্যাল জেনারেশন মানে মিডিয়া অ্যাক্সেস কন্ট্রোল (MAC) প্রোটোকল সম্পাদন করা এবং ভেরিয়েবল এবং টাইমিং সিগন্যাল তৈরি করা যা ডাউনস্ট্রীম ফ্রেম প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত হয় এবং এর অর্থ আপস্ট্রিম ফ্রেম প্রক্রিয়াকরণ ।
  • একটি কন্ট্রোল মানে হল ডাউনস্ট্রিম ফ্রেম প্রসেসিংকে নিয়ন্ত্রণ করা এবং আপস্ট্রিম ফ্রেম প্রসেসিং মানে হল ভেরিয়েবল এবং কন্ট্রোল সিগন্যাল জেনারেশন থেকে টাইমিং সিগন্যাল ব্যবহার করে।