অনুরাধা মেনন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অনুরাধা মেনন
Anuradha menon.jpg
জন্ম (1987-11-29) ২৯ নভেম্বর ১৯৮৭ (বয়স ৩৩)
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী
কর্মজীবন২০০০–বর্তমান

অনুরাধা মেনন হলেন একজন ভারতীয় টেলিভিশন অভিনেত্রী এবং থিয়েটার শিল্পীলোলা কুট্টি, চ্যানেল ভি-এর জনপ্রিয় ভিডিও জকি হছে তাঁর এক পরিবর্তিত রূপ। তিনি চ্যানেল ভি-তে ভিজে লায়লা হিসেবেও উপস্থিত হয়ে থাকেন।

মঞ্চ[সম্পাদনা]

অনুরাধা মূলত কেরালার বাসিন্দা হলেও তিনি তাঁর শৈশবের অধিকাংশ সময় চেন্নাইয়ে অতিবাহিত করেছেন। তাঁর বাবা মোহন মেনন এবং মা মিনি মেনন বিজ্ঞাপন শিল্পে কাজ করতেন। অনুরাধা মেনন স্কুলে থিয়েটার প্রযোজনায় অংশগ্রহণ করতেন। তিনি বেশ কয়েক বছর ধরে দ্য মাদ্রাজ প্লেয়ার্সের সাথে সংযুক্ত রয়েছেন। ২০০০ সালে, তিনি দ্য মাদ্রাজ প্লেয়ার্সের লিজার্ড ওয়াল্টয এ (চেতন শাহ দ্বারা রচিত এবং ভাগীরথী নারায়ণ দ্বারা পরিচালিত)[১] শুভ্রা চরিত্রে অভিনয় করেছেন। তিনি লন্ডনের লন্ডন স্কুল অফ ড্রামা নামে একটি থিয়েটার স্কুলে এক বছর যাবত পড়াশোনা করেছেন। তারপরে, তিনি ভারতের ইংলিশ থিয়েটার কেন্দ্রে যোগদান করার জন্য মুম্বই চলে আসেন।[২]

মুম্বাইয়ের মঞ্চ নাটকে অভিনয় করার মাধ্যমে তিনি মঞ্চ অভিনয় জগতে পদার্পণ করেন। তিনি দিব্য পলতের দ্য ভারডিক্টে গভর্নেস চরিত্রে অভিনয় করেছেন। এই নাটকে তাঁকে ভারী মালয়ালি উচ্চারণ করে অভিনয় করার প্রয়োজন হয়েছিল এবং এটিই তাঁকে টেলিভিশনের লোলা কুট্টি চরিত্রে অভিনয় করার সুযোগ করে দিয়েছিল। ২০০৪ সালে, একজন প্রযোজকের হিসেবে অডিশন দেওয়ার সময়, তাঁকে চ্যানেল ভি-এর একজন ভিজে হিসেবে নির্বাচন করা হয়। চ্যানেল ভি-এর তৎকালীন ভিজে গৌরভ তৎক্ষণাৎ তাঁকে চ্যানেল ভি-এর একটি অনুষ্ঠানের জন্য সুপারিশ করেন,[৩] যেখানে তিনি "লোলা কুট্টি" হিসেবে সকলের প্রশংসা কুড়িয়েছিলেন।

লোলা কুট্টি হিসেবে বিখ্যাত হওয়ার পরে অনুরাধা মেনন বেশ কিছু চলচ্চিত্রে অভিনয় করার অফার পেয়েছিলেন, তবে আজও তিনি মঞ্চকে অগ্রাধিকার দেন।[৪] তিনি জেন কথা[২]স্যামি!-সহ (দুটোই লিলেট দুবে দ্বারা পরিচালিত) বেশ কয়েকটি উল্লেখযোগ্য নাটকে অভিনয় করেছেন। স্যামি! নাটকে দুই চরিত্রে অভিনয় করার জন্য তিনি পুরস্কার লাভ করেছেন। অতঃপর তিনি সরোজিনী নাইডুসহ বহু গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন।[৫] অনলি উইমেন (দীশ মারিওয়ালা দ্বারা পরিচালিত) নামক নাটকে তিনি জুঁই নামক এক নার্সের চরিত্রে অভিনয় করেছেন।

স্ট্যান্ড-আপ[সম্পাদনা]

অনুরাধা মেনন, (মাঝে মাঝে শুধুমাত্র অনু মেনন নামে পরিচিত), লোলা কুট্টির পরে স্ট্যান্ড-আপ কৌতুক অভিনেতার টুপি ধারণ করেছেন। ব্র্যাড শেরউড এবং কলিন মোচরি যখন ভারত ভ্রমণে এসেছিলেন তখন অনুরাধা তাঁদের থেকে স্ট্যান্ড-আপ কৌতুকের বেশ কিছু শিক্ষা লাভ করেন। তাঁর স্ট্যান্ড-আপ স্পেশাল ওয়ান্ডার মেনন প্রাইম ভিডিওতে ২০১৯ সালে প্রকাশ করা হয়েছে। তিনি নিজের রূপে বীর দাসের প্রাইম ভিডিও সিরিজ জেস্টেশনেও অভিনয় করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Rationalism vs mysticism"। ১ ডিসেম্বর ২০০০। ৮ জানুয়ারি ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ডিসেম্বর ২০০৬ 
  2. "Zen and the art of storytelling."The Hindu। Chennai, India। ২০০৫-০৮-০১। সংগ্রহের তারিখ ২০০৬-১২-০৫ 
  3. "From Kutty's Kitty"। ৮ এপ্রিল ২০০৫। ৮ এপ্রিল ২০০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ডিসেম্বর ২০০৬ 
  4. "In all seriousness"। ২০ আগস্ট ২০০৫। ১ ডিসেম্বর ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ডিসেম্বর ২০০৬ 
  5. "Piercing the veil"। ২০০৬-০৭-২৪। ২০০৭-০৩-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১২-০৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]