অদিতি গোবিত্রীকর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অদিতি গোবিত্রীকর
Sangeeta Bijlani 2.jpg
জন্ম (1976-05-21) ২১ মে ১৯৭৬ (বয়স ৪৪)
পেশাঅভিনেত্রী, মডেল, চিকিৎসক
উচ্চতা১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি)
দাম্পত্য সঙ্গীমুফাজল লাকড়ওয়ালা (বি. ১৯৯৮; বিচ্ছেদ. ২০০৯)

অদিতি গোবিত্রীকর (জন্ম: ২১শে মে ১৯৭৬) হলেন একজন ভারতীয় মডেল, অভিনেত্রী এবং চিকিৎসক। ১৯৯৭ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত গোবিত্রীকর একমাত্র ভারতীয় সুপার মডেল ছিলেন, যিনি চিকিৎসা এবং মনোবিজ্ঞান উভয়ের সাথে সংযুক্ত। হিন্দুস্তান টাইমস তাঁকে "বিউটি উইথ ব্রেন" বলে আখ্যায়িত করেছে।[১] তিনি নিরামিষাশী এবং একজন উৎসাহী বিপাসনা অনুশীলনকারী।[২] তিনি ২০০৯ সালে কালার্স টিভিতে প্রচারিত জনপ্রিয় রিয়ালিটি অনুষ্ঠান বিগ বসের ৩য় মরশুমে একজন প্রতিযোগী হিসেবে অংশগ্রহণ করেছিলেন; যেখানে তিনি ৫ম স্থান অধিকার করেছিলেন।

তিনি ১৯৯৬ সালে গ্ল্যামড্রাগস মেগামডেল প্রতিযোগিতা এবং ২০০০ সালে গ্ল্যামড্রাগস মিসেস ইন্দিয়া-এর মুকুট জয়লাভ করেছেন। এছাড়াও তিনি ২০০১ সালে মিসেস ওয়ার্ল্ড প্রতিযোগিতা জয়লাভ করেছেন। গোবিত্রীকর প্রথম এবং একমাত্র ভারতীয় নারী হিসেবে মিসেস ওয়ার্ল্ড-এর খেতাব জয়লাভ করেছেন।

গোবিত্রীকর ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত তেলুগু ভাষার চলচ্চিত্র থাম্মুদু-এ অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে পদার্পণ করেছেন। তাঁর অভিনীত এই চলচ্চিত্রটি ব্যবসায়িকভাবে একটি সফল চলচ্চিত্র ছিল। অতঃপর তিনি ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত পহেলিতে কমলি চরিত্রে অভিনয় করেছেন; যেটি ৭৯তম একাডেমি পুরস্কার অনুষ্ঠানে ভারতের আনুষ্ঠানিক প্রবেশাধিকার পেয়েছিল। তিনি ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত দে দনা দন-এ অভিনয় করেছেন; যেটি "আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র একাডেমি পুরস্কার"-এ একটি পুরস্কার অর্জন করেছিল। তিনি ১৯৯৭ সালে প্রকাশিত আশা ভোঁসলে এবং আদনান সামীর কভি তো নজর মিলাও এবং ২০০০ সালে প্রকাশিত জগজিৎ সিংয়ের আয়না-এর মতো সংগীত ভিডিওর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে সকলের নজর কেড়েছিলেন। গোবিত্রীকর ভারতে পেটা চালু করেছিলেন এবং কোকা-কোলা, চপার্ড, ফেন্ডি এবং হ্যারি উইনস্টনের মতো শীর্ষ স্তরের আন্তর্জাতিক পণ্যের বিজ্ঞাপনে একজন মডেল হিসেবে উপস্থিত হয়েছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

অদিতি গোবিত্রীকর ১৯৭৬ সালের ২১শে মে তারিখে ভারতের মহারাষ্ট্রের পানভেলের একটি ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন।[৩][৪] তিনি পানভেলের বার্নস উচ্চ বিদ্যালয় এবং মুম্বইয়ের গ্রান্ট মেডিকেল কলেজ হতে এমবিবিএসে পড়াশুনা করেছেন এবং ১৯৯৭ সালে স্নাতক সম্পন্ন করেছেন।[৫] তিনি এমবিবিএস শেষ করে স্ত্রীরোগ ও ধাত্রীবিদ্যায় এমএস করা শুরু করেছিলেন, তবে তিনি মডেলিংয়ের ক্ষেত্রে আসার কারণে এটি শেষ করতে পারেননি।[৬]

কর্মজীবন[সম্পাদনা]

অদিতি গোবিত্রীকর ১৯৯৬ সালে গ্ল্যামড্রাগস মেগামডেল প্রতিযোগিতা জয়ের পরে মডেল হিসাবে তাঁর জীবন শুরু করেছিলেন। ১৯৯৭ সালে এশিয়ান সুপার মডেল প্রতিযোগিতায় তিনি সেরা বডি এবং সেরা মুখের পুরস্কারও লাভ করেছিলেন। তিনি কেয়া স্কিন ক্লিনিক, পন্ড'স-এর মতো স্বনামধন্য প্রতিষ্ঠানের পণ্যের টেলিভিশন বিজ্ঞাপনে উপস্থিত হয়েছেন। তাঁর অভিনীত টেলিভিশন বিজ্ঞাপনের মধ্যে হৃতিক রোশনের কোকাকোলার বিজ্ঞাপনটি উল্লেখযোগ্য।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bold & beautiful"Hindustan Times। ১৮ জুন ২০১৩। 
  2. "Supermodel Aditi Govitrikar Says, 'Let Vegetarianism Grow on You'"। Peta India। ১২ আগস্ট ২০০০। 
  3. Taneja, Parina (২১ মে ২০১৯)। "Mrs World Aditi Govitrikar Birthday special: 10 pictures of the supermodel that scream hotness"www.indiatvnews.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৮ ফেব্রুয়ারি ২০২০ 
  4. Damle, Manjri (ডিসেম্বর ১৯, ২০০৭)। "A gathering of the clans"Times of India 
  5. "Archived copy"। ১৮ সেপ্টেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১২ 
  6. "Archived copy"। ১৮ সেপ্টেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]