বিষয়বস্তুতে চলুন

সম্যুয়েল ইয়োসেফ অ্যাগনন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সম্যুয়েল ইয়োসেফ অ্যাগনন
Agnon in his home in Jerusalem in 1966
১৯৬৬ সালে অ্যাগনন।
জন্মসম্যুয়েল ইয়োসেফ হালেভি কাজাকস
(১৮৮৭-০৮-০৮)৮ আগস্ট ১৮৮৭
বুজাকজ, পোলিশ গ্যালিসিয়া, অস্ট্রিয়া-হাঙ্গেরি
(বর্তমান বুচাচ, ইউক্রেন)
মৃত্যুফেব্রুয়ারি ১৭, ১৯৭০(1970-02-17) (বয়স ৮১)
জেরুজালেম, ইজরাইল
সমাধিস্থলমাউন্ট অভ অলিভস জিউস সেমেট্রি
পেশাঔপন্যাসিক, কবি, ছোটগল্পকার
ভাষাহিব্রু
জাতীয়তাইজরায়েলি
ধরনউপন্যাস
উল্লেখযোগ্য পুরস্কারসাহিত্যে নোবেল পুরস্কার
১৯৬৬
দাম্পত্যসঙ্গীএস্থার মার্ক্স

সম্যুয়েল ইয়োসেফ অ্যাগনন (হিব্রু ভাষায়: שמואל יוסף עגנון‎; ৮ আগস্ট ১৮৮৭[] - ১৭ ফেব্রুয়ারি ১৯৭০)[] হলেন অস্ট্রো-হাঙ্গেরিতে-জন্ম একজন ইসরায়েলি ঔপন্যাসিক, কবি এবং ছোটগল্পকার। তিনি ছিলেন আধুনিক হিব্রু সাহিত্যের অন্যতম কেন্দ্রীয় ব্যক্তিত্ব। হিব্রুতে তিনি সংক্ষেপে শাই অ্যাগনন (ש"י עגנון‬) নামে পরিচিত; ইংরেজিতে তার রচনা এস. ওয়াই. অ্যাগনন নামে প্রকাশিত হয়।

অ্যাগনন পোলিশ গ্যালিসিয়া জন্মগ্রহণ করেন, যা তখন অস্ট্রো-হাঙ্গেরিয়ান সাম্রাজ্যের অংশ ছিলো এবং পরে তিনি বাধ্যতামূলকভাবে প্যালেস্টাইনে অভিবাসিত হন এবং জেরুজালেমে মারা যান।

তার কাজগুলি ঐতিহ্যগত ইহুদি জীবন এবং ভাষা এবং আধুনিক বিশ্বের মধ্যে দ্বন্দ্ব নিয়ে রচিত। এগুলোতে তিনি ইউরোপীয় শেটল (গ্রাম) এর ম্লান ঐতিহ্যগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করেন। একটি বিস্তৃত প্রেক্ষাপটে তিনি সাহিত্যে কথকের ভূমিকার বৈশিষ্ট্যগত ধারণাকে বিস্তৃত করতেও অবদান রাখেন। অ্যাগননের একটি স্বতন্ত্র ভাষাগত শৈলী ছিল যা আধুনিক এবং রাব্বিনিক হিব্রু মিশ্রিত।[]

১৯৬৬ সালে তিনি কবি নেলী শ্যাসের সাথে যৌথভাবে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

আরও দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Laor, Dan (১৯৯৮)। S.Y. Agnon: A Biography (Hebrew ভাষায়)। Tel Aviv and Jerusalem: Shocken। 
  2. Laor, Dan, Agnon's Life, Tel Aviv, Schocken, 1998 [Hebrew]; Falk, Avner, "Agnon and Psychoanalysis," Iton 77, No. 156, pp. 28–39, 1993 [Hebrew]. Also see Arnold Band, "Shai Agnon by Dan Laor", AJS Review, Vol. 35 (2011), pp. 206—208. Band says that Agnon invented the commonly cited date July 17, 1888 in the 1920s.
  3. Norwich, John Julius (১৯৯০)। Oxford Illustrated Encyclopedia Of The Artsসীমিত পরীক্ষা সাপেক্ষে বিনামূল্যে প্রবেশাধিকার, সাধারণত সদস্যতা প্রয়োজন। USA: Oxford University Press। পৃষ্ঠা 10আইএসবিএন 978-0198691372 

পুস্তকরাজি

[সম্পাদনা]

বহিঃসংযোগ

[সম্পাদনা]

টেমপ্লেট:Israeli Nobel laureates

টেমপ্লেট:সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ১৯৫১-১৯৭৫