বিষয়বস্তুতে চলুন

বড়খাল বহুমুখী স্কুল ও কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বড়খাল বহুমুখী স্কুল ও কলেজ
অবস্থান
,
৩০৭০

তথ্য
ধরনসরকারি স্কুল ও কলেজ
নীতিবাক্যKnowledge Brings Unity.
প্রতিষ্ঠাকাল১৯৭০
প্রতিষ্ঠাতাগণ
  • হাজী মোঃ মফিজ আলী
বিদ্যালয় বোর্ডমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা
বিদ্যালয় জেলাসুনামগঞ্জ জেলা
ইআইআইএন১২৯৯৩৩
অধ্যক্ষমোঃ নজীর আহম্মেদ
অনুষদ
  • বিজ্ঞান
  • মানবিক
  • বানিজ্য
শ্রেণী৬ষ্ঠ-১০ম শ্রেণী
ভাষাবাংলা
ক্যাম্পাসগ্রামীণ

বড়খাল বহুমুখী স্কুল ও কলেজ বাংলাদেশের বড়খাল গ্রাম, বাংলাবাজার ইউনিয়ন, দোয়ারাবাজার, সুনামগঞ্জ জেলার একটি সরকারি স্কুল ও কলেজ। [১][২] এটি ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

বিদ্যালয়ের ইতিহাস

[সম্পাদনা]

বর্তমান সুনামগঞ্জ জেলার, উপজেলা দোয়ারাবাজার, ইউনিয়ন বাংলাবাজার হাজী মোঃ মফিজ আলী মুক্তিযুদ্ধের ঠিক কিছুদিন পূর্বে অনেকটা জায়গা জুড়ে গড়ে ওঠা এই প্রতিষ্ঠানটির জন্য জমি দান করেছেন। তিনি ১৯৭০ সালে এই ভবনে হাজী মফিজ আলী বিদ্যালয় নামে বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। বর্তমানে এটি বড়খাল বহুমুখী স্কুল এন্ড কলেজ নামে পরিচিত।

বিদ্যালয়ের অবস্থান

[সম্পাদনা]

অবস্থানগত দিক থেকে বিদ্যালয়টি বড়খাল প্রাথমিক বিদ্যালয়ের এর বিপরীতে সড়ক সংলগ্ন এবং বাংলাবাজারের অদূরেই অবস্থিত।

অবকাঠামো

[সম্পাদনা]

বিদ্যালয়টিতে একটি দ্বিতল বিশিষ্ট প্রশাসনিক ভবন (১টি প্রধান শিক্ষকের কক্ষ, ১টি দাপ্তরিক কক্ষ, ১টি সেমিনার কক্ষ, বড় ১টি হল রুম, ১টি নামাজের কক্ষসহ বেশ কিছু কক্ষ),দ্বিতল বিশিষ্ট ১টি পুরাতন একাডেমিক ভবন এবং দ্বিতল বিশিষ্ট আরো ১টি দ্বিতল বিশিষ্ট পুরাতন একাডেমিক ভবন রয়েছে৷ বিদ্যালয়ের মাঝে রয়েছে ১টি খেলার মাঠ।

শিক্ষা ব্যবস্থা

[সম্পাদনা]

বিদ্যালয়টিতে শুধুমাত্র বালকদের জন্য সরকারিভাবে পড়ার সুব্যবস্থা রয়েছে। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত বিদ্যালয়টিতে পড়ানো হয়। মেধার ভিত্তিতে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি পরীক্ষার মাধ্যমে প্রতিবছর ছাত্রদের ভর্তি নেওয়া হয়। বিদ্যালয়টিতে পূর্বে কোন শিফট পদ্ধতি চালু না থাকলেও বর্তমানে ২টি শিফটে নিয়মিত ক্লাস হয়ে থাকে।প্রত্যেক শ্রেণীতে রয়েছে ২টি করে শাখা। ৯ম ও ১০ম শ্রেণীতে তিনটি বিভাগে ছাত্রদের শিক্ষা দান করা হয়। বিভাগগুলো হলো বিজ্ঞান, কলা ও বাণিজ্য । এছাড়াও বিভিন্ন প্রতিযোগিতায় এই বিদ্যালয় টি অংশ নিয়ে থাকে।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. প্রতিবেদক, নিজস্ব (২০২২-০৩-০৪)। "বড়খাল বহুমুখী স্কুল অ্যান্ড কলেজের শ্রেণিকক্ষে অনুপস্থিত চার শিক্ষক –"। ২০২২-০৩-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০৩-০৪ 
  2. "বড়খাল বহুমুখী স্কুল এন্ড কলেজ পরিচালনা কমিটির নির্বাচন সম্পন্ন | print - ajker shodesh"। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-১৮