ব্যবহারকারী আলাপ:Nilabjo

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Nilabjo, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display help – Please follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১৬, ১৭ মার্চ ২০১০ (UTC)

নীতিবহির্ভূত কথা[সম্পাদনা]

আপনার ব্যবহারকারী পাতায় আপনি উল্লেখ করেছেন যে, আপনি উইকিপিডিয়ায় রাজনৈতিক প্রচার চালাবেন। যেহেতু এটি কোনো রাজনৈতিক প্রতিষ্ঠান বা মাধ্যম নয়, তাই এ ধরনের কাজ না করার অনুরোধ ও আপনার ব্যবহারকারী পাতা থেকে কথাগুলো সরিয়ে নেওয়ার অনুরোধ। নইলে আপনি ব্লকের স্বীকার হতে পারেন। ধন্যবাদসহ — তানভির আলাপ অবদান ০৬:৫৬, ১৭ মার্চ ২০১০ (UTC)

NOTBLOG, NOTFORUM, NOADS পড়ে দেখুন। উইকিপিডিয়া কোনো ফোরাম, ব্লগ, সামাজিক/রাজনৈতিক যোগযোগমূলক ওয়েবসাইট, বা প্রচারযন্ত্র নয়। আপনি ফোরাম মনে করে আচরণ করলে তা গ্রহণযোগ্য হবে না। একজন ব্যবহারকারী হিসেবে আপনার প্রতি সম্মান রেখেই আপনাকে সতর্ক করছি। — তানভির আলাপ অবদান ০৯:৪৩, ১৭ মার্চ ২০১০ (UTC)

মমতা বন্দোপাধ্যায়[সম্পাদনা]

আপনি যা লিখছেন তা যাচাইযোগ্য ও নির্ভরযোগ্য রেফারেন্স সহকারে লিখুন। অনেক মানুষকে হত্যা করে চলেছেন, এরকম একটা বড় দোষারোপের ক্ষেত্রে রেফারেন্স অবশ্যম্ভাভী। আর নিরপেক্ষতা বজায় রাখুন। — তানভির আলাপ অবদান ০৯:৪৭, ১৭ মার্চ ২০১০ (UTC)

উইকিপিডিয়া কী এবং কী নয়![সম্পাদনা]

আপনার ব্যবহারকারী পাতার লেখা থেকে জানলাম, আপনি একটি বিশেষ রাজনৈতিক দলের হয়ে প্রচারের জন্য উইকিপিডিয়ায় এসেছেন। আপনি উইকিপিডিয়াকে সচলায়তন, গুরুচণ্ডালি ইত্যাদি ফোরামের সঙ্গে এক করে দেখেছেন। আপনাকে সতর্ক করে দিতে চাই যে, উইকিপিডিয়া কোনো ফোরাম নয়, এটি একটি বিশ্বকোষ। এখানে কারোর স্বপক্ষে বা কারোর বিপক্ষে কোনো রকম প্রচার বা প্রোপাগান্ডামূলক লেখালিখি চালানো যায় না।

তানভিরের আলাপ পাতায় আপনার ‘মত প্রকাশের স্বাধীনতা’ শীর্ষক বার্তার উত্তরে জানাই, আলাপ পাতায় আমরা নিবন্ধের মান এবং প্রশাসকদের আলোচনা সভায় ওয়েবসাইটের টেকনিক্যাল ও নীতিনির্ধারণ সংক্রান্ত বিষয়গুলি নিয়ে আলোচনা করে থাকি। এখানে ব্যক্তিগত চ্যাটিং বা মতবিনিময়ও হয় না।

সর্বশেষে, উইকিপিডিয়া রাজনৈতিক প্রচারের মঞ্চ নয়। এখানে রাজনৈতিক প্রচার থেকে বিরত থাকুন। --অর্ণব দত্ত (আলাপ) ১০:৩৭, ১৭ মার্চ ২০১০ (UTC)

সম্পাদনা যুদ্ধ[সম্পাদনা]

আপনার সম্পাদনা নিয়ে উইকিপিডিয়ায় অবাঞ্ছিত সম্পাদনা যুদ্ধ সৃষ্টি হচ্ছে। আপনাকে অনুরোধ করব, কারোর সম্পাদনা বাতিল ও নিজের বক্তব্য পেশের আগে নিবন্ধ বা আপনার আলাপ পাতায় আপনার মত নিয়ে সহমতে আসুন। তারপর মূল নিবন্ধ পৃষ্ঠায় সম্পাদনা করুন। --অর্ণব দত্ত (আলাপ) ১০:৪৮, ১৭ মার্চ ২০১০ (UTC)

see again Sock puppetry of user:pravata or user:pravat.--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:৫১, ১৭ মার্চ ২০১০ (UTC)

ব্যক্তিগত আক্রমণ আর নয় (শেষ সতর্ক)[সম্পাদনা]

নীলাব্জ/প্রভাত, উইকিপিডিয়ায় কাউকে ব্যক্তিগত আক্রমণ থেকে বিরত থাকুন। অযথা মানুষকে বিরক্ত করবেন না। বার বার সতর্ক করার পরেও আপনি রাজনৈতিক আলোচনা চালিয়ে যাচ্ছেন। এরকম চলতে থাকলে পূর্বের একাউন্টগুলোর মত এ অ্যাকাউন্টটিও ব্লক করা হবে। নিজেকে শুধরানোর আর মানুষের বিশ্বাসযোগ্যতা অর্জনের সুযোগ এভাবে হেলায় হারাবেন না। উইকিপিডিয়া কোন রাজনৈতিক প্রকল্প নয়। এখানে সকল রকম রাজনৈতিক আলোচনা/প্রচারণা নিষিদ্ধ। উইকিপিডিয়ার স্বাভাবিক পরিবেশ নষ্ট করার কোনো রকম অপচেষ্টা বরদাস্ত করা হবে না। রাজনীতি করতে চান তো মাঠে ঘাটে গিয়ে করুন, এখানে নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৪৭, ১৮ মার্চ ২০১০ (UTC)

নিবন্ধ শিরোনামে আপনার বক্তব্যের পরিপ্রেক্ষিতে জানাই, এটি রাজনৈতিক আলোচনা, আক্রমণ ও নির্বাচনী প্রচারের স্থান নয়। উইকিপিডিয়া একটি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিশ্বকোষ। এটিকে ফোরাম বা ব্লগ বলে উল্লেখ করলে এর অসম্মান হয়। আপনার সম্পাদনা বাতিল করা কারণ আপনি উইকিপিডিয়ার নীতিসম্মত লেখা ছাপেননি। কোনো বিতর্কিত বিষয়ই একপেশেভাবে এবং যথাযথ ও নিরপেক্ষ তথ্যসূত্র ছাড়া এখানে উপস্থাপন করা যায় না – এটা পশ্চিমবঙ্গের কোনো বিশেষ রাজনৈতিক দলের নিয়ম নয়; দুই বাংলার যৌথ প্রয়াস বাংলা উইকিপিডিয়ার সম্মিলিত সিদ্ধান্ত।
নিরপেক্ষ তথ্যসূত্র কাকে বলে পরিষ্কার করে নিই। আপনি বলছেন, তৃণমূল কংগ্রেস দলটির সঙ্গে মাওবাদীদের যোগাযোগ রয়েছে। এই তথ্যটির নিরপেক্ষ তথ্যসূত্র কোনটি হতে পারে? সিপিআই(এম) দলের বক্তব্য উক্ত যোগাযোগ আছে এবং তৃণমূল দলটির পালটা বক্তব্য উক্ত যোগাযোগ নেই। অর্থাৎ, সিপিআই(এম) পন্থী গণশক্তি, আজকাল এবং তৃণমূলপন্থী জাগো বাংলা, বর্তমান, প্রতিদিন এবং স্টেটসম্যান পত্রিকার বক্তব্য এখানে গ্রাহ্য হবে না। এই সকল পত্রিকা তথ্যসূত্র দিলে, সেগুলিকে সংশ্লিষ্ট পত্রিকার দাবি বলে বিশেষভাবে উল্লেখ করে দিতে হবে। সিপিআই(এম) বা তৃণমূলপন্থী নয় এমন কোনো নির্ভরযোগ্য সংবাদপত্র বা সংবাদসূত্র থেকে তথ্যসূত্র দিতে হবে। ব্লগের সংবাদ সূত্র হিসেবে গ্রাহ্য হবে না।
আমার উদ্দেশ্যে ব্যক্তিগত আক্রমণ জানাই, আমি উইকিপিডিয়ায়র দেড় বছরের সদস্য। প্রায় সাড়ে পাঁচশো একক নিবন্ধের সৃষ্টিকর্তা এবং আরও অসংখ্য নিবন্ধ বর্ধিত করেছি। এর মধ্যে ক’টি পক্ষপাতদুষ্ট সেটি অন্যান্য সদস্যদের কাছে খোঁজ করলেই জানতে পারবেন। আর বিশেষভাবে উল্লেখ করতে চাই, বাংলা উইকিপিডিয়ায় জ্যোতি বসু নিবন্ধটি মূলত আমারই সৃষ্টি। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:৩২, ১৮ মার্চ ২০১০ (UTC)
ও হ্যাঁ, "আবার একজন" বলে যে জয়ন্ত নাথের কথা উল্লেখ করেছেন, তিনি বাংলা উইকিপিডিয়ার একজন প্রশাসক। আর তিনি আপনাকে ব্যক্তিগত আক্রমণ করেননি। ইতিপূর্বে নীতিবিরোধী কাজের জন্য যে আপনাকে উইকিপিডিয়া থেকে বহিষ্কার করা হয়েছিল তার তথ্যপ্রমাণ দাখিল করেছেন। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:৪২, ১৮ মার্চ ২০১০ (UTC)

ধ্বংসাত্মক কার্যাবলি থেকে বিরত থাকুন[সম্পাদনা]

শ্রদ্ধাস্পদেষু নীলাব্জ (শ্রদ্ধাস্পদ, কারণ আপনি এখনও উইকিপিডিয়া পরিবারের একজন সদস্য এবং আমি মনে করছি সেই হিসেবে এটুকু সম্মান আপনার প্রাপ্য), উইকিপিডিয়াতে আপনার কয়েকটি সম্পাদনা এবং আপনার ব্যবহারকারী পৃষ্ঠাটি (মূল এবং আলাপ) পাঠ করলাম। সকলের ধারণার সঙ্গে আমিও মোটামুটি একমত যে আপনিই ইতিপূর্বে প্রভাত নামে উইকিপিডিয়াতে ছিলেন এবং বিভিন্ন ধরনের ধ্বংসাত্মক কাজের সাথে যুক্ত ছিলেন। আমার মনে পড়ছে আপনি একবার প্রিয়ঙ্কা বঢরা নিবন্ধের আলাপ পৃষ্ঠায় ভারতীয়, বাংলাদেশি, ইত্যাদি জাতীয়তার প্রসঙ্গ টেনে এনে বাঙালি জাতিকেই বিভক্ত করার অসাধু প্রয়াসে লিপ্ত হয়েছিলেন। শুধু তাই নয়, আপনি আপনার বরিশাল জেলার আঞ্চলিক ভাষায় আপনার বক্তব্য উপস্থাপিত করেছিলেন। পরবর্তীকালে আপনি উইকিমিডিয়ার কমিউনিস্ট পার্টি বা এই জাতীয় কোন একটি নামে আমাকে একটি নিবন্ধ লিখতেও অনুরোধ করেছিলেন যার বাস্তবে কোন অস্তিত্বই নেই। এখন আপনি আবার একটি বিশেষ রাজনৈতিক দলের হয়ে প্রচার করার জন্য উইকিপিডিয়াকে ব্যবহার করেছেন। আপনাকে অনুরোধ করব অনুগ্রহপূর্বক এই ধরনের ধ্বংসাত্মক কার্যাবলি থেকে সংযত হোন। আপনি উইকিপিডিয়াতে এসেছেন বলে কিন্তু আমরা আনন্দিত কারণ আপনার একেকটি অবদান উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে তুলবে। কিন্তু দুর্ভাগ্যবশতঃ আপনি এমন সব কাজে নিজেকে ব্যাপৃত রেখেছেন যার দ্বারা আপনি শুধু উইকিপিডিয়ারই ক্ষতিসাধন করছেন না, আপনি নিজেকেও কলঙ্কিত করছেন। এখানে প্রত্যেক ব্যবহারকারীর দায়িত্ব পরস্পরকে সম্মান করা এবং নিজের সম্মান রক্ষা করে চলা, আপনি যার একটিও করেননি। আমি জানিনা এভাবে উইকিপিডিয়ায় আপনার অস্তিত্বকে মসীলিপ্ত আপনি কী আনন্দ অনুভব করছেন। উইকিপিডিয়া একটি নিরপেক্ষ প্রতিষ্ঠান। সেখানে আপনি কোনভাবেই এমন কোন বক্তব্য তুলে ধরতে পারেন না যা সম্পূর্ণভাবে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আপনি যে দল বা মতেরই সমর্থক হোন না কেন উইকিপিডিয়াতে তার পক্ষাবলম্বন করে কোন প্রচার চালাতে পারবেন না। উইকিপিডিয়া কোন গণতান্ত্রিক প্রতিষ্ঠান নয়। আপনি নিরপেক্ষ যুক্তি দিয়ে যদি কোন মত প্রতিষ্ঠা করতে পারেন তবেই তা সর্বজনগ্রাহ্য হয়ে উঠবে। অহেতুক নিজের এবং উইকিপিডিয়ার মূল্যবান সময় নষ্ট করবেন না। আশা করব ভবিষ্যতে আপনি এধরনের মানসিকতা পরিহার করে নতুন উদ্যমে উইকিপিডিয়ার মানসম্মত নিবন্ধ সৃষ্টি করতে উৎসাহী হয়ে উঠবেন। ভার্গব চৌধুরি (আলাপ) ১০:০৫, ১৮ মার্চ ২০১০ (UTC)

র‌্যাব[সম্পাদনা]

কি কারণে র‌্যাব নিবন্ধটি আপনি পরিবর্তন করছেন তা অনুগ্রহ করে নিবন্ধের আলাপের পাতায় আলোচনা করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৪২, ১৮ মার্চ ২০১০ (UTC)