ষাঁড়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতের মুম্বাইতে জেবু বলদ
জর্জ এইচ. হার্ভে, নোভা স্কোটিয়া, কানাডা, 1881 দ্বারা ষাঁড় দিয়ে চাষ করা
চাষের জন্য খামারে ব্যবহৃত ষাঁড়
নাইজারে একটি গরুর টানা গাড়িতে ছেলে
ষাঁড়ের খুলি

একটি বলদ /ˈɒks/ ( PL : oxen, /ˈɒksən/ ), যা ষাঁড় নামেও পরিচিত ( BrE, AusE, এবং IndE তে ), [১] একটি পুরুষ গবাদি পশু প্রশিক্ষিত এবং একটি হিসাবে ব্যবহৃত হয় খসড়া প্রাণী । ষাঁড় সাধারণত পূর্ণবয়স্ক পুরুষ গবাদি পশু ; কাস্ট্রেশন টেস্টোস্টেরন এবং আগ্রাসনকে বাধা দেয়, যা পুরুষদের নমনীয় এবং নিরাপদ করে কাজ করে। কিছু এলাকায় গরু (প্রাপ্তবয়স্ক মহিলা) বা ষাঁড় (অক্ষত পুরুষ)ও ব্যবহার করা যেতে পারে।

ষাঁড়গুলি লাঙ্গল চাষের জন্য, পরিবহনের জন্য ( গাড়ি টানা, ওয়াগন ও এমনকী চড়ার জন্য), পদদলিত করে শস্য মাড়াইয়ের জন্য এবং অন্যান্য কাজের মধ্যে শস্য পিষে বা সেচ সরবরাহকারী মেশিনগুলিকে শক্তি দেওয়ার জন্য ব্যবহৃত হয়। অক্সেনগুলি বনের লগ স্কিড করার জন্যও ব্যবহার করা যেতে পারে, বিশেষত কম-প্রভাব, নির্বাচন-কাট লগিংয়ে ।

ষাঁড় সাধারণত জোড়ায় জোড়ায় জোড়ায় থাকে। হালকা কাজের যেমন ভালো রাস্তায় গৃহস্থালির জিনিসপত্র কার্ট করার জন্য শুধুমাত্র এক জোড়ার প্রয়োজন হতে পারে, যখন ভারী কাজের জন্য, প্রয়োজনে আরও জোড়া যোগ করা হবে। কঠিন মাটিতে ভারী বোঝার জন্য ব্যবহৃত একটি দল নয় বা দশ জোড়া ছাড়িয়ে যেতে পারে।

জেবু ষাঁড় মধ্যে মুম্বাই, ভারত
ষাঁড় দিয়ে লাঙ্গল জর্জ এইচ হার্ভে, নোভা স্কটিয়া, কানাডা, 1881
চাষের জন্য খামারে ব্যবহৃত বলদ
নাইজারে একটি ষাঁড়ের টানা গাড়িতে ছেলে
অক্স খুলি

একটি ষাঁড় /ˈɒks/ (PL: ষাঁড়, /ˈɒksən/), এ হিসাবেও পরিচিত বুলক (ইন বিআরই, আওস, এবং ইন্ডে),[২] একজন পুরুষ বোভাইন প্রশিক্ষিত এবং একটি হিসাবে ব্যবহৃত খসড়া প্রাণী. বলদ সাধারণত হয় নিক্ষিপ্ত প্রাপ্তবয়স্ক পুরুষ গবাদি পশু; কাস্ট্রেশন বাধা দেয় টেস্টোস্টেরন এবং আগ্রাসন, যা পুরুষদের সাথে কাজ করতে নিরীহ এবং নিরাপদ করে তোলে গরু (প্রাপ্তবয়স্ক মহিলা) বা ষাঁড় (অক্ষত পুরুষদের) কিছু এলাকায় ব্যবহার করা যেতে পারে.

বলদগুলির জন্য ব্যবহৃত হয় চাষ, পরিবহনের জন্য (টানা কার্ট, হোলিং ওয়াগন এবং এমনকি অশ্বচালনা), জন্য মাড়াই পদদলিত করে শস্য, এবং শস্য বা সরবরাহ করে এমন মেশিনগুলিকে পাওয়ার করার জন্য সেচ অন্যান্য উদ্দেশ্যে বলদ এছাড়াও ব্যবহার করা যেতে পারে স্কিড বনাঞ্চলে লগ, বিশেষত কম প্রভাব, নির্বাচন-কাটা লগিং.

ষাঁড়গুলি সাধারণত জোড়ায় জোড় করা হয় হালকা কাজ যেমন ভাল রাস্তায় পরিবারের আইটেম কার্টিং মাত্র এক জোড়া প্রয়োজন হতে পারে, যখন ভারী কাজের জন্য, আরও জোড়া প্রয়োজন হিসাবে যোগ করা হবে. কঠিন স্থল উপর একটি ভারী লোড জন্য ব্যবহৃত একটি দল নয় বা দশ জোড়া অতিক্রম করতে পারে.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BULLOCK | meaning in the Cambridge English Dictionary"। Dictionary.cambridge.org। ২০২২-০৫-২৫। সংগ্রহের তারিখ ২০২২-০৫-৩১ "BULLOCK | meaning in the Cambridge English Dictionary". Dictionary.cambridge.org. 2022-05-25. Retrieved 2022-05-31.
  2. "BULLOCK | meaning in the Cambridge English Dictionary"। Dictionary.cambridge.org। ২০২২-০৫-২৫। সংগ্রহের তারিখ ২০২২-০৫-৩১ "BULLOCK | meaning in the Cambridge English Dictionary". Dictionary.cambridge.org. 2022-05-25. Retrieved 2022-05-31.