ভূ-সংযোগ (বিদ্যুৎ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অস্ট্রেলিয়ার একটি বাড়িতে একটি সাধারণ ভূ-সংযুক্ত তড়িৎদ্বার (ধূসর পাইপের বামে), মাটিতে চালিত একটি পরিবাহী দণ্ড সমন্বিত। বেশিরভাগ বৈদ্যুতিক কোডগুলি নির্দিষ্ট করে যে প্রতিরক্ষামূলক ভূ-সংযুক্ত পরিবাহীর নিরোধক অবশ্যই একটি স্বতন্ত্র রং (বা রঙের সংমিশ্রণ) হতে হবে যা অন্য কোনও উদ্দেশ্যে ব্যবহার করা হয় না।

বৈদ্যুতিক প্রকৌশলে, স্থল বা ভূ-সংযোগ হল একটি বৈদ্যুতিক সার্কিটের একটি রেফারেন্স পয়েন্ট যেখান থেকে ভোল্টেজ পরিমাপ করা হয়, বৈদ্যুতিক প্রবাহের জন্য একটি সাধারণ রিটার্ন পাথ বা পৃথিবীর সাথে সরাসরি শারীরিক সংযোগ।

বৈদ্যুতিক সার্কিট বিভিন্ন কারণে মাটির সাথে সংযুক্ত হতে পারে। বৈদ্যুতিক সরঞ্জামগুলোর উন্মুক্ত পরিবাহী অংশগুলি স্থলের সাথে সংযুক্ত থাকে, যাতে ব্যবহারকারীদের বিদ্যুৎস্পৃষ্টতার বিপদ থেকে রক্ষা করা যায়। অভ্যন্তরীণ নিরোধক ব্যর্থ হলে, উন্মুক্ত পরিবাহী অংশগুলিতে বিপজ্জনক ভোল্টেজ

দাহ্য পণ্য বা ইলেক্ট্রোস্ট্যাটিক-সংবেদনশীল ডিভাইসগুলি পরিচালনা করার সময় মাটির সাথে সংযোগও স্থির বিদ্যুতের বিল্ড আপকে সীমিত করে। কিছু টেলিগ্রাফ এবং শক্তি সঞ্চারণ সার্কিটে, গ্রাউন্ড নিজেই সার্কিটের একটি পরিবাহী হিসাবে ব্যবহার করা যেতে পারে, একটি পৃথক রিটার্ন পরিবাহী ইনস্টল করার খরচ বাঁচায় ( একক তারের আর্থ রিটার্ন এবং আর্থ-রিটার্ন টেলিগ্রাফ দেখুন)।

পরিমাপের উদ্দেশ্যে, পৃথিবী একটি (যৌক্তিকভাবে) ধ্রুব সম্ভাব্য রেফারেন্স হিসাবে কাজ করে যার বিপরীতে অন্যান্য সম্ভাব্যতা পরিমাপ করা যায়। একটি বৈদ্যুতিক গ্রাউন্ড সিস্টেমে পর্যাপ্ত শূন্য-ভোল্টেজ রেফারেন্স স্তর হিসাবে পরিবেশন করার জন্য একটি উপযুক্ত কারেন্ট-বহন ক্ষমতা থাকা উচিত। ইলেকট্রনিক সার্কিট তত্ত্বে, একটি "গ্রাউন্ড" সাধারণত চার্জের জন্য একটি অসীম উৎস বা সিঙ্ক হিসাবে আদর্শ করা হয়, যা তার সম্ভাবনা পরিবর্তন না করেই সীমাহীন পরিমাণ কারেন্ট শোষণ করতে পারে। যেখানে একটি বাস্তব স্থল সংযোগের একটি উল্লেখযোগ্য প্রতিরোধ আছে, শূন্য সম্ভাবনার আনুমানিকতা আর বৈধ নয়। বিপথগামী ভোল্টেজ বা আর্থ সম্ভাব্য বৃদ্ধির প্রভাব ঘটবে, যা সিগন্যালে শব্দ তৈরি করতে পারে বা যথেষ্ট বড় হলে বিদ্যুৎস্পৃষ্টতা ঝুঁকি তৈরি করতে পারে।

ভূমি (বা আর্থ) শব্দের ব্যবহার বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক্স অ্যাপ্লিকেশনে এতটাই সাধারণ যে পোর্টেবল ইলেকট্রনিক ডিভাইসে সার্কিট, যেমন মোবাইল ফোন এবং মিডিয়া প্লেয়ার, সেইসাথে যানবাহনের সার্কিটগুলিকে "গ্রাউন্ড" হিসাবে বলা যেতে পারে। অথবা পৃথিবীর সাথে কোনো প্রকৃত সংযোগ ছাড়াই চ্যাসিস গ্রাউন্ড সংযোগ, যদিও "সাধারণ" এই ধরনের সংযোগের জন্য আরও উপযুক্ত শব্দ। এটি সাধারণত বিদ্যুৎ সরবরাহের একপাশে সংযুক্ত একটি বড় পরিবাহী (যেমন একটি মুদ্রিত সার্কিট বোর্ডে " গ্রাউন্ড প্লেন "), যা সার্কিটের বিভিন্ন উপাদান থেকে কারেন্টের জন্য সাধারণ রিটার্ন পাথ হিসাবে কাজ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]